রাজনৈতিক ক্ষেত্রে আধুনিকায়ন প্রভাব লিখ ।

অথবা, রাজনৈতিক ক্ষেত্রে আধুনিকায়ন এর ফলাফল সংক্ষেপে লিখ।
অথবা, রাজনৈতিক ক্ষেত্রে আধুনিকায়ন এর গুরুত্ব সংক্ষেপে তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
আজকের বিশ্ব বিজ্ঞানের অবদান। আর এ বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত উন্নয়ন মূলত আধুনিকায়নেরই ফসল। আধুনিকায়ন সমগ্র বিশ্বকে মুহূর্তের মধ্যে পরিবর্তন করে দিয়েছে। মানবজীবনের সর্বস্তরে এ পরিবর্তন লক্ষ্য করা যায়। শিল্পকারখানার উন্নয়ন, চিকিৎসার ক্ষেত্রে উন্নত চিকিৎসা ব্যবস্থা, কৃষিতে উন্নত যন্ত্রপাতি ব্যবহার, এভাবে জীবনের প্রতিটি ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যায়, যা আধুনিকায়নের মাধ্যমে সম্ভব হয়েছে। সে গুহাবাসী মানব আজ সভ্যতার চরম শিখরে অবস্থান করছে আধুনিকায়নের প্রভাবে। তবে আধুনিকায়ন এর নির্দিষ্ট কোনো সীমানা নেই ।
রাজনৈতিক ক্ষেত্রে আধুনিকায়নের প্রভাব : নিম্নে রাজনৈতিক সাংস্কৃতিক ক্ষেত্রে আধুনিকায়নের প্রভাব বর্ণনা করা হলো :
ক. সনাতন রাজশক্তির পরিবর্তে আধুনিক গণতান্ত্রিক ব্যবস্থার প্রবর্তন : আধুনিকতার সবচেয়ে বিরাট ফসল হলো গণতান্ত্রিক ব্যবস্থার প্রবর্তন ও প্রসার। এ গণতান্ত্রিক ব্যবস্থা প্রসারের ফলে ট্রেড ইউনিয়ন জোরদার হয় এবং শ্রমিকরা স্বীয় অধিকার ও ন্যায়বিচার আদায়সহ যাবতীয় রাজনীতিতে স্বক্রিয় অংশগ্রহণের সুযোগ পায় ।
খ. সমাজের কেন্দ্রীয় ও প্রশাসনিক আইনের ক্ষমতা বৃদ্ধি : গণতান্ত্রিক ব্যবস্থার সাথে সাথে সমাজের কেন্দ্রীয় আইন বিষয়ক ও প্রশাসনিক আইনগুলোর ক্ষমতা বৃদ্ধি পায়।
গ. বহুদলীয় নির্বাচন ব্যবস্থার প্রবর্তন : বহুদলীয় নির্বাচন ব্যবস্থার প্রবর্তন ঘটে এবং আধুনিক রাষ্ট্রব্যবস্থা কায়েম হয়।
রাজনৈতিক ক্ষেত্রে জনগণের অংশগ্রহণ : রাজনৈতিক অঙ্গনে জনগণের অংশগ্রহণের মাধ্যমে বহুদলীয় নির্বাচন ব্যবস্থার প্রবর্তন।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিশেষে বলা যায় যে, আধুনিকায়নের ফলে রাজনৈতিক অঙ্গনে লেগেছে প্রযুক্তির ছোয়া। রাজনৈতিক সংস্কৃতিক সামগ্রিক বিষয়ে এর ইতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। জনগণও পূর্বের তুলনায় এখন অনেক সচেতন এবং ইতিবাচক পরিবর্তনে বিশ্বাসী।