সকলের সমান সুযোগ বলতে কী বুঝ?

অথবা, সমাজকর্মের একটি মূল্যবোধ হিসেবে সকলের সমান সুযোগ” নীতি ব্যাখ্যা কর।
অথবা, সমাজকর্মের মূল্যবোধ হিসেবে সকলের সমান সুযোগ ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর।৷ ভূমিকা :
প্রতিটি পেশার ন্যায় সমাজকর্ম পেশারও কতকগুলো মূল্যবোধ রয়েছে।সমাজকর্মীদের এই মূল্যবোধ অনুসরণ করে কাজ করতে হয়। মূল্যবোধ সমাজকর্ম অনুশীলনের Guideline বা Principle হিসেবে কাজ করে।
সমাজকর্মে সকলের সমান সুযোগ : সমাজকর্ম অনুশীলন সমাজকর্মীগণ কতকগুলো সাধারণ মূল্যবোধ অনুসরণ করেন।সমাজকর্মের এ সাধারণ মূল্যবোধগুলোর একটি হলো সকলের সমান সুযোগ।নিম্নে এ নীতি নিয়ে আলোচনা করা হলো :
সকলের সমান সুযোগ (Equal opportunity to all) : পৃথিবীর সকল মানুষ একই সৃষ্টিকর্তার গড়া, সকলে একই উপাদানে তৈরি৷সুখ-দুঃখ, হাসি-কান্না, ভালো-মন্দ ইত্যাদি ক্ষেত্রে সকলের অনুভূতিই এক।তাই মানুষ হিসেবে প্রত্যেকেরই রয়েছে ভালোভাবে বাঁচার অধিকার।সমান সুযোগ লাভের অধিকার।সমাজের সার্বিক উন্নতির জন্য সকল মানুষের কল্যাণে নিশ্চিত করা প্রয়োজন।কেননা মানুষ হিসেবে প্রত্যেকেরই ক্ষুধা, নিদ্রা, তৃষ্ণা, আনন্দ-নিরানন্দ, সুখবোধ ও দুঃখবোধের অনুভূতি রয়েছে। মানুষের এই অনুভূতি ও চাহিদা সহজাত, চিরন্তন ও সর্বজনীন। কাজেই এসব চাহিদার নিবৃত্তি ছাড়া মানুষ স্বাভাবিকভাবে বাঁচতে পারে না।ফলে সমাজও হয়ে উঠে বিশৃঙ্খলাপূর্ণ ও অশান্তিপূর্ণ।সর্বশ্রেষ্ঠ জীব হিসেবে মানুষের অস্তিত্ব রক্ষার্থে তাই সকলের মৌল-মানবিক চাহিদা পূরণ একান্ত জরুরি।আবার মানুষ হিসেবে রয়েছে প্রত্যেকেরই নিজস্ব যোগ্যতা, প্রতিভা ও দক্ষতা, যার বিকাশ সাধনের সুযোগও সবাই প্রত্যাশা করে। তাই সমাজের সকল শ্রেণির সকল মানুষই সুযোগ সুবিধা লাভের অধিকারী।সমাজকর্মে মানুষে মানুষে ভেদাভেদ না করে সকলের সমান সুযোগ সুবিধা প্রদানে বিশ্বাসী।সকলের সমান সুযোগ প্রদান সমাজকর্মের একটি নীতিমালা ও মূল্যবোধ হিসেবে স্বীকৃত। এ মূল্যবোধের ফলে সমাজকর্ম নারী-পুরুষ, জাতি, বর্ণ, ছোট-বড় সকলকে একই দৃষ্টিকোণ থেকে বিচার করে এবং সুযোগ সুবিধা প্রদানের ব্যাপারে বৈষম্যহীনতায় বিশ্বাস করে। ফলে সকলের কল্যাণ নিশ্চিত করা সহজ হয়। সকল স্তরের মানুষ যাতে তার যোগ্যতা, দক্ষতা, অভিজ্ঞতা, ক্ষমতা বা সামর্থ্যের ভিত্তিতে প্রাপ্ত সম্পদ ও সুযোগ সুবিধায় সমানাধিকার লাভ করে সমাজকর্ম সেদিকে গুরুত্বারোপ করে। সমাজের সকল মানুষ তার সামর্থ্য ও যোগ্যতার ভিত্তিতে সমান সুবিধা লাভের দাবিদার। সকলের সহজাত প্রয়োজন পূরণ করে একটি কল্যাণমুখী সমাজ প্রতিষ্ঠার্থে সমাজকল্যাণে ‘সকলের সমান সুযোগ দান’ একটি নীতিমালা ও মূল্যবোধ হিসেবে স্বীকৃতি।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজকর্ম সমাজের সকল মানুষকে তার মেধা ও যোগ্যতার ভিত্তিতে সমান অধিকার নিশ্চিত করতে চায়।সমাজের সকল মানুষই এ মূল্যবোধের আলোকে সমান।