সম্পর্কের উপর ভিত্তি করে নগর সমাজের ক্ষমতা কাঠামোর বর্ণনা দাও।

অথবা, সম্পর্কের উপর ভিত্তি করে নগর সমাজের ক্ষমতা কাঠামো সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও।
অথবা, শিক্ষার ভিত্তিতে নগর সমাজের শ্রেণি কাঠামো উল্লেখ কর।
অথবা, শিক্ষার উপ ভিত্তি করে নগর সমাজের শ্রেণি কাঠামো সম্পর্ক লিখ।
উত্তর৷ ভূমিকা :
শিল্পায়ন ও নগরায়ণের ফলশ্রুতিতে দিন দিন নগর সমাজের পরিধি বিস্তার করছে। এ পরিধির বিস্তারের সাথে সাথে শ্রেণি সম্পর্ক ও শ্রেণি দ্বন্দ্ব বৃদ্ধির মাধ্যমে সামাজিক সচ্ছলতা বৃদ্ধি পাচ্ছে। নগর বাংলাদেশের শ্রেণি কাঠামোর নির্ধারক হচ্ছে পেশা, শিক্ষা, অর্থ, শিল্প ইত্যাদি। ইদানীংকালে সম্পদ, মর্যাদা ও ক্ষমতা শ্রেণি কাঠামোকে
প্রভাবিত করতে দেখা যাচ্ছে। শিক্ষার ভিত্তিতে নগর সমাজের শ্রেণি কাঠামো : নগর সমাজের শ্রেণি কাঠামো নির্ধারণে শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। নগর বাংলাদেশের শ্রেণি কাঠামোর ভিত্তি হিসেবে দেখা হয় শ্রেণি কাঠামোকে। শিক্ষার উপর ভিত্তি করে নগর সমাজে ৭ ধরনের শ্রেণির উপস্থিতি লক্ষণীয়। যথা :
i. অক্ষরজ্ঞানহীন : এরা শহরে বসবাস করলেও মূলত এরা সকলেই গ্রাম থেকে নগরে আসা জনগণ। এরা শহরের বিভিন্ন Informal Economy sector এ কাজ করে জীবিকানির্বাহ করে থাকে।
ii. অক্ষরজ্ঞান ও নামদস্তখত করা লোকজন : এরাও গ্রাম থেকে নগরে আসা জনগণ। এরা ছোট ছোট মুদি দোকান ও অন্যান্য Informal sector এবং হকারি করে জীবিকানির্বাহ করে থাকে।
iii. এস. এস. সি পাস : এ শ্রেণির লোকেরা সংগ্রাম করে শহরে সমাজে নিজেদের অবস্থান সৃষ্টি করে বসবাস করে থাকে। এদের বেশিরভাগ পিয়ন, গার্ড ও কর্মচারীরা ।
iv. উচ্চ মাধ্যমিক পাস : এরা বিভিন্ন অফিস আদালতের কর্মচারী, কেরানি এ শ্রেণির লোক।
v. ডিগ্রি পাস : এরা শ্রেণি কাঠামোকে প্রভাবিত করতে পারে। এরা বিভিন্ন অফিস আদালতের কর্মকর্তা।
vi. মাস্টার্স পাস : শ্রেণি কাঠামোর মধ্যে এ শ্রেণির অবস্থান সুদৃঢ়। এরা নীতিনির্ধারক মহল হিসেবে কাজ করে।
vii. সর্বশেষ ডিগ্রিপ্রাপ্ত শ্রেণি : এ শ্রেণির সদস্যরা অপরাপর শ্রেণিগুলোকে অতিমাত্রায় প্রভাবিত করতে পারে।
উপসংহার : পরিশেষে বলা যায়, এগুলো ছাড়াও পেশা ভিত্তিক শিক্ষা গ্রহণ করে বিভিন্ন পেশাজীবী শ্রেণি যেমন- ডাক্তার, ইঞ্জিনিয়ার, উকিল, ফার্মাসিস্ট ইত্যাদি হিসেবে নগর সমাজের শ্রেণি কাঠামোকে প্রভাবিত করে থাকে।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/