প্রতিবন্ধিতা বলতে কী বুঝ?

অথবা, প্রতিবন্ধীতা কাকে বলে?
অথবা, প্রতিবন্ধীতার সংজ্ঞা দাও।
অথবা, প্রতিবন্ধীতা ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, প্রতিবন্ধীতা কী?
উত্তর।৷ ভূমিকা :
বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ১০ ভাগ প্রতিবন্ধী। বর্তমানে বাংলাদেশেও মোট জনসংখ্যার শতকরা ১০ ভাগ প্রতিবন্ধী রয়েছে বলে বিভিন্ন পরিসংখ্যানে উল্লেখ করা হয়।পরিসংখ্যান অনুযায়ী ২০০৪ সাল নাগাদ এদেশের প্রতিবন্ধীর সংখ্যা দাঁড়ায় প্রায় ৬০ লক্ষ যা ২০০৭ সালে ৭০ লক্ষে দাঁড়িয়েছে বলে অনুমান করা হচ্ছে। বর্তমান গোটা বিশ্বে মোট প্রতিবন্ধীর সংখ্যা ৭০ মিলিয়নের কাছাকাছি। এসব প্রতিবন্ধীদের কল্যাণে বহুমুখী কর্মসূচি গ্রহণ করা দরকার।
প্রতিবন্ধীর সংজ্ঞা : প্রতিবন্ধী বলতে সাধারণভাবে দৈহিক ও মানসিকভাবে অক্ষম জনগোষ্ঠীকে বুঝানো হয় । তবে শুধু দৈহিক ও মানসিকভাবে অক্ষমদেরকেই প্রতিবন্ধী হিসেবে চিহ্নিত করা যায় না। প্রতিবন্ধী বলতে বর্তমানে শারীরিক ও মানসিকভাবে পঙ্গু এবং বোধশক্তিজনিত সমস্যার কারণে সুষ্ঠুভাবে সামাজিক ভূমিকা পালনে ব্যর্থ হয়ে স্বাভাবিকভাবে জীবনযাপনে অক্ষম জনগোষ্ঠীকে বুঝায়।
UNICEF প্রতিবন্ধীদের সংজ্ঞায়নে Handicap এবং Disability শব্দ দুটির আলাদা ব্যাখ্যা প্রদান করেছে।
UNICEF প্রদত্ত সংজ্ঞানুযায়ী, “Handicap is a disability which has interfered with the development of ability to what is normally expected at a certain age.” অর্থাৎ, প্রতিবন্ধিত্ব হলো এমন এক ধরনের অক্ষমতা, যা নির্দিষ্ট বয়সের জন্য প্রত্যাশিত স্বাভাবিক উন্নয়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি করে।
UNICEF প্রতিনিধিরা Disability এর যে সংজ্ঞা প্রদান করেছে তা হলো, “Disability is the difficulty in seeing, speaking, hearing, writing, walking, conceptualizing or any other function within the
range considered normal for human being.” অর্থাৎ, প্রতিবন্ধী বলতে দৃষ্টি, বাক, শ্রবণ, লিখন, পদ সঞ্চালন,
বোধগম্যতা বা অন্য কোন অসুবিধাকে বুঝায় যা মানুষের স্বাভাবিক জীবনের পরিপন্থি বা প্রতিবন্ধক।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে কোন নির্দিষ্ট ব্যক্তির জন্য প্রতিবন্ধীতা এক ধরনের অসুবিধা যা (শারীরিক বা৷ মানসিক) অক্ষমতা অসম্পূর্ণতা বা দুর্বলতা থেকে উদ্ভূত হয় এবং ব্যক্তির ভূমিকা পালন বাধগ্রস্ত করে।
‘Oxford Advanced earners Dictionary’ (1999) অনুযায়ী, “Handicap is a serious usually permanent, physical or mental condition that affects one’s ability to walk, see, speak etc.”
বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ আইন ২০০১ অনুযায়ী প্রতিবন্ধী অর্থ এমন ব্যক্তি যিন—
ক. জন্মগতভাবে বা রোগাক্রান্ত হয়ে বা অপচিকিৎসায় বা অন্য কোন কারণে দৈহিকভাবে বিকলাঙ্গ বা মানসিকভাবে ভারসাম্যহীন এবং
খ. সে ধরনের বৈকল্য বা ভারসাম্যহীনতার ফলে-
অ. স্থায়ীভাবে আংশিক বা সম্পূর্ণ কর্মহীন এবং
আ. স্বাভাবিক জীবনযাপনে অক্ষম।
উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি, শারীরিক, মানসিক ও বোধগম্যতা সমস্যার কারণে যারা স্বাভাবিক জীবনযাপনে সক্ষম নয় তাদেরকে প্রতিবন্ধী বলা হয়। দৃষ্টিহীনতা, অঙ্গহানী, শারীরিক ও মানবিক বৈকল্য, শ্রবণ সমস্যা,বধিরতা ইত্যাদি প্রতিবন্ধিত্বের বৈশিষ্ট্য।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/