র‍্যাডিক্যাল নারীবাদ প্রসঙ্গে মেরি ডেলির (উধষু) অভিমত কী?

অথবা, র‍্যাডিক্যাল নারীবাদ সম্পর্কে মেরি ডেলির মতবাদ সংক্ষেপে আলোচনা কর।
অথবা, মেরি ডেলির র্যাডিক্যাল নারীবাদ সংক্ষেপে আলোচনা কর।
অথবা, ডেলির র‍্যাডিক্যাল নারীবাদ সম্পর্কে তুমি কী জান?
অথবা, ডেলির র‍্যাডিক্যাল নারীবাদ মতামত সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, মেরি ডেলি র‍্যাডিক্যাল নারীবাদ সম্পর্কে কী বলেছেন? সংক্ষেপে লিখ।
উত্তর৷ ভূমিকা :
মেরি ডেলি এমন একজন র‍্যাডিক্যাল নারীবাদী, যিনি কেট মিলেট ও মেরিলিন ফ্রেন্সের মতোসেক্স বা জেন্ডার ব্যবস্থার অবসান চেয়েছেন। তিনি তাঁর বিভিন্ন গ্রন্থে নারীবাদী চিন্তা তুলে ধরেছেন। গ্রন্থগুলো হচ্ছে Beyond God the Father; Toward a Philosophy of Women’s Liberation” এবং “Pure Lust : Elementary Feminist Philosophy” প্রভৃতি।
মেরি ডেলির অভিমত : মেরি ডেলি বলেন যে, ভিন্নভাবে নারীদের বিপ্লবের ফলে পুরুষতন্ত্রের নিপীড়নমূলক জেণ্ডার ভূমিকার অবসান ঘটবে। তিনি তার “Beyond God the Father” গ্রন্থে উভয় লৈঙ্গিকতার সপক্ষে যাত্রা শুরু করলেও “Pure Lust” গ্রন্থে উভয় লৈঙ্গিকতাবিরোধী নারীকে সমর্থন করেছেন, যারা প্রগতিবাদী নারীবাদী হিসেবে পরিচিত হবে। মেরি ডেলি, মেরিলিনের এক ধাপ উপরে উঠে পুরুষসুলভ বৈশিষ্ট্যগুলোর মূলে আঘাত করেন এবং হেয় প্রতিপন্ন করেন। তবে তিনি স্ত্রী সমতার পক্ষে মতামত ব্যক্ত করেন। তাঁর মতে, পুরুষতন্ত্র কঠোর পুরুষসুলভ ও নারীসুলভ জেন্ডার ভূমিকাকে প্রতিষ্ঠানে পরিণত করে মানব সম্প্রদায়কে দুভাগে বিভক্ত করেছে এবং পুরুষকে প্রথম এবং নারীকে দ্বিতীয় লিঙ্গরূপে কল্পনা করতে শিখিয়েছে। তবে মেরি ডেলি স্ত্রীসমতা বিশ্বাস করলেও নারী পুরুষের মধ্যকার নারীসুলভ ও পুরুষসুলভ বৈশিষ্ট্য একত্র করার পূর্বে নারী ও পৌরুষত্ব গুণাবলির গ্রহণযোগ্য আদর্শ ঠিক করতে বলেছেন।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে আমরা বলতে পারি, র‍্যাডিক্যাল নারীবাদের অন্যতম লক্ষ্য পিতৃতন্ত্রের পতন এবং androgymy বা স্ত্রী সমতার বিকাশ সাধন। তাই মেরি ডেলি বলেছেন, “নারী যদি মুক্তি চায় তবে তাকে তথাকথিত নারীত্বের কৃত্রিম খোলস মোচন কারতে হবে। নারীর আদি ও অকৃত্রিম ক্ষমতা সৌন্দর্যে নিজেকে ভূষিত করতে হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/