রেড ক্রিসেন্টের মূলনীতিগুলো তুলে ধর।

উত্তর ঃ ভূমিকা ঃ রেড ক্রিসেন্ট একটি সেবামূলক সংস্থা। যার মাধ্যমে লাখ লাখ দুর্ভিক্ষ পীড়িতসহ প্রাকৃতিক দুর্যোগে
অসহায় মানুষ বেঁচে থাকায় প্রেরণা পাচ্ছে। আর্তমানবতার সেবার এটি বরাবরই সক্রিয় ভূমিকা রেখে চলছে। বাংলাদেশসহ বিশ্বের সব রাষ্ট্রেই রেড ক্রিসেন্টের কার্যক্রম এখন বেশ গতিশীল অবস্থায় রয়েছে। রেড ক্রিসেন্টের
কতকগুলো মূলনীতি রয়েছে যা এটাকে অগ্রগামী করেছে। তাই রেড ক্রিসেন্টের উদ্দেশ্য দিনের পরদিন বিশ্বটাকে আরো বসবাসযোগ্য করছে।
→ রেড ক্রিসেন্টের মূলনীতিগুলো ঃ রেড ক্রিসেন্টের কিছু স্বতন্ত্র মূলনীতি নিম্নে বর্ণিত হলো :
১. স্বেচ্ছামূলক প্রতিষ্ঠান ঃ রেড ক্রিসেন্ট একটি স্বেচ্ছামূলক প্রতিষ্ঠান। এতে কোনো লাভের চিন্তা করা হয় না । নিঃস্বার্থভাবে মানুষের সেবা করা হয়।
২. নারী ও শিশুকল্যাণ নিশ্চিতকরণ ঃ এর অন্যতম নীতি হচ্ছে সমাজের নারী ও শিশু কল্যাণ নিশ্চিতকরণ । সেই লক্ষ্যে এটি সারাদেশে প্রায় ২১টি মাতৃসদন ও শিশুকল্যাণ কেন্দ্রের মাধ্যমে সার্বিক সেবা প্রদান করে যাচ্ছে।
৩. নিরপেক্ষতা ঃ বিশ্বের সব মানুষের আস্থা অর্জন করা এর আরেকটি মূলনীতি। সেই জন্য রেড ক্রিসেন্ট সোসাইটি রাজনৈতিক, বর্ণ, ধর্ম, বা দর্শন সম্বন্ধীয় বিতর্কে না জড়িয়ে নিরপেক্ষভাবে মানুষের সেবা করার জন্যই এ সোসাইটি প্রতিষ্ঠিত।
৪. মানবতা ঃ মানবতার জয়গান গাওয়া হচ্ছে রেড ক্রিসেন্টের প্রধান উদ্দেশ্য। এটি মানবিক মূল্যবোধের ওপর প্রতিষ্ঠিত হয়েছে। আর্তমানবতার সেবা করাই এর চরমতম লক্ষ্য হিসেবে প্রতিভাত হয়ে উঠে। এটি সর্বদাই মানবতাকে উর্ধ্বে স্থান দিয়েছেন ।
৫. স্বাধীনতা ও স্বাতন্ত্র্য ঃ স্বাধীনতা ও স্বাতন্ত্র্য রক্ষা ও রেড ক্রিসেন্টের অন্যতম লক্ষ্য হিসেবে গণ্য হয়। রেড ক্রিসেন্ট ও স্বতন্ত্র বৈশিষ্ট্য নিয়ে জাতীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে কাজ করে থাকে। রেড ক্রিসেন্ট কার্যক্রমে যেমন রাষ্ট্র বা অন্য কোনো প্রতিষ্ঠান হস্তক্ষেপ করে না। তেমনি রেড ক্রিসেন্টে ও রাষ্ট্র বা কোন প্রতিষ্ঠানের কাজে বাধা বা শর্ত জুড়ে দেয় না।
৬. দুর্দশাগ্রস্তদের সর্বোত্তম সেবা প্রদান ঃ প্রাকৃতিক দুর্যোগসমূহ যেমনঃ বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, টর্নেডো ও খরার আবির্ভাব বাংলাদেশে অহরহ ঘটছে। তাছাড়াও বিভিন্ন কারণে রাজনৈতিক ইস্যুতে পাশাপাশি রাষ্ট্রসমূহ বা ক্ষুদ্র ও বৃহৎ রাষ্ট্র অন্তর্দ্বন্দ্বে জড়িয়ে পড়ছে। ফলশ্রুতি সৃষ্টি এক অস্বস্তিকর অবস্থার। যাতে বাড়ছে দুর্দশাগ্রস্তদের সংখ্যা। তাদের ঔষধসহ নানা প্রকার মৌল মানবিক চাহিদা পূরণে উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।
খাদ্য,
৭. মানুষকে বাঁচিয়ে রাখা ঃ রেড ক্রিসেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ মূলনীতি এটি। দুর্যোগ, মহামারী, যুদ্ধবিগ্রহ ও অভাব- অনটন সর্বাবস্থায় মানুষকে বাঁচিয়ে রাখতে বেশ সহায়তা করে থাকে। এজন্য এটি জরুরিভিত্তিতে খাদ্য ও ওষুধপত্র সরবরাহ করে থাকে।
৮. সর্বজনীনতা রক্ষা ঃ রেড ক্রিসেন্টের অন্যতম মূলনীতি সর্বজনীনতা রক্ষা। এ জন্য এটি সব মানুষের অধিকারকে সমান গুরুত্ব দেয়।
উপসংহার. পরিশেষে বলা যায় যে, রেড ক্রিসেন্টের মানবাধিকারসহ মৌল- মানবিক চাহিদা পূরণের সর্বোত্তম উপায় । বর্তমান বিশ্বে এর গুরুত্ব অনস্বীকার্য। তাই রেড ক্রিসেন্টের উদ্দেশ্য বাস্তবায়নে যথার্থতা থাকা জরুরি।