সমস্যা নির্ণয়ে ঐতিহাসিক বা উৎপত্তি সম্বন্ধীয় প্রক্রিয়া (Historical or etological diagnosis process) কী?

অথবা, সমস্যা নির্ণয়ের ঐতিহাসিক প্রক্রিয়া বলতে কী বুঝ?
অথবা, সমস্যা নির্ণয়ের ঐতিহাসিক প্রক্রিয়া কাকে বলে?
অথবা, সমস্যা নির্ণয়ের ঐতিহাসিক প্রক্রিয়ার সংজ্ঞা দাও ।
অথবা, সমস্যা নির্ণয়ের ঐতিহাসিক প্রক্রিয়ার ধারণা দাও।
অথবা, সমস্যা নির্ণয়ের ঐতিহাসিক প্রক্রিয়ার পরিচয় দাও।
উত্তর।৷ ভূমিকা :
ব্যক্তি সমাজকর্ম অনুশীলন প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ পর্যায় হলো মনোসামাজিক সমস্যা নির্ণয়।ব্যক্তি সমাজকর্ম বিকাশের প্রারম্ভিক পর্যায়ে সমস্যা সমাধান পরিকল্পনায় Diagnosis ছিল তিনটির মধ্যে একটি। অন্য দুটি ছিল Study এবং Treatment। সমস্যা নির্ণয় ধারণাটি মূলত চিকিৎসাবিজ্ঞান থেকে নেয়া হয়েছে। Marry Richmond সর্বপ্রথম সমস্যার স্বরূপ নির্ণয় ধারণাটি উদ্ভাবন করেন। ১৯৭১ সালে তাঁর ‘Social Diagnosis’ গ্রন্থ প্রকাশিত হলে এ ধারণাটি বিস্তার লাভ করতে থাকে।
সমস্যা নির্ণয়ে ঐতিহাসিক বা উৎপত্তি সম্বন্ধীয় প্রক্রিয়া : সমস্যা নির্ণয়ে ঐতিহাসিক প্রক্রিয়া সমস্যার তাৎক্ষণিক কারণ উদ্ঘাটন করে না। এক্ষেত্রে সমস্যার সূত্রপাত কোথায়, কিভাবে, কখন এবং কার সাথে জড়িত ইত্যাদি বিষয়গুলো বিবেচনা করা হয়। ব্যক্তির সমস্যার কারণ, উৎস, বিকাশ ও প্রভাব সম্পর্কে তথ্য উদ্ঘাটন করা এ পদ্ধতির মূল লক্ষ্য। এ প্রক্রিয়া ব্যক্তির জীবনের History এবং সমস্যা উৎপত্তি হওয়ার, History জানার প্রয়াস চালানো হয়। এক্ষেত্রে একজন সমাজকর্মী যেসব বিষয় খেয়াল রাখেন তা হলো :
ক. সমস্যাটি তার পরিবারে অন্য কারো ছিল কিনা;
খ. সমস্যাটি কখন ও কিভাবে উৎপত্তি লাভ করেছে;
গ. ব্যক্তির জীবনে কি এমন ঘটনা ঘটেছে যে সে সমস্যাগ্রস্ত হয়েছে।
ঘ. ব্যক্তির পারিবারিক অবস্থা কেমন;
ঙ. ব্যক্তির সামাজিক অবস্থা কেমন;
চ. ব্যক্তি যাদের সাথে মেলামেশা করেছে তাদের চারিত্রিক বৈশিষ্ট্য কেমন;
ছ. ব্যক্তির মধ্যে তীব্র কোন ক্ষোভ, হতাশা বা দ্বন্দ্বের কারণে সমস্যা সৃষ্টি হয়েছে কিনা এবং তা কোন প্রেক্ষাপটে।
সমস্যা নির্ণয়ের ঐতিহাসিক প্রক্রিয়ায় একজন সমাজকর্মী উপর্যুক্ত বিষয়গুলোকে গভীরভাবে খেয়াল করবেন। এরপর সমস্যার কারণ নির্ণয় করবেন এবং তা সমাধানের ব্যবস্থা করবেন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ব্যক্তির সমস্যার স্বরূপ নির্ণয় করতে হলে সমাজকর্মীকে বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করতে হয়। কোন একক প্রক্রিয়া অবলম্বনের মাধ্যমে যেমন সমস্যার স্বরূপ নির্ণয় করা যায় তেমনি অনেক ক্ষেত্রে সমস্যার স্বরূপ নির্ণয়ে তিনটি প্রক্রিয়াই অনুসরণ করতে হয়। কারণ সমস্যার স্বরূপ নির্ণয় অনেকটা জটিল প্রক্রি সমস্যার স্বরূপ নির্ণয়ে যাতে কোন ভুল না হয় সে কারণে কোন একক প্রক্রিয়ার পরিবর্তে সবগুলোর সমন্বিত
অনুসরণ করাই উত্তম।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/