সম্পদের সদ্ব্যবহার বলতে কী বুঝ?

অথবা, সমাজকর্মের একটি মূল্যবোধ হিসেবে “সম্পদের সদ্ব্যবহার” নীতি ব্যাখ্যা কর।
অথবা, সমাজকর্মের একটি মূল্যবোধ হিসেবে “সম্পদের সদ্ব্যবহার” নামক মূল্যবোধটি ব্যাখ্যা কর।
অথবা, সমাজকর্মের একটি মূল্যবোধ হিসেবে “সম্পদের সদ্ব্যবহার” ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর৷৷ ভূমিকা :
প্রতিটি পেশার ন্যায় সমাজকর্ম পেশারও কতকগুলো মূল্যবোধ রয়েছে।সমাজকর্মীদের এই মূল্যবোধ অনুসরণ করে কাজ করতে হয়।মূল্যবোধ সমাজকর্ম অনুশীলনের Guideline বা Principle হিসেবে কাজ করে।
সমাজকর্মে সম্পদের সদ্ব্যবহার : সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীগণ কতকগুলো সাধারণ মূল্যবোধ অনুসরণ করেন।
সমাজকর্মের এ সাধারণ মূল্যবোধগুলোর একটি হলো সম্পদের সদ্ব্যবহার।নিম্নে এ মূল্যবোধ নিয়ে আলোচনা করা হলো :
সম্পদের সদ্ব্যবহার (Proper utilities of wealth) : সমাজকর্ম কতগুলো বিশেষ মূল্যবোধের ভিত্তিতে পরিচালিত।যেসব ধারণা, বিশ্বাস এবং আদর্শ সমাজকর্মীদের পেশাগত আচরণ পরোক্ষভাবে নিয়ন্ত্রণ করে সেগুলোর সমষ্টি হলো সমাজকর্মের নীতিমালা ও মূল্যবোধ।সম্পদের সদ্ব্যবহার সমাজকর্মের একটি গুরুত্বপূর্ণ নীতিমালা ও মূল্যবোধ।সম্পদের সদ্ব্যবহার বলতে সমাজে প্রাপ্ত বস্তুগত ও অবস্তুগত সম্পদের সম্ভাব্য সর্বোত্তম ব্যবহারকে বুঝায়।সমাজকর্মে ব্যক্তিগত, দলীয় বা সমষ্টির যাবতীয় সমস্যার সমাধান ও উন্নয়নের লক্ষ্যে বস্তুগত ও অবস্তুগত সম্পদের সদ্ব্যবহারের প্রতি যথেষ্ট গুরুত্ব দেয়া হয়। শুধু আর্থিক বা বস্তুগত সাহায্যদানের মাধ্যমে সমস্যার স্থায়ী সমাধান দেয়া যায় না। এর জন্য প্রয়োজন প্রাপ্ত সম্পদ ও সুযোগকে যথাযথভাবে কাজে লাগানো।সমাজকর্ম স্বনির্ভরতা অর্জনের নীতিতে বিশ্বাসী।এ জন্যে ব্যক্তিগত বা দলীয় সম্পদ যাতে সুষ্ঠুভাবে ব্যবহৃত হয় তার সুযোগ সৃষ্টি করা প্রয়োজন।ব্যক্তি, দল বা সমষ্টিতে বিদ্যমান সম্পদ, সামর্থ্য, সম্ভাবনা এবং সুযোগের সদ্ব্যবহারের মাধ্যমে সমাজকে স্বনির্ভররূপে গড়ে তোলা যায়। একটি সক্ষমকারী প্রক্রিয়া হিসেবে সমাজকর্ম সম্পদের সদ্ব্যবহারের মাধ্যমে স্বনির্ভরতা অর্জনের প্রচেষ্টা চালায়। ব্যবহারহীন ও পরিত্যক্ত সম্পদ এবং সম্পদের অপচয় উন্নয়নের সহায়ক নয়। ‘উন্নয়নের কৌশল ও পন্থা হিসেবে তাই সমাজকর্ম ‘সম্পদের সদ্ব্যবহার’ নীতিতে বিশ্বাস করে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজের সার্বিক কল্যাণ ও উন্নয়নের জন্য সম্পদের সদ্ব্যবহার জরুরি।সম্পদের ব্যবহার না কথা অথবা তার অপচয় করা উন্নয়নের সহায়ক নয়। উন্নয়নের জন্য ব্যক্তিগত, দলীয় ও সমষ্টির যাবতীয় বস্তুগত ও অবস্তুগত সম্পদের সদ্ব্যবহার প্রয়োজন।এ কারণে ‘সম্পদের সদ্ব্যবহার’ সমাজকর্মের একটি নীতিমালা ও মূল্যবোধ হিসেবে স্বীকৃত।