সমস্যা নির্ণয় প্রক্রিয়ার শ্রেণিবিন্যাস লিখ।

অথবা, সমস্যা নির্ণয় প্রক্রিয়াকে কয়ভাগে ভাগ করা যায় ও কী কী?
অথবা, সমস্যা নির্ণয় প্রক্রিয়ার শ্রেণিবিভাগ উল্লেখ কর।
অথবা, সমস্যা নির্ণয় প্রক্রিয়ার ধরণগুলো লিখ
অথবা, সমস্যা নির্ণয় প্রক্রিয়ার প্রকারভেদ লিখ।
অথবা, সমস্যা নির্ণয় কত প্রকার ও কী কী?
উত্তর।৷ ভূমিকা :
ব্যক্তি সমাজকর্ম অনুশীলন প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ পর্যায় হলো মনোসামাজিক সমস্যা নির্ণয়। ব্যক্তি সমাজকর্ম বিকাশের প্রারম্ভিক পর্যায়ে সমস্যা সমাধান পরিকল্পনায় Diagnosis ছিল তিনটির মধ্যে একটি। অন্য দুটি ছিল Study এবং Treatment। সমস্যা নির্ণয় ধারণাটি মূলত চিকিৎসাবিজ্ঞান থেকে নেয়া হয়েছে। Marry Richmond সর্বপ্রথম সমস্যার স্বরূপ নির্ণয় ধারণাটি উদ্ভাবন করেন। ১৯৭১ সালে তাঁর ‘Social Diagnosis’ গ্রন্থ প্রকাশিত হলে এ ধারণাটি বিস্তার লাভ করতে থাকে।
সমস্যা নির্ণয় প্রক্রিয়ার শ্রেণিবিন্যাস : ব্যক্তি সমাজকর্মে সমস্যা নির্ণয় প্রক্রিয়াকে তিনটি শ্রেণিতে বিন্যস্ত করা যায়। যথা :
১. সমস্যা নির্ণয়ে গতিশীল প্রক্রিয়া (Dynamic diagnostic process),
২. সমস্যা নির্ণয়ে যান্ত্রিক বা চিকিৎসামূলক প্রক্রিয়া (Clinical diagnosis process) এবং
৩. সমস্যা নির্ণয়ে ঐতিহাসিক বা উৎপত্তি সম্বন্ধীয় প্রক্রিয়া (Historical or etological diagnosis process)।
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে আমরা বলতে পারি, সমস্যা নির্ণয় বা সমস্যার স্বরূপ নির্ণয় বলতে সমস্যার কারণ, প্রকৃতি, সমস্যার সাথে জড়িত ব্যক্তির প্রকৃত অবস্থা নির্ণয় এবং সমস্যা মোকাবিলার উপায় বের করার প্রক্রিয়াকে বুঝায়। সমস্যা নির্ণয় প্রক্রিয়ায় দুটি দিকের প্রতি গুরুত্বারোপ করতে হয়। একটি হলো ব্যক্তির ব্যক্তিত্ব ও সমস্যা শনাক্তকরণ এবং অন্যটি সমস্যা সমাধান পরিকল্পনা প্রণয়ন।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/