মার্কিন রাষ্ট্রপতির ক্ষমতার উৎস কী কী?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, মার্কিন রাষ্ট্রপতির ক্ষমতার উৎসসমূহ উল্লেখ কর।
অথবা, কোন কোন উৎস থেকে মার্কিন রাষ্ট্রপতি ক্ষমতাপ্রাপ্ত হয়? লিখ।

উত্তরঃ ভূমিকা: মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ব্যবস্থায় রাষ্ট্রপতির পদটি মুখ্য। তিনি একাধারে রাষ্ট্রপ্রধান ও
সরকার প্রধান। তাই তিনি অসাধারণ সাংবিধানিক ও রাজনৈতিক ক্ষমতার অধিকারী। মূলত বর্তমান বিশ্বে তার মত ক্ষমতাসম্পন্ন কর্মকর্তা দেখা যায় না। আর মার্কিন রাষ্ট্রপতির ক্ষমতার উৎস হিসেবে একাধিক সূত্রের বা উৎসের উল্লেখ করা যায়।

মার্কিন রাষ্ট্রপতির ক্ষমতার উৎস: মার্কিন রাষ্ট্রপতির ক্ষমতার উৎস নিম্নে আলোচনা করা হল।

১. সংবিধানের লিখিত বিধান: সংবিধানের লিখিত বিধান মার্কিন রাষ্ট্রপতির ক্ষমতার প্রধান উৎস। শাসন, আইন ও বিচার সংক্রান্ত বিভিন্ন ক্ষমতা সংবিধানে উল্লিখিত আছে।

২. বিচার বিভাপের ব্যাখ্যা ও সিদ্ধান্ত: রাষ্ট্রপতির ক্ষমতার আর একটি উৎস হল বিচার বিভাগের ব্যাখ্যা ও সিদ্ধান্ত। ১৯৩৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্র বনাম কার্টিস রাইট কর্পোরেশন মামলায় সুপ্রিম কোর্ট পররাষ্ট্র বিষয়ক প্রশ্নে যুক্তরাষ্ট্রীয়। সরকারের অন্তর্নিহিত ক্ষমতা স্বীকার করেছে।

৩. সংবিধানিক রীতিনীতি: সাংবিধানিক রীতিনীতিকে মার্কিন রাষ্ট্রপতির ক্ষমতার উৎস রূপে গণ্য করা যায়। অন্যান্য দেশের ন্যায় মার্কিন যুক্তরাষ্ট্রেও প্রয়োজন অনুসারে অনেক অলিখিত বিধি ও পদ্ধতি গড়ে উঠেছে, যা রাষ্ট্রপতির ক্ষমতা।প্রসারে কম গুরুত্বপূর্ণ নয়।

৪. কংগ্রেস প্রণীত আইন : কংগ্রেস প্রণীত আইনও রাষ্ট্রপতির ক্ষমতার অন্যতম উৎস। উদাহরণ হিসেবে ১৯২১ সালের বাজেট এ হিসাব সংক্রান্ত আইন এবং ২৯৩৪ সালে পারস্পরিক বাণিজ্য চুক্তি সম্পর্কিত আইন এয় কথা উল্লেখ করা যায়।

৫. প্রভাবশালী রাষ্ট্রপতির কার্যকলাপ: বিভিন্ন প্রভাবশালী মার্কিন রাষ্ট্রপতি তাদের প্রভাব, ব্যক্তিত্ব ও কৌশল এবং দক্ষতা রাষ্ট্রপতির ক্ষমতায় সম্প্রসারণে সাহায্য করেছে। তাদের ব্যক্তিত্বই ক্ষমতার উৎসে পরিণত হয়েছে।

উপসংহার: উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, মার্কিন রাষ্ট্রপতির ক্ষমতার উৎস বহুবিধ। রাষ্ট্রপতির ক্ষমতার প্রধান উৎস লিখিত সংবিধানের পাশাপাশি প্রথা, আদালতের ব্যাখ্যা ও সিদ্ধান্ত, কংগ্রেস প্রণীত আইন, প্রভাবশালী রাষ্ট্রপতির কার্যকলাপ প্রকৃতি রাষ্ট্রপতি পদের প্রাধান্য ও প্রভাবের উৎসে পরিণত হয়েছে। আর এসব ক্ষমতার উৎস মার্কিন
রাষ্ট্রপতিকে প্রস্তুত ক্ষমতার অধিকারী করেছে।