সংশোধন ক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনের সমস্যা দূরীকরণের উপায়সমূহ বর্ণনা কর।

অথবা, সংশোধন ক্ষেত্রে ব্যবহারিক প্রশিক্ষণের সমস্যা দূরীকরণের উপায়সমূহ আলোচনা কর।
উত্তর।। ভূমিকা :
সংশোধন ব্যবস্থায় মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা থাকলে ও মাঠকর্মীরা এগুলো সমাধানের জন্য জোর প্রচেষ্টা চালায়। তবে আমাদের দেশে এ অনুশীলন খুব বেশি দেখা যায় না।
সংশোধন ক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনের সমস্যা দূরীকরণের উপায় : নিম্নে এসব সমস্যা সমাধানের উপায় বর্ণনা করা হলো :
১. দক্ষ জনবল সৃষ্টি (Create of skill manpower) : সংশোধন ব্যবস্থায় মাঠকর্ম সম্পাদনের ক্ষেত্রে সমস্যা দূরীকরণার্থে প্রতিষ্ঠানের জন্য দক্ষ জনবল অত্যাবশ্যক। তাই দক্ষ জনবল বাড়ানো হলে মাঠকর্ম অনুশীলন সহজ হবে।
২. তথ্যসংগ্রহে বাধা দূর করা (Ways to obstacle of data collection) : সঠিক সময়ে সঠিক তথ্যের অভাবে শিক্ষার্থীদের মাঠকর্ম সম্পাদন করতে সমস্যা হয়। এ অবস্থায় সংশোধন সংস্থায় তথ্যসংগ্রহের বাধা দূর করতে হবে।এক্ষেত্রে সংস্থার উদাসীনতা দূর করা অত্যাবশ্যক।
৩. সুষ্ঠু নীতিমালা প্রণয়ন (Proper policy) : সংস্থায় সুষ্ঠু নীতিমালার অভাবেও মাঠকর্ম অনুশীলন বাধাগ্রস্ত হয়। তাই প্রতিষ্ঠানের যথাযথ নীতিমালা থাকা চাই, যাতে শিক্ষার্থীরা এসব নীতিমালা অনুসরণ করে মাঠকর্ম সম্পাদন করতে পারে।
৪. অনুকূল পরিবেশ সৃষ্টি (Create of positive enviromeat): সংশোধনী প্রতিষ্ঠানে সুষ্ঠু পরিবেশের বড়ই
অভাব রয়েছে। এতে করে মাঠকর্ম সম্পাদনে অন্তরায় দেখা দেয়। তাই শিক্ষার্থীদের মাঠকর্ম সম্পাদনের জন্য অনুকূল পরিবেশ থাকা অত্যাবশ্যক।
৫. পুনর্বাসনমূলক প্রশিক্ষণের ব্যবস্থা (Training of rehabilitation) : সংশোধনের পর পুনর্বাসনের ব্যবস্থা
করা সংস্থার একটি অন্যতম কাজ। কিন্তু অপরাধী কিশোরদের পুনর্বাসনের তেমন ব্যবস্থা নেই। এতে করে মাঠকর্মীদের অনুশীলন করতে গিয়ে সমস্যায় পড়তে হয়। তাই সংশোধনের পাশপাশি পুনর্বাসনমূলক প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।
৬. গবেষণা ও প্রযুক্তিগত সুবিধা (Facilities research and technology) : গবেষণা ও প্রযুক্তিগত সুবিধা প্রতিষ্ঠান ও মাঠকর্মী উভয়ের জন্যই প্রয়োজন। এর ফলে উভয় ক্ষেত্রেই সফলতা আসে। তাই গবেষণা ও প্রযুক্তিগত সুবিধা প্রদান করতে হবে।
৭. কিশোরদের শ্রেণিবিভাজন করা (Classification of juvenily) : সংশোধনী প্রতিষ্ঠানে অপরাধী কিশোরদের শ্রেণিবিভাজন করা না হলে নানারকম সমস্যা দেখা দেয়।মাঠকর্মীদেরও কাজ করতে সমস্যা হয়। এজন্যই সংশোধনী সংস্থাকে কিশোরদের শ্রেণিবিভাজনের ব্যবস্থা করতে হবে।
৮. পর্যন্ত তহবিলের ব্যবস্থা (Available fund): সংশোধনী সংস্থার তহবিল দুর্বল থাকলে কর্মসূচি বাস্তবায়নে সমস্যা হয়। এজন্যই সংস্থার জন্য পর্যাপ্ত তহবিলের ব্যবস্থা করতে হবে। এতে করে মাঠকর্মীরা তাদের কার্যক্রম সুষ্ঠুভাবে পালন করতে সক্ষম হবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, সংশোধনী সংস্থায় মাঠকর্ম সম্পাদনের ক্ষেত্রে বাধা দূর করার জন্য এসব পদক্ষেপ বা ব্যবস্থা গ্রহণ করা অপরিহার্য। এর ফলে একদিকে যেমন সংশোধনী প্রতিষ্ঠান গতিশীল হবে,অন্যদিকে শিক্ষার্থীদের মাঠকর্ম অনুশীলনের পথ সুগম হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/