সমাজকর্মে সমস্যা সমাধান প্রক্রিয়ার ধাপ কয়টি ও কী কী? সমস্যা সমাধান প্রক্রিয়ার মূলধাপগুলো বর্ণনা কর।

অথবা, ব্যক্তি সমাজকর্মে সমস্যা সমাধান প্রক্রিয়ার ধাপগুলো কী কী? সমস্যা সমাধান প্রক্রিয়ার মূলধাপগুলো সম্পর্কে আলোচনা কর।
অথবা, সমাজকর্মে সমস্যা সমাধান প্রক্রিয়ার ধাপগুলো তুলে ধর।
অথবা, সমাজকর্মে সমস্যা সমাধান প্রক্রিয়ার ধাপগুলোর প্রকারভেদ বিস্তারিত আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা : যে বৈজ্ঞানিক ও সুশৃঙ্খল পদ্ধতি অনুসরণ করে সমাজকর্মী সাহায্যার্থীকে তার সমস্যা সমাধানে সাহায্য করে থাকেন তাকে সমস্যা সমাধান প্রক্রিয়া বলা হয়ে থাকে।সমস্যা সমাধান প্রক্রিয়া একটি ধারাবাহিক ও সুদীর্ঘ প্রক্রিয়া।এ প্রক্রিয়া সমস্যার বাছাই করা থেকে শুরু করে ফলোআপ (Follow-up) করা পর্যন্ত বিস্তৃত। এ প্রক্রিয়ায় সমস্যা সমাধানের লক্ষ্যে কয়েকটি ধাপ বা স্তর অতিক্রম করতে হয়।
সমস্যা সমাধান প্রক্রিয়ার ধাপ বা স্তর : সমাজকর্মের সমস্যা সমাধান প্রক্রিয়ার ধাপকে দুটি ভাগে ভাগ করা যায়। যথা :
১. মূল পদক্ষেপ (Principal Steps) ও
২. আনুষঙ্গিক পদক্ষেপ (Relevant Steps)
১. মূল পদক্ষেপ : ব্যক্তি সমাজকর্মে সমস্যা সমাধান প্রক্রিয়ার মূল পদক্ষেপগুলো নিম্নরূপ :
ক. মনোসামাজিক অনুধ্যান (Psycho-Social Study)
খ. সমস্যার স্বরূপ নির্ণয় (Diagnosis of Problems)
গ. সমাধান ব্যবস্থা (Treatment) ও
ঘ. মূল্যায়ন (Evaluation)।
২. আনুষঙ্গিক পদক্ষেপ : আনুষঙ্গিক পদক্ষেপকে তিন ভাগে ভাগ করা যায়। যথা :
ক. অন্তর্বর্তীকালীন ব্যবস্থা
খ. অনুসরণ
গ. সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে প্রেরণ
সমাজকর্মে সমস্যা সমাধানের জন্য উপর্যুক্ত দুটি ধাপ রয়েছে। এই দুটি ধাপে সমাজকর্মীকে বিভিন্ন পদক্ষেপ ও কলাকৌশল গ্রহণ করতে হয়।
মূল ধাপসমূহ (Principal steps) বা মূল পদক্ষেপ : মূল ধাপসমূহকে চার ভাগে ভাগ করা যায়। যথা :
১. মনোসামাজিক অনুধ্যান (Psycho social study) : ব্যক্তি সমাজকর্মের সমস্যা সমাধান প্রক্রিয়ার প্রথম এবং গুরুত্বপূর্ণ স্তর হলো সমস্যাগ্রস্ত ব্যক্তির সমস্যার যথাযথ অনুধ্যান বা Study. ব্যক্তি সমাজকর্ম প্রক্রিয়ার এ স্তরে ব্যক্তির
সমস্যার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়সমূহের মনোসামাজিক দিক অনুধ্যান করা হয় বলে এটাকে মনোসামাজিক অনুধ্যান (Psycho social) বলা হয়। ব্যক্তি সমাজকর্মের এই অনুধ্যানমূলক গবেষণা বা অনুসন্ধান কার্যক্রমকে নির্দেশ করে যা Case বা সমস্যাগুলোকে চিহ্নিত ও সুস্পষ্ট করে। তবে এই প্রক্রিয়ায় Case বা Problem বলতে সেই সমস্ত সমস্যা বা বিষয়কে
বুঝায় যা সমাজে প্রত্যেক ব্যক্তির মধ্যে বিচ্ছিন্নভাবে বিদ্যমান থাকে এবং যেগুলো পৃথকভাবে সমাধানের প্রয়োজন হয়।
তাই বলা যায়, ব্যক্তি সমাজকর্মের সমস্যা সমাধান প্রক্রিয়ায় মনোসামাজিক অনুধ্যান হচ্ছে ব্যক্তির মানসিক ও সামাজিক সমস্যার স্বরূপ নির্ণয়ের পাশাপাশি সেগুলোর যথাযথ সমাধান পরিকল্পনা তৈরির জন্য প্রয়োজনীয় তথ্যসংগ্রহের কৌশল।
