ফলোআপ প্রেরণ কী? বর্ণনা কর।

অথবা, অনুসরণ বলতে কী বুঝ? আলোচনা কর।
অথবা, অনুসরণ কাকে বলে? বর্ণনা কর।
অর্থনা, ফলোআপ প্রেরণ এর সংজ্ঞা দাও।
অথবা, অনুসরণ কী? বিস্তারিত আলোচনা কর।
উত্তরায় ভূমিকা : সমাজকর্মে সমস্যা সমাধানের পর সমস্যা স্থায়ীভাবে সমাধান হলো কিনা সে বিষয়ে কিছুদিন পর্যবেক্ষণ করতে হয়। সমস্যা সমাধানের পর এ ধরনের পর্যবেক্ষণকে ফলোআপ বলা হয়।
ফলোআপ/অনুসরণ : ব্যক্তি সমাজকর্মে সমস্যার প্রকৃতি, সময়, পরিবেশের পরিবর্তনের ফলে ব্যক্তির আচরণের ধরনও বদলে যেতে পারে। সমস্যার ক্ষেত্রে যে সমাধান ব্যবস্থা গ্রহণ করা হয় তা মূল বিষয় বা ভিত্তির উপরই প্রতিষ্ঠিত।কিন্তু সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের মনোভাব বা আশা-আকাঙ্ক্ষার মধ্যে পরিবর্তন দেখা দেয়া বিচিত্র নয়।তাই সমাধান ব্যবস্থার কার্যকারিতা অবলোকন ও যাচাই করার উদ্দেশ্যে ফ।ে “.প বা অনুসরণ প্রক্রিয়া অবলম্বন করা হয় ।
সমাজকর্ম অনুশীলনে ফলোআপ বা অনুসরণ প্রক্রিয়াকে বিশেষ একটি পরিপূরক ব্যবস্থা হিসেবে গণ্য করা হয়।পেশাগত আঙ্গিকে ব্যক্তির সাথে সমাজকর্মীর যে সম্পর্ক স্থাপিত হয় সে সূত্র ধরেই ব্যক্তিকে পরবর্তীতে অনুসরণ করা হয়ে থাকে।এই প্রক্রিয়া একদিকে যেমন সমাজকর্ম ব্যবস্থার (Social work professional service) স্থায়ী উন্নতিতে সহায়তা করে অপরদিকে, কর্মীর সাথে যোগাযোগের মাধ্যমে সৃষ্ট যে কোনো সমস্যা দূর করার ব্যাপারে সম্ভাব্য প্রতিবিধান খুঁজে পাওয়া যায়। এ ব্যবস্থা ব্যক্তির বাস্তব জীবনে উন্নতি বা অবনতির ধারা মূল্যায়ন এবং সে প্রক্ষিতে নতুন সমাধান ব্যবস্থা সংযোজিত হয়।
ফলোআপের মাধ্যমে সমস্যার স্থায়ী সমাধানের বিষয়টি নিশ্চিত হওয়া যায়। ফলোআপ সমস্যা সমাধানের একটি প্রক্রিয়া।
প্রেরণ : সমাজকর্মে সমস্যা সমাধানের জন্য সমাজকর্মী যে প্রতিষ্ঠানে কাজ করেন সে প্রতিষ্ঠান যথার্থ নাও হতে পারে। অনেক সময় সাহায্যার্থীর সমস্যা সমাধানের জন্য সমাজকর্মী সাহায্যার্থী তাকে অন্য কোনো প্রতিষ্ঠানে স্থানান্তর করতে পারেন। এই স্থানান্তরকেই প্রেরণ বলা হয়।
সমস্যার প্রকৃতি বা কারণভেদে সাহায্যার্থীকে উপযুক্ত স্থান বা প্রতিষ্ঠানে প্রেরণ করা সমাজকর্ম পেশার অন্যতম নীতি। ব্যক্তির সমস্যার গতিপ্রকৃতি দেখে তাকে অনেক সময় সমাজকর্মী অন্য প্রতিষ্ঠানেও প্রেরণ করতে পারেন। কারণ উক্ত ব্যক্তির সমস্যা সমাধানের ক্ষেত্রে প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা সমাজকর্মীর নাও থাকতে পারে কিংবা সমাজকর্মী যে প্রতিষ্ঠানে রয়েছেন সে প্রতিষ্ঠানে ব্যক্তিকে সাহায্য করার জন্য প্রয়োজনীয় সাহায্যের উপকরণ নাও থাকতে পারে।প্রেরণের এই কাজটি কোন কোন সময় সমাজকর্ম প্রক্রিয়ার শুরুতে অনুধাবন করা সম্ভব হয়, আবার কখনো তা নির্ণয়
করতে বিলম্ব হতে পারে। তবে উল্লেখ্য যে, সমাজকর্ম সর্বাত্মকভাবে একটি গতিশীল বিষয় বা পেশা, যা সমাজে সমাজকর্ম, সমাজকল্যাণ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে কার্যকর সমাযোজন ও সম্পর্ক বজায় রেখে চলে। সমাজকর্মের
পরিভাষায় ঐসব প্রতিষ্ঠানকে (Reference) প্রতিষ্ঠান বলা হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজসেবা তথা সমাজকর্মের কাজে নিয়োজিত এজেন্সিসমূহের মধ্যে পেশাগত সমন্বয় থাকা স্বাভাবিক।আবার সমাজকর্ম পেশার সাথে কাজের মিল রয়েছে এমন সব প্রতিষ্ঠানের ঘনিষ্ঠ সহযোগ বা সমন্বয় থাকে। ফলে প্রেরণের বিষয়টি ত্বরান্বিত করা এ সমন্বয়ের মাধ্যমে সম্ভব হয়।