সমস্যা নির্ণয়ে যান্ত্রিক বা চিকিৎসামূলক প্রক্রিয়া (Clinical diagnosis process) বলতে কী বুঝ?

অথবা, ক্লিনিক্যাল ডায়গনোসিস প্রক্রিয়া বলতে কী বোঝ?
অথবা, ক্লিনিক্যাল ডায়গনেসিস প্রক্রিয়া কাকে বলে?
অথবা, ক্লিনিক্যাল ডায়গনোসিস প্রক্রিয়া কী?
অথবা, ক্লিনিক্যাল ডায়গনোসিস প্রক্রিয়ার সংজ্ঞা দাও।
অথবা, ক্লিনিক্যাল ডায়গনোসিস প্রক্রিয়ার পরিচয় দাও।
অথবা, ক্লিনিক্যাল ডায়গনোসিস প্রক্রিয়ার ধারণা দাও।
উত্তর।৷ ভূমিকা :
ব্যক্তি সমাজকর্ম অনুশীলন প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ পর্যায় হলো মনোসামাজিক সমস্যা নির্ণয়।ব্যক্তি সমাজকর্ম বিকাশের প্রারম্ভিক পর্যায়ে সমস্যা সমাধান পরিকল্পনায় Diagnosis ছিল তিনটির মধ্যে একটি। অন্যদুটি ছিল Study এবং Treatment। সমস্যা নির্ণয় ধারণাটি মূলত চিকিৎসাবিজ্ঞান থেকে নেয়া হয়েছে। Marry Richmond সর্বপ্রথম সমস্যার স্বরূপ নির্ণয় ধারণাটি উদ্ভাবন করেন। ১৯৭১ সালে তাঁর ‘Social Diagnosis’ গ্রন্থ প্রকাশিত হলে এ ধারণাটি বিস্তার লাভ করতে থাকে।
সমস্যা নির্ণয়ে যান্ত্রিক বা চিকিৎসামূলক প্রক্রিয়া : ব্যক্তির সমস্যার প্রকৃতি কি তাকে কেন্দ্র করে ব্যক্তির শ্রেণিবিন্যাস করার ক্ষেত্রে যান্ত্রিক প্রক্রিয়া অবলম্বনের প্রয়োজনীয়তা দেখা দেয়। এ প্রক্রিয়ায় ব্যক্তির ব্যক্তিত্বের ধরন, গুণাগুণ, অভিযোজন সংশ্লিষ্ট সমস্যা ইত্যাদি চিহ্নিত করার প্রচেষ্টা চালানো হয়। এ প্রক্রিয়ায় সামাজিক ভূমিকা পালনে বাধাসৃষ্টিকারী ব্যক্তির আচরণও শনাক্ত করা হয়। H. H. Perlman এর মতে, “যান্ত্রিক বা চিকিৎসাজনিত প্রক্রিয়ায়
সাহায্যার্থী ব্যক্তির ব্যক্তিত্বের ধরন, গুণাগুণ, নির্দিষ্ট প্রকৃতি, সামঞ্জস্যবিধান সংক্রান্ত সমস্যা এবং নির্দিষ্ট ভূমিকা পালনে ব্যধাদানকারী চাহিদা বা আচরণের প্রকৃতি নির্ণয় করার চেষ্টা চালানো হয়।”
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমস্যা নির্ণয়ে যান্ত্রিক বা চিকিৎসামূলক প্রক্রিয়ায় সমস্যাগ্রস্ত ব্যক্তিকে বিভিন্ন উপায়ে সাহায্য করা হয়। এ সাহায্য প্রদানের পূর্বে সাহায্যার্থীর সমস্যা নির্ণয়ে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হয়ে থাকে।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/