সবুজ বিপ্লবের স্বরূপ বা প্রকৃতি আলোচনা কর।

অথবা, সবুজ বিপ্লবের স্বরূপ নিরূপণ কর।
অথবা, সবুজ বিপ্লবের প্রকৃতি তুলে ধর।
অথবা, সুবজ বিপ্লব কী? সবুজ বিপ্লবের প্রকৃতি সম্পর্কে যা জান লিখ ।
উত্তর৷ ভূমিকা :
মেক্সিকোর সমস্যা জর্জরিত কৃষি কর্মসূচির ক্ষেত্রে সহায়তা প্রদানের উদ্দেশ্যে ড. নরম্যান, ই. বোরলগ (Dr. Norman E. Borlaug) সহ তিনজন তরুণ মার্কিন উদ্ভিদবিজ্ঞানী মেক্সিকো যান ১৯৪৪ সালে। মূলত এ সময় থেকেই সবুজ বিপ্লবের সূচনা হয়। ১৯৬০ এর দশকে সবুজ বিপ্লব কথাটি বিশ্বব্যাপী পরিচিতি লাভ করে। তখন থেকে পৃথিবীর নানা দেশের মত বাংলাদেশের খাদ্যশস্যের উৎপাদন বাড়তে থাকে। ক্রমবর্ধমান জনসংখ্যার বর্ধিত চাহিদা পূরণের উপায় হিসেবে সবুজ বিপ্লবকে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও আন্তর্জাতিক খাদ্য ও কৃষি সংস্থা (FAO) অত্যন্ত গুরুত্বের সাথে সম্প্রচার করে আসছে।
সবুজ বিপ্লবের স্বরূপ বা প্রকৃতি (Nature of green revolution) : গ্রাম বাংলার আর্থসামাজিক অবস্থার পরিবর্তনে সবুজ বিপ্লব সত্যিকার অর্থেই এক বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করেছে। তাই এটিকে পল্লি বা গ্রাম উন্নয়নের একটি বিপ্লব বলে মনে করা হয়। সবুজ বিপ্লবের স্বরূপ নির্ণয়ে বলা প্রয়োজন যে, বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও দীর্ঘদিন সবুজ বিপ্লব একটি জনপ্রিয় রাজনৈতিক শ্লোগান (Politically popular slogan) ছিল। অর্থাৎ, সবুজ বিপ্লবকে একসাথে কৃষি, গ্রাম ও জাতীয় উন্নয়নের একটি বহুমাত্রিক মডেল হিসেবে দেখা হতো। সাধারণ মানুষের নিকট ‘সবুজ বিপ্লব’ শব্দটি বিভ্রান্তিমূলক (enigmatic) ও রাজনৈতিক শ্লোগানরূপে প্রতিভাত হলেও তাত্ত্বিক ও ব্যবহারিক দিক থেকে এর কোন বিকল্প ব্যাখ্যা প্রয়োজনবিহীন। উচ্চ ফলনশীল বীজ প্রবর্তনের ফলে একর প্রতি উৎপাদন বৃদ্ধি সবুজ বিপ্লবের প্রধান অবলম্বন এবং প্রযুক্তিগত কৌশল এর আশু সমাধান। তাই সবুজ বিপ্লব বাংলাদেশের কৃষিতে এক সম্ভাবনাপূর্ণ প্রতিশ্রুতি ও অর্থনৈতিক মুক্তির সনদ। প্রায় সকল প্রকার শাকসবজি, এমনকি পশুপালনের ক্ষেত্রেও উচ্চ ফলনশীল জাতের উদ্ভাবন করা হয়েছে, যা সংক্ষেপে উফশি বা
HYV (High Yielding Variety) নামে পরিচিত। বস্তুত সবুজ বিপ্লব এরূপ উচ্চ ফলনশীল জাতের বীজকে কেন্দ্র করে শুরু হয়। বহুজাতের উফশি বীজের জন্য রাসায়নিক সার, কীটনাশক এবং যান্ত্রিক সেচ ব্যবস্থা অপরিহার্য। এ ব্যবস্থাগুলোর বিকাশ বা উৎপাদন হয়েছিল প্রায় একই সময়ে, তবে সমগ্রভাবে এ বিপ্লব ছিল উফশি বীজ-সার-সেচ প্রযুক্তির। অন্যদিকে, সবুজ বিপ্লবকে ‘New Agricultural Technology’ বললে এর প্রায়োগিক বৈশিষ্ট্য তুলে ধরা হবে। কারণ নতুন কৃষি প্রযুক্তি সবুজ বিপ্লবের আক্রমণের হাতিয়ার। অনেক সময় সবুজ বিপ্লবকে নেতিবাচক (Negative) দৃষ্টিভঙ্গি থেকে বিচার করা হয়। এর কারণ HYV এর প্রবর্তন অনেক ক্ষেত্রেই প্রান্তিক পণ্যের মূল্যের তুলনায় প্রান্তিক ব্যয়কে বাড়িয়ে দেয় (VMP<MC)। অধিকন্তু, সবুজ বিপ্লবের প্রকৃত গতি অনেক সময়ই বাস্তবায়িত হয় না, কারণ প্রকৃত অবস্থার প্রচ্ছন্নতা বা অতিরঞ্জন ঘটে থাকে।
উপসংহার : পরিশেষে বলা যায়, কৃষিতে সবুজ বিপ্লব এক নতুন দিগন্তের উন্মোচন করেছে। বিশ্বব্যাপী এর প্রভূত বিস্তার কৃষিকে নিয়ে গেছে অন্য মর্যাদায়। ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা মেটাতে সবুজ বিপ্লব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/