আনুষ্ঠানিক সংযোজন কী?

অথবা, আনুষ্ঠানিক যোগাযোগ বলতে কী বুঝ?
অথবা, আনুষ্ঠানিক সংযোজন কাকে বলে?
অথবা, আনুষ্ঠানিক সংযোজন এর পরিচয় দাও।
অথবা, আনুষ্ঠানিক সংযোজন এর ধারণা দাও।
অথবা, আনুষ্ঠানিক সংযোজন সম্পর্কে লিখ।
উত্তর৷ ভূমিকা : সাধারণ অর্থে সমাযোজন বলতে দুই বা ততোধিক ব্যক্তি বা দলের মধ্যে তথ্যের আদান-প্রদানকে বুঝায়। সমাযোজনের ছোট তথা সংবেদনশীল সংজ্ঞায় বলা হয়েছে। “Communication is a two way
process of exchanging ideas and information between human beings.”
আনুষ্ঠানিক সমাযোজন (Formal Communication) : আনুষ্ঠানিক সাংগঠনিক সমাযোজন আনুষ্ঠানিক সাংগঠনিক চার্ট দ্বারা নির্ধারিত হয়, যেখানে কর্তৃত্ব অর্পণ এবং জবাবদিহিতা থাকে।
M. Noorul Hossain এবং Md. Alauddin তাদের ‘Introduction of Social Work Method’ গ্রন্থে Formal Communication সম্পর্কে বলেছেন, “The reational and planned system of procedures and channels by which information flows through an organization roughly along the lines of authority.”
আনুষ্ঠানিক সমাযোজন বা যোগাযোগ প্রতিষ্ঠানভিত্তিক আলাদা হয়ে থাকে। কাজ করার ক্ষেত্রে আনুষ্ঠানিক যোগাযোগে মানসম্মত ধরন এবং প্রক্রিয়া অনুসরণ করা হয়। আকারের দিক থেকে বড় সংগঠন হলে সেখানে আনুষ্ঠানিক
সমাযোজন প্রয়োজন হয়। বড় সংগঠনে তথ্য সাধারণত আনুষ্ঠানিক কর্তৃপক্ষের মাধ্যমে সম্পাদিত হয়ে থাকে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনায় যে কোনো সংস্থা বা প্রতিষ্ঠানের প্রশাসনিক প্রক্রিয়ায় ব্যবস্থাপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সমাযোজন। আধুনিক জটিল সংগঠন বা সংস্থায় সমাযোজনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনস্বীকার্য।সমাযোজন হলো সংগঠনের জীবনীশক্তি। যে প্রতিষ্ঠানের সমাযোজন ব্যবস্থা যত উন্নত সে প্রতিষ্ঠান তত দ্রুত সম্প্রসারণশীল এবং উন্নত সেবা দিতে সক্ষম।