র‍্যাডিক্যাল নারীবাদ কী?

অথবা, র‍্যাডিক্যাল নারীবাদ বলতে কী বুঝায়?
অথবা, র‍্যাডিক্যাল নারীবাদের সংজ্ঞা দাও ।
অথবা, কেন্ট মিলেটের র্যাডিক্যাল নারীবাদ সংক্ষেপে লিখ।
অথবা, র্যাডিক্যাল নারীবাদ সম্পর্কে কেন্ট মিলেটের অভিমত সংক্ষেপে তুলে ধর।
অথবা, কেন্ট মিলেটের র‍্যাডিক্যাল নারীবাদ কী?
উত্তর ভূমিকা :
নারীবাদ সম্পর্কে বিভিন্ন র‍্যাডিক্যাল তাত্ত্বিকের ধারণা পাওয়া যায়। যদিও র‍্যাডিক্যাল নারীবাদী প্রবক্তাগণ একমত যে, সমাজ সৃষ্ট যৌন ভূমিকা পরিপূর্ণ মানবিক সত্তাসম্পন্ন ব্যক্তি বিকাশে প্রতিবন্ধক। নারী পুরুষ উভয়ের মধ্যে নারীসুলভ ও পুরুষসুলভ বৈশিষ্ট্যের একত্র সমাবেশ রয়েছে। তথাপি তাদের মধ্যে মত ও পথের বিভিন্নতা বিদ্যমান। নিম্নে র‍্যাডিক্যাল নারীবাদ সম্পর্কে আলোচনা করা হলো।
কেন্ট মিলেটের র‍্যাডিক্যাল :
১. পুরুষতান্ত্রিক সমাজ : পুরুষের প্রাধান্য ও নারীর অধস্তন ভূমিকা নিশ্চিত করার লক্ষ্যে পিতৃতান্ত্রিক আদর্শ নারী ও পুরুষের মধ্যে জৈবিক পার্থক্যগুলোকে অতিরঞ্জিত করে। পিতৃতান্ত্রিক আদর্শ এমন শক্তিশালী যে, পুরুষ নির্যাতিত নারীর আপাত সখিত্ব নিয়েই যেন নারীর উপর নির্যাতন চালায়। যার ফলে নারী নিজ হীনতাকে আত্মস্থ করে এবং প্রতিবাদ করেনা।
২. নারী-পুরুষের সমতা : প্রতিক্রিয়াশীলদের বাচালতায় কেউ দমে যাননি। Talcot Parsons আশা ব্যক্ত করেছেন যে, বিংশ শতাব্দীর জাগ্রত ও সংঘবদ্ধ নারীবাদ নারী নির্যাতনের চাবিকাঠি সেক্স বা জেন্ডার ধ্বংস করবে এবং নতুন একটা ব্যবস্থা গড়ে তুলবে। যেখানে জীবনের সকল ক্ষেত্রে নারী ও পুরুষ হবে সমান ও সমমর্যাদাসম্পন্ন। কেন্টের নতুন সমাজের ভিত্তি হবে স্ত্রী সমতা Androgymy- নতুন সমজ হবে Androgymous বা উভলিঙ্গ।
৩. সমন্বয়সাধন : কেন্ট এই সমন্বয়সাধনের প্রক্রিয়ায় সতর্কতার সাথে অগ্রসর হতে চান। কারণ সকল বৈশিষ্ট্য নির্বিচারে সমন্বয় সঠিক হবে না। প্রত্যেকটি বৈশিষ্ট্য মূল্যায়ন করতে হবে এবং যেগুলো সমাজকল্যাণে গুরুত্বপূর্ণ বিবেচিত হবে, কেবল সেগুলোই বেছে নিতে হবে।
উপসংহার : আলোচনার প্রেক্ষিতে আমরা বলতে পারি, বিশ্বব্যাপী নারী নির্যাতনের মাত্রা বেশি। কারণ স্থান, কাল, পাত্রভেদে সকল সমাজে নারীনির্যাতন প্রচলিত আছে। র‍্যাডিক্যাল নারীবাদ উদ্ভবের ফলে বিশ্বের নারী নির্যাতনের চিত্র ফুটে উঠেছে উল্লিখিত তাত্ত্বিকের আলোচনায়।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/