শিক্ষার ক্ষেত্রে ঝরে পড়া বলতে কী বুঝ?

অথবা, শিক্ষার ক্ষেত্রে ‘ঝরে পড়া’ কী?
অথবা, শিক্ষার ক্ষেত্রে ঝড়ে পড়া কাকে বলে?
অথবা, শিক্ষার ক্ষেত্রে ঝরে পড়া ধারণাটির ব্যাখ্যা দাও।
উত্তর৷ ভূমিকা :
শিক্ষা হলো ব্যক্তির সর্বাঙ্গীন বিকাশের নিরবচ্ছিন্ন প্রক্রিয়া। শিক্ষা কার্যক্রমকে নিরবচ্ছিন্ন প্রত্যেক সমাজ বা রাষ্ট্রেরই অন্যতম লক্ষ্য।
শিক্ষার ক্ষেত্রে ঝরে পড়া : সাধারণ অর্থে বিদ্যালয়ে ভর্তিকৃত কোন শিশু যদি আর্থসামাজিক, রাজনৈতিক কিংবা যে কোন কারণে শিক্ষা বন্ধ করে দেয় তবে তাকে ঝরে পড়া বলে। শিক্ষা একটি জীবনব্যাপী প্রক্রিয়া আর শিক্ষার ভিত্তিস্থল হলো বিদ্যালয়। জাতীয় উন্নয়নে শিক্ষার গুরুত্ব অপরিসীম। শিক্ষার মাধ্যমে একটি শিশু সমাজের সভ্য হবার ক্ষেত্রে মানসিকভাবে প্রস্তুত হয়। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে প্রাথমিক শিক্ষার পর্যায় থেকেই শিশুরা ঝরে পড়তে শুরু করে। বাংলাদেশে শিক্ষার ক্ষেত্রে ঝরে পড়ার হার অত্যাধিক। Statistical Profile of Education in Bangladesh (Nov-2002, Pg-19) অনুযায়ী ঝরে পড়ার হার ৩৩.০০% তবে বর্তমান সরকার বিভিন্নমুখী উদ্যোগের কারণে এই ঝরে পড়ার হার অনেকাংশে কমে আসছে। শিক্ষার ক্ষেত্রে ঝরে পড়ার অসংখ্য কারণ বিদ্যমান। তন্মধ্যে অর্থনৈতিক কারণ, পারিবারিক অসচেতনতাই হচ্ছে- ঝরে পড়ার মূল কারণ। বর্তমানে উপবৃত্তি প্রদান, বিনামূল্যে প্রাথমিক শিক্ষার্থীদের পাঠ্যবই প্রদান, মিড ডে মিল চালু প্রভৃতির মাধ্যমে ঝরে পড়ার হার ক্রমশ হ্রাস পেয়েছে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, শিক্ষার ক্ষেত্রে ঝরে পড়া যে কোন দেশের মারাত্মক এক সমস্যা। সরকারি এবং বেসরকারি সকলের সমন্বিত সামাজিক, রাজনৈতিক আন্দোলনের মাধ্যমে এই ঝরে পড়া রোধ.করা সম্ভব।