সমাযোজনের গুরুত্ব বর্ণনা কর।

অথবা, যোগাযোগের প্রয়োজনীয়তা বর্ণনা কর।
অথবা, যোগাযোগের তাৎপর্য লিখ।
অথবা, যোগাযোগের প্রয়োজনীয়তা কী?
অথবা, যোগাযোগ কেন গুরুত্বপূর্ণ?
অথবা, যোগাযোগ কেন তাৎপর্যপূর্ণ?
উত্তর৷ ভূমিকা : বর্তমান আনুষ্ঠানিক সংগঠনে সবকিছুই তথ্যের উপর নির্ভর করে থাকে। আর এ তথ্যের যথাযথ আদান-প্রদান দক্ষ সংযোজন প্রক্রিয়ার মাধ্যমে সম্ভব হয়ে থাকে। সাধারণত সমাযোজনের মূল দায়িত্ব নির্বা সমাযোজনকে বলা হয় তথ্য আদান-প্রদান প্রক্রিয়া। সংযোজন কাজের গতি সৃষ্টি করে। সংগঠনে সমাযোজনকে বলা জীবনীশক্তি।প্রতিষ্ঠানের কার্যাবলি দক্ষতার সাথে পরিচালনার জন্য সংযোজন প্রয়োজন।
যোগাযোগ/সমাযোজনের গুরুত্ব :
নিম্নে সমাযোজনের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরা হলো :
১. পরামর্শ আদান-প্রদান : সংযোজন একটি দ্বিমুখী প্রক্রিয়া। সামাজিক প্রশাসনে সমাযোজনে শুধু উধ হাতিয়ার হিসেবে তথ্য আদান-প্রদান হয় না অর্থাৎ, শুধু উপর থেকে তথ্য নিচে যায় না। বরং নিচ থেকে উতথ্য পাঠানো হয়।
তথ্য আদান-প্রদান : সংস্থার কার্যাবলিকে সঠিকভাবে পরিচালনার জন্য প্রশাসনিক প্রক্রিয়ায় তথ্য সবার মবিনিময় করা দরকার। এজন্য সংযোজন দরকার।
৩. পারস্পরিকসংযোজন ও সহযোগিতা : প্রতিটি সমাজকল্যাণ প্রতিষ্ঠানে সাধারণ উদ্দেশ্য অর্জনের জন্য বিব্যক্তি কাজ করে থাকে। সেখানে সবার মধ্যে একটি একাত্মবোধ ধারণা জাগরিত হওয়া উচিত,সমাযোজনের মাধ্যমে জানা সম্ভব।
৪. সমন্বয় : সমাজকল্যাণমূলক সংস্থায় প্রত্যেকের সাথে প্রত্যেকের সংযোজন না হলে অর্থাৎ, তথ্যের আদ প্রদান না হলে সংগঠন গতিশীল হবে না। সমাযোজনকে বলা হয় সংগঠনের গতি। যদি সংযোজন না তাহলে সমন্বয় সম্ভব হবে না।
৫. সিদ্ধান্ত গ্রহণ : কোনো প্রতিষ্ঠানে এককভাবে কর্তৃপক্ষ কর্তৃক সিদ্ধান্ত গৃহীত হলে তা অনেক সময় সঠিক না। অধীনস্থদের মতামত, পরামর্শ ও আলাপ-আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করলে তা অধিক ফলপ্রসূ এ ফলপ্রসূ সিদ্ধান্তের জন্য সংযোজন প্রয়োজনীয়।
৬. জবাবদিহিতা : জবাবদিহিতা বা Accountability এর জন্য সংযোজন প্রয়োজনীয়। প্রতিষ্ঠানের প্রতিটি সদস্যকে জনগণের কাছে জবাবদিহি করতে হবে। জনগণকে তথ্য জানানোর জন্য প্রতিষ্ঠান দায়বদ্ধ। এর জন্য সমাযোজনের গুরুত্ব রয়েছে।
৭. কর্মসূচি বাস্তবায়ন কর্মসূচি বাস্তবায়নের জন্য কার্যকর সংযোজন প্রয়োজন। এটা ছাড়াও ব্যবস্থাপনা ক্ষেত্রে সমাযোজনের গুরুত্ব রয়েছে।
উপসংহার : যে কোন সংস্থা বা প্রতিষ্ঠানের প্রশাসনিক প্রক্রিয়ায় ব্যবস্থাপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সমাযোজন। আধুনিক জটিল সংগঠন বা সংস্থায় সমাযোজনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনস্বীকার্য সংযোজন হলো
সংগঠনের জীবনীশক্তি। যে প্রতিষ্ঠানের সংযোজন ব্যবস্থা যত উন্নত সে প্রতিষ্ঠান তত দ্রুত সম্প্রসারণশীল এবং উন্নত সেবা দিতে সক্ষম।