২. সমস্যার স্বরূপ নির্ণয় (Diagnosis / Assessment) : সমস্যার স্বরূপ নির্ণয় বলতে ব্যক্তি ও সমাজ সংক্রান্ত যাবতীয় তথ্য এবং প্রতিষ্ঠান থেকে দেয়া হয় এমন সাহায্য সম্বলিত কর্মপ্রয়াসের একটি সুষ্ঠু নকশা বা পরিকল্পনাকে বুঝায়।
সমাজকর্ম প্রক্রিয়ায় আভিধানিক অর্থে সমস্যার স্বরূপ নির্ণয় হচ্ছে সমস্যাগ্রস্ত ব্যক্তি বা সাহায্যার্থীর ব্যক্তিত্ব ও তার মনোসামাজিক অবস্থা বা সমস্যার সঠিক সংজ্ঞায় পৌঁছার পর এক নিরবচ্ছিন্ন প্রয়াস। এ বিষয়টি সম্পূর্ণরূপে প্রকাশ করতে হলে এরূপ বলা যায় যে, এটি এক সচেতন মানসিক কর্মপ্রয়াস যাতে সাহায্যার্থী ব্যক্তির সার্বিক ধারণা, স্বতঃস্ফূর্ত জ্ঞান,আন্দাজ, অন্তর্দৃষ্টি ও তার অসম্পূর্ণ চিন্তাভাবনা ইত্যাদি অত্যন্ত শৃঙ্খলাপূর্ণভাবে গুছিয়ে তার সমস্যার বিষয়ে একটি সিদ্ধান্তে উপনীত হওয়া যায়।সুশৃঙ্খল এই সমস্যা নির্ণয় প্রক্রিয়ায় সাধারণত দুটি বিশেষ দিকের প্রতি দৃষ্টি নিবন্ধ করা হয়।যথা :
ক. ব্যক্তির ব্যক্তিত্ব ও সমস্যা শনাক্তকরণ,
খ. সমাধান পরিকল্পনা প্রণয়ন।
৩. সমাধান ব্যবস্থা (Treatment) : ব্যক্তি সমাজকর্মের সমস্যা সমাধান প্রক্রিয়ায় প্রাথমিক পর্যায়ে সমস্যাগ্রস্ত ব্যক্তির মনোসামাজিক সমস্যাসমূহ অনুধ্যানের মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সমস্যার স্বরূপ প্রকৃতি নির্ণয় করা হয়।পরবর্তীতে নির্ণীত সমস্যা কার্যকরীভাবে মোকাবিলা করার লক্ষ্যে সমাধান ব্যবস্থার মাধ্যমে একটি সুপরিকল্পিত ও সুসংগঠিত কাঠামোর আওতায় ব্যক্তি ও তার পরিবারের সামাজিক ভূমিকা পালন ও অভিযোজন ক্ষমতা পুনরুদ্ধার ও
উন্নয়নের প্রচেষ্টা গৃহীত হয়। তবে প্রকৃতপক্ষে সমাধান ব্যবস্থার কার্যক্রম শুরু হয় ব্যক্তি সমাজকর্মীর সাথে সাক্ষাতের শুরু থেকে এবং ব্যক্তি সমাজকর্ম প্রক্রিয়ায় শেষ পর্যন্ত এটি চলতে থাকে।অর্থাৎ বলা যায়, মনোসামাজিক অনুধ্যান ও সমস্যা নির্ণয়ের ন্যায় চলমান প্রক্রিয়া হিসেবে সমাধান ব্যবস্থা ব্যক্তি সমাজকর্মের সমস্যা সমাধানের সার্বিক প্রক্রিয়াকে গতিশীল রাখতে এবং উদ্দেশ্যকে কার্যকরীভাবে অর্জনের ক্ষেত্রে বিশেষ সহায়ক কৌশল হিসেবে কাজ করে।
৪. মূল্যায়ন (Evaluation) : ব্যক্তি সমাজকর্মের সমস্যা সমাধান প্রক্রিয়ার একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্তর হলো মূল্যায়ন যার মাধ্যমে গৃহীত কার্যক্রমের সফলতা ও ব্যর্থতা পরিমাপ করা হয়। সমস্যা সমাধান সহায়তা করার জন্য যেসব কার্যক্রম গৃহীত হয় সেগুলোর যাচাইবাছাই (Assessment) হলো মূল্যায়ন। আপাতদৃষ্টিতে মূল্যায়ন কার্যসমাপ্তির পর সম্পন্ন হয় বলে মনে করা হলেও ব্যক্তি সমাজকর্মের সমস্যা সমাধান প্রক্রিয়ার অন্যান্য স্তরের এটি একটি চলমান প্রক্রিয়া।মূল্যায়নের লক্ষণীয় বিষয় হলো সেবাকার্যক্রম উদ্দেশ্য অনুযায়ী পরিচালিত হচ্ছে কিনা, সাহায্যার্থীর সামর্থ্য ও ক্ষমতার বিকাশ ঘটছে কিনা, সমস্যা মোকাবিলায় সাহায্যার্থী সক্ষম হয়ে উঠেছে কিনা ইত্যাদি। মূল্যায়ন সাধারণত দু’রকম। তাহলো (ক) ক্রমাগত মূল্যায়ন ও (খ) মেয়াদি মূল্যায়ন।
উপসংহার : সমাজকর্মী সমস্যা সমাধান প্রক্রিয়ায় উপর্যুক্ত ধাপগুলো অনুসরণ করে থকেন। উপর্যুক্ত ধাপগুলো অনুসরণের মাধ্যমে তিনি সমস্যার স্বরূপ উন্মোচন করে থাকেন।