সংগঠন কাকে বলে?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, সংগঠন বলতে কি বুঝ? অথবা, সংগঠনের সংজ্ঞা দাও।

উত্তর: সংবাঠন। সংগঠন উৎপাদনের চতুর্থ উপাদান। উৎপাদন পদ্ধতি ক্রমবিবর্তনের ফলে পৃথক উপাদান হিসেবে সংগঠনের আবির্ভাব। শিল্প বিপ্লবের আগে উৎপাদনের আয়তন ছিল ক্ষুদ্র এবং উৎপাদন পদ্ধতি ছিল সহজ। তাই উৎপাদন কাজ তত্ত্বাবধান ও পরিচালনার জন্য সংগঠনের মত আলাদা উপাদানের প্রয়োজন ছিল না। কিন্তু আধুনিক কালের জটিল ও বৃহদায়তন কারবার ব্যবস্থায় উৎপাদন কাজ পরিচালনা করতে সংগঠন একটি স্বতন্ত্র ও অপরিহার্য উপাদান হিসেবে চিহ্নিত হয়েছে।কোন উৎপাদন প্রতিষ্ঠানের ভূমি, শ্রম, মূলধনকে একত্রিত করে তাদের মধ্যে সমন্বয় সাধন এবং উৎপাদন কাজ
পরিচালনাকে সংগঠন বলা হয়।

প্রকৃতপক্ষে উৎপাদন পরিকল্পনা প্রনয়ন থেকে শুরু করে নীতি নির্ধারণ ও সিদ্ধান্ত গ্রহণ, তত্ত্বাবধান ও ঝুঁকি বহন প্রভৃতি দায়িত্ব সম্পাদনের নৈপুন্যকেই সংগঠন বলে।আধুনিক কালে উৎপাদন ব্যবস্থা জটিলতর ও ঝুঁকিপূর্ণ আকার ধারন করছে। প্রযুক্তি ও কলকারখানার আবিষ্কারের মাধ্যমে বৃহদায়তন উৎপাদন ব্যবস্থার প্রসার, শ্রম বিভাগ, শ্রমিক বালিক সম্পর্ক, মূলধন সংগ্রহ, বিনিয়োগ, দক্ষ শ্রমিক নিয়োগ, তত্ত্বাবধান, যন্ত্রপাতি ও জনবল নির্বাচন প্রাতি ক্ষেত্রের সময় সাধনের মাধ্যমে গতিশীল উৎপাদন কার্যক্রম গ্রহণ করতে সংগঠন একটি স্বতন্ত্র ও অপরিহার্য উপাদান হিসেবে। হিত হয়েছে।

প্রামাণ্য সংজ্ঞাঃ বিভিন্ন অর্থনীতিবিদ বিভিন্ন ভাবে সংগঠনের সংজ্ঞা প্রদান করেছেন।

অধ্যাপক হ্যানির মতে, “কোন সাধারণ উদ্দেশ্য বা উদ্দেশ্যসমূহ সাধনকল্পে বিশেষায়িত উপাদানের মধ্যে সুষ্ঠু সমন্বয় সাধনকে সংগঠন বলে।” (“Organisation is a harmonious adjustment of specialised parts for the accomplishment of some common purpose or purposes.”)

অধ্যাপক মিলওয়ার্ড এর মতে, “কর্ম ও কর্মীর মধ্যে সামঞ্জস্যপূর্ণ পারস্পরিক সম্পর্কে সংগঠন বলে।”

নয়া ক্লাসিক্যাল অর্থনীতিবিদগণ সংগঠনকে উৎপাদনের একটি আলাদা উপাদান হিসেবে গণ্য করেছেন। কিন্তু অনেক অর্থনীতিবিদ সংগঠনকে পৃথক উপাদান হিসেবে বিবেচনা করেন না। তাঁদের মতে, সংগঠন হল এক প্রকার বিশেষ ধরনের শ্রম মাত্র। তবে বর্তমানে বৃহদায়তন ও জটিল উৎপাদন পরিস্থিতিতে সংগঠনকে উৎপাদনের কেবল পৃথক উপাদান হিসেবে বিবেচনা করা হয় না বরং একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচনা করা হয়। সুতরাং, উৎপাদনের উদ্দেশ্যে ভূমি, শ্রম, মূলধনের আনুপাতিক সংগ্রহ, সংযোজন, এবং উৎপাদনে নিয়োগ করার উদ্যোগ বা প্রচেষ্টাকে আমরা সংগঠন বলতে পারি।