সমাজকর্মের নৈতিক মানদণ্ড প্রণয়নের ঐতিহাসিক পটভূমি লিখ।সাহায্যার্থীর প্রতি সমাজকর্মীর দায়িত্ব পালনের ক্ষেত্রে মানদণ্ডসমূহ কী কী? উল্লেখ কর।

অথবা, আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি কর্তৃক প্রণীত সাহায্যার্থীর প্রতি সমাজকর্মীর দায়িত্ব পালনের ক্ষেত্রে মানদণ্ডসমূহ লিখ।
অথবা, সমাজকর্মের নৈতিক নীতিমালা প্রণয়নের ঐতিহাসিক পটভূমি লিখ।
অথবা, সাহায্যার্থীর প্রতি সমাজকর্মীর দায়িত্ব পালনের ক্ষেত্রে নীতিমালাসমূহ বর্ণনা কর।
উত্তর।৷ ভূমিকা :
প্রত্যেক পেশারই পেশাদার ব্যক্তিদের আচরণ নিয়ন্ত্রণের জন্য কতকগুলো সুনির্দিষ্ট নৈতিক মানদণ্ড রয়েছে। সমাজকর্মের ক্ষেত্রেও তেমনি কতকগুলো নৈতিক মানদণ্ড রয়েছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এসব মানদণ্ডগুলো অনুসরণ করেই সমাজকর্মীদেরকে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে হয়।
সমাজকর্মের নৈতিক মানদণ্ড প্রণয়নের ঐতিহাসিক পটভূমি : আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি (NASW) বিশ্বের সর্ববৃহৎ সমাজকর্মের পেশাদার সংগঠন। ১৯৫৫ সালে এটি গঠিত হলেও বর্তমানে এটিই সমাজকর্ম প্রতিষ্ঠানের প্রধান মুখপাত্র হিসেবে কাজ করে যাচ্ছে। আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতির (NASW) ২০০টি দেশের প্রায় ১,৬০,০০০ সদস্য রয়েছে। এসব সদস্য বা সমাজকর্মীর জন্য সেবা প্রদানের মানদণ্ড তৈরি করছে NASW ।সমাজকর্মের নৈতিক মানদণ্ড বা নীতিমালা নির্ধারণের জন্য ১৯৫৭ সালে আমেরিকার জাতীয় সমাজকর্ম সমিতি (National Association of Social Worker NASW) বিশ্বের ৯টি দেশের সমাজকর্ম বিশেষজ্ঞদের নিয়ে একটি গবেষণা দল
(Study Group) গঠন করে। এ দল বিভিন্ন বিষয় পরীক্ষানিরীক্ষার পর সমাজকর্মের কতকগুলো নৈতিক মানদণ্ড প্রণয়ন করে। এ মানদণ্ড বা নীতিমালা ১৯৬০ সালের ১৩ অক্টোবর আনুষ্ঠানিকভাবে অনুমোদিত হয়। মানদণ্ডগুলো (Code of Ethics) ১৯৬৭ ও ১৯৭৯ সালে আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতির প্রতিনিধিসভার অধিবেশনে কিছুটা পরিবর্ধিত ও পরিমার্জিত হয়। এরপর নব্বইয়ের দশকে বেশ কয়েকবার এটি পরিমার্জিত হয়। সবশেষে ১৯৯৯ সালে সংস্থাটি পুনরায় সমাজকর্মের সংশোধিত নৈতিক মানদণ্ড তৈরি করে।আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি (NASW) কর্তৃক প্রণীত মানদগুগুলো আমেরিকা, কানাডা, ব্রিটেনসহ বিশ্বের সব দেশেই মেনে চলা হয়। এই মানদণ্ডগুলো অনেকটা সার্বজনীনতার রূপ লাভ করেছে।
সমাজকর্মের নৈতিক মানদণ্ডের উদ্দেশ্য : আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি বা এন.এ.এস.ডব্লিউ’র (NASW) নৈতিক মানদণ্ডের প্রধান উদ্দেশ্য (Core Objectives) ৬টি। এ ছয়টি উদ্দেশ্য হচ্ছে-
১. এই নীতির (Code) মুখ্য মূল্যবোধ হবে সমাজকর্মীর মিশনভিত্তিক।
২. এই নীতি (Code) হবে বিস্তৃত নৈতিক মানদণ্ডের সারাংশ যা পেশাগত মুখ্য মূল্যবোধগুলোর সাথে সম্পর্কিত এবং এমন একটি নৈতিক মানদণ্ড তৈরি করবে যা সমাজকর্ম অনুশীলনের নির্দেশিকা হিসেবে কাজ করবে।
৩. সমাজকর্মীদের পরিচয় প্রদানে এই নীতি কাজ করবে।সমাজকর্মীরা তাদের কাজে দ্বন্দ্বের সম্মুখীন হলেও কোনো
ক্ষেত্রে নৈতিক সমস্যার জন্ম দিলে এই নীতির আলোকে কাজ করে তার সমাধান দিতে পারবে।
৪. এই নীতি (Code) সমাজকর্মের নৈতিক মানদণ্ড প্রস্তুত করে যার মাধ্যমে সাধারণ জনগণ সমাজকর্মকে একটি দায়িত্বশীল পেশা হিসেবে গণ্য করে।
৫. এই নীতি নবীন সমাজকর্ম অনুশীলনকারীকে সমাজকর্মের উদ্দেশ্য, মূল্যবোধ, নৈতিক নীতিমালা এবং নৈতিক মানদণ্ড আত্মীকরণে সাহায্য করবে।
৬. সমাজকর্মীরা নিজেরা কোনো অনৈতিক কার্যে জড়িত না হয় সেজন্য এই মানদণ্ড তাদেরকে স্পষ্টভাবে সচেতন করে দেয়। (NASW Delegate Assembly & revised by the 1999)
উপসংহার : সমাজকর্মের এই নীতিগুলো সম্পর্কে National Association Social Worker (NASW) – এর বক্তব্য হলো “It offers a set of values, principles & standards to guide decision making & conduct when ethical issues”.