মুক্তিযুদ্ধে রাজনৈতিক দল গুলোর অবস্থান ও ভূমিকা কেমন ছিল

রকেট সাজেশন
রকেট সাজেশন

বাংলাদেশের মুক্তিযুদ্ধে রাজনৈতিক দলগুলোর অবস্থান ও ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ এবং সমমূল্যে মিশেছিল সমাজের বিভিন্ন শ্রেণির মাধ্যমে। এই যুদ্ধের সময়ে, বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের সমর্থনে বা বিরোধে ব্যক্তিব্যক্তি ভিন্ন ভাবে অংশ নেয়েছিল।

  1. আওয়ামী লীগ (Awami League): আওয়ামী লীগ ছিল মুক্তিযুদ্ধের প্রধান রাজনৈতিক দল এবং তার নেতৃ শেখ মুজিবুর রহমান ছিলেন মুক্তিযোদ্ধা সংগঠনের প্রধান নেতা। আওয়ামী লীগ নেতৃত্বে মুজিব কাঠিন আত্মনির্ভর এবং স্বাধীনতা ঘোষণা করেন।
  2. বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (Bangladesh Nationalist Party – BNP): এই দলটি মুক্তিযুদ্ধে পাকিস্তানের সাথে সম্পর্কিত হওয়ার জন্য পরিচিত ছিল, তার নেতৃ খন্দকার মোশ্তাক আহমদ ছিলেন একজন প্রমুখ নেতা।
  3. বাকশল পার্টি (Jatiya Samajtantrik Dal – JSD): এটি একটি সামাজিকিস্তানী ও সোশ্যালিস্ট দল ছিল, যা বিশেষভাবে আদালতীয় বিষয়বস্তুতে মুক্তিযোদ্ধাদের সমর্থন করত।
  4. কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) (Communist Party of Bangladesh – Marxist-Leninist): এই দলটি মার্কসবাদী আদালত এবং অন্যান্য সামরিক গোষ্ঠীগুলির সাথে যুদ্ধ করে।

এই রাজনৈতিক দলগুলির মধ্যে প্রধানভাবে আওয়ামী লীগ এবং বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি মুক্তিযুদ্ধের সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাদের মধ্যে আওয়ামী লীগ বেশিরভাগ মুক্তিযোদ্ধাদের নেতৃত্ব করে এবং মুজিবুর রহমানের প্রধান নেতৃ হিসেবে মুক্তিযুদ্ধের পরে বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে অধিষ্ঠিত হন।