মার্কিন প্রেসিডেন্টের উপর সিনেটের নির্বাহী ক্ষমতার প্রভাব দেখাও।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের উপর সিনেট কীভাবে প্রভাব রাখে? লিখ। অথবা, মার্কিন প্রেসিডেন্টের উপর সিনেটের নির্বাহী ক্ষমতার প্রকৃতি বর্ণনা কর।
অথবা, মার্কিন প্রেসিডেন্টের উপর সিনেটের প্রভাব উল্লেখ কর।

উত্তরঃ ভূমিকা: মার্কিন সংবিধান অনুসারে মার্কিন সিনেট হল মার্কিন কংগ্রেসের উচ্চ কক্ষ। সিনেটকে

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোর প্রতিনিধিত্বমূলক সভা হিসেবে গণ্য করা হয়। আর রাষ্ট্রপতি হলেন শাসনব্যবস্থার সর্বোচ্চ আসনে অধিষ্ঠিত। মার্কিন সিনেটের গুরুত্বপূর্ণ নির্বাহী ক্ষমতা রয়েছে। এর মাধ্যমে সিনেট রাষ্ট্রপতির উপর প্রভাব বিস্তার করতে পারে।

সিনেটের নির্বাহী ক্ষমতা: নিজ মার্কিন সিনেটের নির্বাহী ক্ষমতা আলোচনা করা হল।

১. নিয়োগ সংক্রান্ত ক্ষমতা: নিয়োগ সংক্রান্ত ব্যাপারে সিনেট ব্যাপক ক্ষমতার অধিকারী। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট উচ্চপদস্থ সরকারি কর্মচারী নিয়োগ করে থাকেন। যেমন- সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, পদস্থ কর্মচারী, রাষ্ট্রদূত, বাণিজ্যিক প্রতিনিধি প্রভৃতি এসব ক্ষেত্রে প্রেসিডেন্টকে সিনেটের সম্মতি অবশ্যই গ্রহণ করতে হয়। সিনেটের সম্মতি ছাড়া কোন নিয়োগ কার্যকরী হয় না। সিনেট সাধারণত প্রেসিডেন্টের নিয়োগ অনুমোদন করে থাকে কিন্তু ইচ্ছা করলে সিনেট এসব প্রস্তাব নাকচও করতে পারে।

২. নির্বাচন সংক্রান্ত ক্ষমতা: সিনেট উপরাষ্ট্রপতি নির্বাচনের ক্ষেত্রে সবসময় নির্বাচকমণ্ডলীর ভূমিকা পালন করে। উপরাষ্ট্রপতি নির্বাচনে কোন প্রার্থী সংখ্যাগরিষ্ঠতা না পেলে সিনেট অধিকসংখ্যক ভোট পেয়েছে এমন দু’জন প্রার্থীর মধ্য থেকে একজনকে উপরাষ্ট্রপতি হিসেবে নির্বাচন করতে পারে।

৩. বৈদেশিক সন্ধি ও চুক্তি অনুমোদন: মার্কিন রাষ্ট্রপতি যেসব আন্তর্জাতিক সন্ধি, চুক্তি ইত্যাদি সম্পাদন করেন,সেগুলোও সিনেটের অনুমোদন সাপেক্ষ। সিনেটের দুই-তৃতীয়াংশ সদস্য অনুমোদন করলেই সেগুলো দলবৎ হতে পারে, অন্যথায় সেগুলো বাতিল হয়ে যায়। মূলত সিনেটের অনুমোদন ছাড়া বৈদেশিক চুক্তিও কার্যকর হয় না। এটি সিনেটের একটি গুরুত্বপূর্ণ নির্বাহী ক্ষমতা।

৪. তদন্ত করার ক্ষমতা: সিনেটের শাসন সংক্রান্ত বিষয়ে তদন্ত করার ক্ষমতাও বিশেষ গুরুত্বপূর্ণ নির্বাহী ক্ষমতা। কমিটি নিয়োগ করে যে কোন পদস্থ সরকারি কর্মচারীর বিরুদ্ধে সিনেট অভিযোগের তদন্ত করতে পারে। কর্মচারীবা সিনেটের তদন্ত কমিটির ভয়ে সর্বদা ভীত ও সন্ত্রস্ত থাকে।

৫. বৈদেশিক ক্ষমতা: সিনেট যে কোন বিদেশী রাষ্ট্রের সাথে আলাপ আলোচনা চালানোর জন্য প্রেসিডেন্টকে অনুরোধ জানাতে পারে। এক্ষেত্রে অনেক সময় সিনেটের অনুরোধ উপেক্ষা করা প্রেসিডেন্টের পক্ষে সম্ভব হয় না।

উপসংহার: উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, সিনেট তার নির্বাহী ক্ষমতার মাধ্যমে রাষ্ট্রপতির উপর প্রভাব বিস্তার করে থাকে। তবে এ ক্ষেত্রে রাষ্ট্রপতি এবং সিনেট একে অপরের পরিপূরক হয়ে কাজ করে। কেননা প্রত্যেকে স্ব-স্ব ক্ষেত্রে বিশাল ক্ষমতার অধিকারী।