সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্বগুলো কী কী?

অথবা, সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্ব উল্লেখ কর।
অথবা, সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্বগুলো কী কী? ব্যাখ্যা কর।
অথবা, সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্ব উল্লেখপূর্বক ব্যাখ্যা কর।
উত্তরা৷ ভূমিকা : সমাজকর্মের ক্ষেত্রে কতকগুলো নৈতিক মানদণ্ড রয়েছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এসব মানদণ্ডগুলো অনুসরণ করেই সমাজকর্মীদেরকে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে হয়। National Association Social Worker (NASW) ১৯৯৯ সালে সমাজকর্মের ৬টি নৈতিক মানদণ্ড (Ethical Standards) নির্ধারণ করেছে ।
এর মধ্যে একটি হলো সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্ব । সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্ব
১৯৯৯ সালে আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি সমাজকর্মের সংশোধিত নৈতিক মানদণ্ড তৈরি করে। এই মানদণ্ড অনুযায়ী সমাজকর্ম অনুশীলনে সমাজকর্মীর নৈতিক দায়িত্ব নিম্নরূপ :
১. তত্ত্বাবধান ও পরামর্শ ( Consultation & Supervision) : সে সকল সমাজকর্মী তত্ত্বাবধান ও পরামর্শ প্রদান করেন তারা উপযুক্ত জ্ঞান, দক্ষতা ও তাদের পরিধির মধ্যেই তা সম্পন্ন করবেন । সমাজকর্মী পরামর্শ হবে সামাজিক মূল্যবোধ, স্বীকৃত সংস্কৃতি ও দর্মীয় মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ। তাদের পরামর্শ যেন দ্বৈত ও কাজের সাথে অসঙ্গতিপূর্ণ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।
২. শিক্ষা ও উন্নয়ন (Education & Training) : যেসব সমাজকর্মী এডুকেটর হিসেবে বা মাঠকর্ম তত্ত্বাবধায়ক হিসেবে শিক্ষার্থী বা প্রশিক্ষণার্থীদের নির্দেশনা দিবেন তাদেরকে সমাজকর্মের জ্ঞান, দক্ষতা ও মূল্যবোধের আলোকেই সেই নির্দেশনা দিতে হবে । শিক্ষার্থীদের তারা একটি মডিউল অনুসারে কাজ করতে দিবেন । সমাজকর্মীরা যাতে দ্বৈত ভূমিকা পালন না করেন সে দিকেও খেয়াল রাখতে হবে। সুন্দর পরিবেশে শিক্ষার্থী বা প্রশিক্ষণার্থীরা যাতে কাজ করতে পারে সে
দিকেও সমাজকর্মীদের সতর্ক থাকতে হবে।
৩. কর্মকাণ্ড মূল্যায়ন (Performance Evaluation) : সমাজকর্মীকে সাহায্যার্থীর কার্যাবলি একটি নির্ধারিত ও সুস্পষ্টভাবে বর্ণিত মানদণ্ড অনুযায়ী মূল্যায়ন করতে হবে ।
৪. সাহায্যার্থীর রেকর্ডপত্র (Clients Record) : সমাজকর্মীকে নিশ্চিত হতে হবে যে তিনি যে দলিল দস্তাবেজ ও নথি সংগ্রহ করছেন তা নির্ভুল এবং সেগুলো সাহায্যার্থীর সেবার জন্য প্রযোজ্য । সমাজকর্মী এই রেকর্ডগুলো যত্ন সহকারে রেখে দিবেন যাতে ধারাবাহিকভাবে কর্মসূচি পরিচালনায় সেগুলো কাজে লাগে। তাছাড়া ভবিষ্যতে ব্যবহার করার প্রয়োজনেও সেগুলো যত্ন সহকারে সংরক্ষণ করতে হবে। কোনো সময় সেবা বন্ধ হয়ে গেলে বা সাহায্যার্থী যুক্তিসংগত
কারণে সেগুলো চাইলে ফাইলে সংরক্ষিত নথি তাকে ফেরত দিতে হবে এবং সেক্ষেত্রে নথি প্রকাশের ঝুঁকিসমূহও তাকে বুঝিয়ে দিতে হবে।
৫. বিল প্রদান (Billing) : সেবার ধরন ও পরিধি অনুযায়ী সমাজকর্মী যথাযথ নিয়মে বিল সিস্টেম তৈরি করবেন । এতে যাতে হিসাবের প্রকৃত চিত্র ফুটে উঠে সেদিকে নজর দিতে হবে ।
