বাংলাদেশে নগরায়ণের কারণসমূহ আলোচনা কর।

অথবা, বাংলাদেশের নগরায়ণের কারণসমূহ কী কী?
অথবা, কেন বাংলাদেশে নগরায়ণের উদ্ভব হয়েছে?
অথবা, বাংলাদেশে নগরায়ণে কারণগুলো বর্ণনা কর।
উত্তর ভূমিকা :
নগরায়ণকে বর্তমান বিশ্বের উন্নয়নের অন্যতম সূচক হিসেবে চিহ্নিত করা হয়। আধুনিক সভ্যতার কেন্দ্রবিন্দু হিসেবে নগরকে বিবেচনা করা হয়। বর্তমান বিশ্বে দুটি ধারায় নগরায়ণ ঘটছে। একটি উন্নত বিশ্বের নগরায়ণ অপরটি উন্নয়নশীল বিশ্বের নগরায়ণ। বাংলাদেশের নগরায়ণের সাথে তৃতীয় বিশ্বের নগরায়ণ অনেকটাই সাদৃশ্যপূর্ণ।
বাংলাদেশে নগরায়ণের কারণসমূহ : বিভিন্ন কারণে বিভিন্ন সময়ে বাংলাদেশে নগরায়ণের উদ্ভব হয়েছে।
তাই নগরায়ণের কিছু কারণ সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো :
১. কর্মসংস্থানের অভাব : গ্রামাঞ্চলে ধীরে ধীরে কর্মসংস্থানের অভাব দেখা দিচ্ছে। জনসংখ্যার সাথে তাল মিলিয়ে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে না। ফলে নগরায়ণ ঘটছে।
২. ব্যবসা-বাণিজ্যের সুযোগের অভাব : গ্রামে ব্যবসা-বাণিজ্যের সুযোগ সীমিত। শহরে এসে ব্যবসা-বাণিজ্যের সুযোগ সৃষ্টি হয় । তাই গ্রামাঞ্চলের সর্বস্তরের জনগণ শহর থেকে তাদের ব্যবসা-বাণিজ্য পরিচালনা করছে।
৩. অনুন্নত শিক্ষাব্যবস্থা : বর্তমানে বাংলাদেশের সামাজিক প্রেক্ষিতে দেখা যায় যে, উচ্চশিক্ষা গ্রহণের সমস্ত সুযোগ শহরাঞ্চলেই বিদ্যমান । যার ফলে মানুষ উচ্চশিক্ষা গ্রহণের উদ্দেশ্যে দিনকে দিন শহর অভিমুখী হচ্ছে।
৪. শিল্পায়ন : বর্তমান আধুনিকতার যুগে শিল্পায়নের ব্যাপক প্রসার হচ্ছে। শিল্পায়নে বেকার শ্রেণি কারখানায় তাদের নিয়মিত কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারছে। শিল্পকারখানায় কাজের সন্ধানে গ্রামের দরিদ্র জনগণ শহর অভিমুখী কাজের সন্ধানে গ্রামের দরিদ্র জনগণ শহর অভিমুখী হয়েছে এবং নগরায়ণের বিকাশ ঘটেছে।
৫. অনুন্নত যোগাযোগ ব্যবস্থা : অতীতে গ্রামে গরুর গাড়ি, ঘোড়ার গাড়ি, নৌকা এবং মাথায় করে মালামাল স্থানান্তরিত করা হতো। এতে অনেক অসুবিধা সৃষ্টি হতো। যখন শহরে লঞ্চ, বাস, ট্রাক, রেল, স্টিমার ইত্যাদির প্রাচুর্য দেখা দিল, তখন মানুষ সুবিধা পাওয়ার জন্য শহরমুখী হতে শুরু করল ।
৬. অনুন্নত চিকিৎসা ব্যবস্থা : ইউনিয়ন পর্যায়ে সরকার গ্রামবাসীদের চিকিৎসার জন্য যে হাসপাতালের ব্যবস্থা রেখেছে, তাতে চিকিৎসাসেবার মান যথেষ্ট ভালো নয়। থানা অথবা জেলা শহরে এর চেয়ে উন্নতমানের চিকিৎসার ব্যবস্থা রয়েছে। আর এ চিকিৎসা ব্যবস্থার বিশেষ সুযোগ গ্রহণ করার জন্য মানুষ শহরমুখী হয়েছে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, নগরায়ণ মানুষের জীবনকে দিয়েছে গতিময়তা, সাবলীলতা ও স্বাচ্ছন্দ্যতা। যদিও নগরায়ণের ফলে বেশকিছু সমস্যার সৃষ্টি হয়েছে। তথাপি নগরায়ণ বর্তমানে আধুনিক সভ্যতার অন্যতম একটি দিক হিসেব বিবেচিত হয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/