রাজনৈতিক দলের সংজ্ঞা লিখ ।

অথবা, রাজনৈতিক দলের সংজ্ঞা দাও।
অথবা, রাজনৈতিক দল কাকে বলে?
অথবা, রাজনৈতিক দল কী?
অথবা, রাজনৈতিক দল বলতে কী বুঝ?
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে রাজনৈতিক দলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমান পরিস্থিতিতে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা করার পূর্বে রাজনৈতিক দল সম্পর্কে অবগত হওয়া একান্ত প্রয়োজন।
রাজনৈতিক দল : সাধারণভাবে রাজনৈতিক দল বলতে এমন একদল নাগরিকের সমষ্টিকে বুঝায় যারা কমবেশি সংঘবদ্ধ এবং নির্বাচনের মাধ্যমে বৈধ উপায়ে ক্ষমতা দখলের চেষ্টা করে এবং ক্ষমতা দখলের পর তাদের দলীয় সিদ্ধান্ত অনুযায়ী দেশ পরিচালনা করে।
প্রামাণ্য সংজ্ঞা : রাজনৈতিক দলের সর্বজনস্বীকৃত কোনো সংজ্ঞা নেই। বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্ন দৃষ্টিকোণ থেকে রাজনৈতিক দলের সংজ্ঞা দিয়েছেন। নিম্নে উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা প্রদান করা হলো :
বার্কারের মতে, “রাজনৈতিক দল কোনো বিশেষ একটি মতাদর্শের দ্বারা পরিচালিত যারা এমন দল যা জাতীয় স্বার্থের দ্বারা উদ্বুদ্ধ হয়ে দেশের সাধারণ স্বার্থ সম্পর্কিত বিষয়ে ব্যাপক কর্মসূচি গ্রহণ করে নির্বাচকমণ্ডলীর সমর্থন লাভ করতে চেষ্টা করে।” সুমপিটার তাঁর ‘Capitalism, Sociolism and Democracy’ বইতে লিখেছেন, “A party is a group of whose members purpose to act in concent in the competitive struggle for power political.” অধ্যাপক গেটেল বলেছেন, “রাজনৈতিক দল কমবেশি সংগঠিত একটি নাগরিক গোষ্ঠী যারা রাজনৈতিক একক হিসেবে কাজ করে এবং যারা তাদের ভোটাধিকার প্রয়োগ করে সরকার নিয়ন্ত্রণের মাধ্যমে তাদের সাধারণ উদ্দেশ্য বাস্তবায়িত করতে চায়” । ( A political party is a group of citizen, more or less organized who act as political unit and who by the use of their voting power aims to control the government and carry out their general policies). ম্যাকাইভার বলেছেন, “রাজনৈতিক দল হচ্ছে এমন একটি সমিতি যা শাসনতান্ত্রিক উপায়ে কতকগুলো আদর্শ বা নীতিকে সরকারের নীতিনির্ধারক বানানোর জন্য সংগঠিত হয়েছে।” Almond এর মতে, “রাজনৈতিক দল হলো একটি সংগঠিত লোক সমষ্টি যারা কোনো নির্দিষ্ট নীতির দ্বারা ঐক্যবদ্ধ

হয়ে যৌথ প্রচেষ্টার দ্বারা জাতীয় স্বার্থরক্ষা করে।” এডমন্ড বার্ক বলেছেন, “যখন কোনো নির্দিষ্ট স্বীকৃত নীতির ভিত্তিতে একটি সংগঠিত জনসমষ্টি যৌথ প্রচেষ্টার মাধ্যমে জাতীয় স্বার্থ সংরক্ষণের জন্য সচেষ্ট হয়, তখন তাকে রাজনৈতিক দল বলে। (Party is a body of men united for promoting by their joint endeavours the national interest upon some particular principle on which
they are all agreed).
উপসংহার : আলোচনার পরিসমাপ্তিতে বলা যায় যে, রাজনৈতিক দল মূলত একটি সংগঠিত গোষ্ঠী, যারা নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে একটি ভুখণ্ড স্বীকৃত অবস্থায় অবস্থান করে। রাজনৈতিক দল ক্ষমতায় থাকতেও পারে আবার বিরোধী দলীয় অবস্থায়ও থাকতে পারে।