৬. সাহায্যার্থীর বদলি (Client Transfer) : সাহায্যার্থী কোনো কোনো সময় অন্য কোন এজেন্সি থেকে বা অন্য কোনো সমাজকর্মীর নিকট থেকে সেবা নিতে পারেন। এ বিষয়গুলো সম্পর্কে সমাজকর্মীকে নিশ্চিত হতে হবে । যদি সেবা নিয়ে থাকেন তাহলে তিনি সেখানে কতদিন সেবা নিয়েছেন, সেবার জন্য বিল প্রদান করেছেন কিনা বা কোনো অপ্রীতিকর ঘটনা ঘটিয়েছেন কিনা বা কি কারণে তিনি পূর্বের এজেন্সি থেকে বর্তমান এজেন্সিতে এসেছেন সেগুলো নিখুঁতভাবে জানতে হবে। যদি এরকম কোনো ঘটনা ঘটে তাহলে সমাজকর্মী পূর্বকার এজেন্সির সহকর্মীর নিকট থেকে সাহায্যার্থীর বদলির
কারণগুলো জেনে নিবেন ।
৭. প্রশাসন (Administration) সমাজকর্মীকে ক্লায়েন্টের প্রয়োজন পূরণের জন্য একজন প্রশাসক হিসেবে এজেন্সি ও এজেন্সির বাইরে থেকে সম্পদ সংগ্রহ করতে হয় । সমাজকর্মী ক্লায়েন্টের জন্য সম্পদ বরাদ্দের জন্য মুক্ত ও
স্বচ্ছভাবে কাজ করতে হয় । তাছাড়া সমাজকর্মীর সাথে সংশ্লিষ্ট সুপারভাইজারগণ তাদের জন্য যুক্তিযুক্ত অর্থ বরাদ্দের জন্য
প্রয়োজনীয় ব্যবস্থা করবেন । তিনি এজেন্সির সম্পদ সুষ্ঠুভাবে সংরক্ষণের জন্যও দায়িত্ব পালন করবেন । তিনি কার্য পরিবেশ সুন্দর করার ক্ষেত্রেও নজর রাখবেন । NASW কোড মেনে চলা হচ্ছে কিনা সে ব্যাপারেও সমাজকর্মীকে সতর্ক থাকতে হয়।
৮. ধারাবাহিক শিক্ষা ও কর্মী উন্নয়ন (Continuing Education & Staff Development) : সমাজকর্মী ও সুপারভাইজারগণ ধারাবাহিকভাবে প্রয়োজনীয় শিক্ষা চালিয়ে নিবেন এবং কর্মী উন্নয়নমূলক প্রচেষ্টাও গ্রহণ করবেন।
ধারাবাহিক শিক্ষা এবং কর্মী উন্নয়নমূলক প্রচেষ্টা হিসেবে সমাজকর্মী চলমান সাধারণ জ্ঞান এবং জরুরি উন্নয়নমূলক পদক্ষেপসমূহ গ্রহণ করবেন।
৯. নিয়োগদাতাদের প্রতি প্রতিশ্রুতি (Commitment of Employers) : নিয়োগদাতাদের প্রতি সমাজকর্মী তার
প্রতিশ্রুতি রক্ষা করে কাজ করবেন। নিম্নে এ বিষয়ে উল্লেখ করা হলো :
ক. সমাজকর্মীকে তার নিয়োগদাতা এবং নিয়োগকারী প্রতিষ্ঠানের প্রতি তার প্রতিশ্রুতির প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।
খ. সমাজকর্মী তার নিয়োগকারী প্রতিষ্ঠানের নীতি, কর্মসূচি ও পদ্ধতির উন্নয়নে তার সামর্থ্য ও NASW কোড অনুযায়ী দায়িত্ব পালন করবেন ।
গ. NASW কোড অনুযায়ী নিয়োগকারী সমাজকর্মী দায়িত্ব পালন করতে পারেন সে বিষয়ে নিয়োগকারীর ভূমিকা সম্পর্কে সচেতন থেকে সমাজকর্মীরা দায়িত্ব পালন করবেন।
ঘ. নিয়োগকারী প্রতিষ্ঠান কোনো বৈষম্যমূলক কাজ করলে তা দূরীকরণের মাধ্যমে সমাজকর্মীরা প্রতিষ্ঠানকে একটি পরিপূর্ণ সেবামূলক প্রতিষ্ঠানে পরিণত করতে কাজ করবেন ।
ঙ. সমাজকর্মী শিক্ষার্থীদের এমন কোনো প্রতিষ্ঠানে মাঠকর্ম অনুশীলনে প্রেরণ করবেন না যেসব প্রতিষ্ঠানের স্বচ্ছতার অভাব রয়েছে । বরং শিক্ষার্থীদের জবাবদিহিতামূলক প্রতিষ্ঠানে প্রেরণ করবেন ।
১০. শ্রম ব্যবস্থা (Labour Management) :
ক. সমাজকর্মীগণ শ্রম সংগঠন, কারখানার কর্ম পরিবেশ রক্ষা এবং কর্মের মানোন্নয়নে সাহায্য করবেন । ধর্ম, বর্ণ, নারী, পুরুষসহ সকল শ্রমিক যাতে কর্মক্ষেত্রে বৈষম্যের স্বীকার না হোন সে ব্যাপারেও তারা সচেতন থেকে দায়িত্ব পালন করবেন ।
খ. যেসব সমাজকর্মী শ্রম ব্যবস্থাপনা, শ্রম ধর্মঘট ও লক আউট নিরসন ইত্যাদির দায়িত্বে থাকেন তাদেরকে জাতীয় সমাজকর্মী সমিতি কর্তৃক নির্ধারিত নীতি মেনে দায়িত্ব পালন করতে হবে ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজকর্মীদের পেশাগত অনুশীলনের ক্ষেত্রে অবশ্যই উপরিউক্ত নৈতিক মূল্যবোধ মেনে চলতে হয় । সমাজকর্মীগণ যদি এসব মূল্যবোধ মেনে চলতে ব্যর্থ হন তাহলে তারা পেশাগত চর্চাও করতে পারেন না । এগুলো মেনে চললে সেবার মান বৃদ্ধি পায় এবং সমাজকর্মী নিরপেক্ষতা বজায় রেখে পেশাগত সেবার কাজ চালিয়ে নিতে পারেন ।