সবুজ বিপ্লবের প্রভাব আলোচনা কর।

অথবা, সুবজ বিপ্লবের ফলাফল ব্যাখ্যা কর।
অথবা, সুবজ বিপ্লবের প্রভাব সম্পর্কে যা জান তুলে ধর।
অথবা, সুবজ বিপ্লবের ফলাফল সবিস্তারে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
মেক্সিকোর সমস্যা জর্জরিত কৃষি কর্মসূচির ক্ষেত্রে সহায়তা প্রদানের উদ্দেশ্যে ড. নরম্যান, ই বোরলগ (Dr. Norman E. Borlaug) সহ তিনজন তরুণ মার্কিন উদ্ভিদবিজ্ঞানী মেক্সিকো যান ১৯৪৪ সালে। মূলত এ সময় থেকেই সবুজ বিপ্লবের সূচনা হয়। ১৯৬০ এর দশকে সবুজ বিপ্লব কথাটি বিশ্বব্যাপী পরিচিতি লাভ করে। তখন থেকে পৃথিবীর নানা দেশের মত বাংলাদেশের খাদ্যশস্যের উৎপাদন বাড়তে থাকে। ক্রমবর্ধমান জনসংখ্যার বর্ধিত চাহিদা উপায় হিসেবে সবুজ বিপ্লবকে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও আন্তর্জাতিক খাদ্য ও কৃষি সংস্থা (FAO) অত্যন্ত পূরণের গুরুত্বের সাথে সম্প্রচার করে আসছে সবুজ বিপ্লবের প্রভাব (Impact of green revolution) : কৃষিক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোতে সবুজ বিপ্লবের প্রভাব অত্যন্ত গুরুত্বপূর্ণ । সবুজ বিপ্লবের প্রভাব নিম্নোক্ত তিনটি পর্যায়ে ক্রমান্বয়ে বিশেষভাবে পরিলক্ষিত হয়। যেমন-
১. কৃষি উৎপাদনের উপর সবুজ বিপ্লবের প্রভাব (Impact of green revolution on agricultural) :
বর্তমানে দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার বিভিন্ন উন্নয়নশীল দেশগুলো বিশেষ করে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা ও অন্যান্য দেশগুলো কৃষিক্ষেত্রে উৎপাদন বৃদ্ধির জন্য উচ্চফলনশীল বীজ, সার ও জলসেচ প্রকল্প গ্রহণ করেছে এবং এতে যথেষ্ট সফলতা এসেছে। উচ্চফলনশীল জাতের ধান (IRRI (International Rice Research Institute)
প্রবর্তনের পর বাংলাদেশের গ্রামাঞ্চলে খাদ্য ঘাটতি এবং সাংবৎসরিক দুর্ভিক্ষের প্রকোপ প্রায় বন্ধ হয়ে যায়। পরিসংখ্যানে দেখা যায় যে, বাংলাদেশের সমগ্র ধান উৎপাদনের প্রায় ৪৫ ভাগ সবুজ বিপ্লবের কল্যাণে অর্জিত হয়েছে।
২. গ্রামীণ কর্মসংস্থানের উপর সবুজ বিপ্লবের প্রভাব (Impact of green revolution or rural employment) : দেশীয় বা প্রাচীন বীজের পরিবর্তে উচ্চফলনশীল বীজ প্রবর্তন করলে একই জমিতে একাধিকবার ফসল উৎপাদনের জন্য অর্থাৎ, জমির কর্ষণ, নিড়ানি, আগাছা পরিষ্কার, বীজবপন ও ফসল কাটার কাজে অধিক শ্রমের দরকার হয়। এছাড়া HYV ক্ষুদ্র, প্রান্তিক ও বৃহৎ বিভিন্ন ধরনের জমিতে ব্যবহার করে শ্রমের নিয়োগ বেশি ঘটানো সম্ভব। এটি লক্ষণীয় যে, HYV ব্যবহারের ফলে অধিক উৎপাদনের কারণে আয় ও ভোগ বেড়ে যায় ফলে সম্পর্কযুক্তভাবে অন্যান্য খাত ও উপখাতে কর্মসংস্থানের প্রসার ঘটে।
৩. আয় বণ্টনের উপর সবুজ বিপ্লবের প্রভাব (Impact of green revolution on income distribution) : কর্মসংস্থান মানেই হচ্ছে আয় বৃদ্ধি। সবুজ বিপ্লবের কল্যাণে কর্মসংস্থানের সুযোগ হয়। ফলে গ্রামের কৃষি শ্রমিকের আয়ও বৃদ্ধি পায় বহুগুণ। একথাও সত্য যে, ধনী কৃষকেরা আর্থিক সচ্ছলতার কারণে উফশি বীজ ব্যবহার করতে সক্ষম।
বিপরীতে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের পক্ষে তার ব্যবহার করা সম্ভব নয়। ফলে তাদের মধ্যে আয় বৈষম্য দেখা দেয়। তবে সময়ের প্রেক্ষিতে এ বৈষম্য কিছুটা হ্রাস পেয়েছে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সবুজ বিপ্লব হচ্ছে আধুনিক কৃষি প্রযুক্তি। যথা : জলসেচ ও রাসায়নিক সারসহ উচ্চ ফলনশীল গম ও ধানের চাষ করে কৃষিতে উৎপাদন বৃদ্ধির কর্মসূচি। নেতিবাচক এবং ইতিবাচক (Negative & Positive) দু’টি উপায়েই এ কর্মসূচির স্বরূপ ব্যাখ্যা করা যায়। আর সবুজ বিপ্লবের প্রভাব মূলত কৃষিতেই প্রতিফলিত
হয়। কৃষিতে সবুজ বিপ্লবের প্রভাব হিসেবে উৎপাদন বেড়েছে দ্বিগুণ তথা উল্লেখযোগ্য হারে। ফলে কৃষি ও গ্রামীণ কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, গ্রামীণ মানুষের আয় বৃদ্ধি ও বণ্টনেও প্রভাব পড়েছে অনিবার্যভাবে।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/