মাঠকর্মের ৪টি পরিধি বা ক্ষেত্র বর্ণনা কর ।

অথবা, মাঠকর্মের যে কোনো ৪টি পরিধি বা ক্ষেত্র সম্পর্কে আলোচনা কর।
অথবা, মাঠকর্মের পরিধি আলোচনা কর।
অথবা, মাঠকর্মের ক্ষেত্রসমূহ বিশ্লেষণ কর।
উত্তর।৷ ভূমিকা :
সমাজসেবামূলক বা সমাজকল্যাণমূলক যেসব সংস্থায় শিক্ষার্থীরা মাঠকর্ম অনুশীলনের সুযোগ পায় সেগুলোই মাঠকর্মের পরিধির অন্তর্ভুক্ত। যেসব ক্ষেত্রসমূহে ছাত্রছাত্রীরা তাদের মাঠকর্ম সম্পন্ন করার জন্য প্রেরিত হয় সেসব সংস্থা নিয়েই মাঠকর্মের পরিধি গঠিত ।
মাঠকর্মের ৪টি পরিধি/ক্ষেত্র: নিম্নে মাঠকর্মের ৪টি পরিধি বা ক্ষেত্রসমূহ বর্ণনা করা হলো :
১. মাদকাসক্তি নিরাময় কেন্দ্র (Drug addiction) : এদেশে সরকারি ও সরকারিভাবে মাদকাসক্তি নিরাময় কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রে মাদকাসক্তদের চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য চিকিৎসা দেয়া হয়।সমাজকর্মের শিক্ষার্থীরা এসব কেন্দ্র মাঠকর্মের পরিধির আওতাভুক্ত।
২. শিক্ষাপ্রতিষ্ঠান (Education institution) : শিক্ষাপ্রতিষ্ঠান মাঠকর্মের পরিধির অন্তর্ভুক্ত।সমাজকর্মের শিক্ষার্থীরা বিভিন্ন আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক শিক্ষাপ্রতিষ্ঠানে তাদের মাঠকর্ম সম্পাদন করে থাকে। উদারহণস্বরূপ,ইউসেপ বাংলাদেশ-এ শিক্ষার্থীরা মাঠকর্ম সম্পাদন করে। এনজিও কর্তৃক পরিচালিত উপানুষ্ঠানিক শিক্ষাপ্রতিষ্ঠানেও মাঠকর্ম সম্পাদন করা হয় ।
৩. পরিবার কল্যাণ (Family welfare) : বাংলাদেশের অসংখ্য পরিবার নানাবিধ সমস্যা যেমন- দাম্পত্যকলহ, বিবাহবিচ্ছেদ, পারিবারিক ভাঙন প্রভৃতিতে নিমজ্জিত। এসব সমস্যা দূর করার জন্য পরিবার কল্যাণ কর্মসূচি অত্যাবশ্যক।এজন্য কতিপয় প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। এসব প্রতিষ্ঠানেও ছাত্রছাত্রীদের মাঠকর্ম সম্পন্ন করার জন্য প্রেরণ করা হয়।
৪. হাসপাতাল সমাজসেবা (Hospital social service) : বাংলাদেশে জেলা সদরের ৬৪টি হাসপাতালসহ ৮৪টি হাসপাতালে ‘সমাজসেবা বিভাগ রয়েছে। এ বিভাগে দরিদ্র রোগীসহ অন্যান্যদের আর্থসামাজিক ও মনোদৈহিক সেবা প্রদান করা হয়। সমাজকর্মের শিক্ষার্থীদের হাসাপাতাল সমাজসেবায় মাঠকর্মের শিক্ষার্থীদের হাসাপাতাল সমাজসেবায় মাঠকর্মের জন্য সংস্থাপন করা হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, মাঠকর্মের অন্যান্য পরিধি বা ক্ষেত্রসমূহ হলো হাসপাতাল,ট্রমা সেন্টার, প্রতিবেশী কেন্দ্র, শ্রম কল্যাণ সংস্থা, জনসংখ্যা নিয়ন্ত্রণ সংস্থা, মানসিক সমস্যা নিরাময় কেন্দ্র, অটিস্টিক কেন্দ্র, সমষ্টিসেবা, পুনর্বাসন কেন্দ্র, যুবল্যাণ, সরকারি শিশু, পরিবার,এনজিও, নারী কল্যাণ, শিশু কল্যাণ, সংশোধন কেন্দ্র প্রভৃতি।এসব ক্ষেত্রসমূহেও সমাজকর্মের শিক্ষার্থীদের মাঠকর্ম অনুশীলনের জন্য প্রেরণ করা হয়ে থাকে ।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae/