নির্দিষ্ট মাঠকর্ম ও সহগামী মাঠকর্মের পার্থক্যগুলো লিখ।

অথবা, নির্দিষ্ট মাঠকর্ম ও চলমান মাঠকর্মের পার্থক্যগুলো লিখ।
অথবা, নির্দিষ্ট মাঠকর্ম ও সহগামী মাঠকর্মের বৈসাদৃশ্যসমূহ তুলে ধর।
অথবা, বিশেষ মাঠকর্ম ও চলমান মাঠকর্মের বৈসাদৃশ্যগুলো উল্লেখ কর।
উত্তর।৷ ভূমিকা :
নির্দিষ্ট (Block) ও সহগামী (Concurrent) উভয়ই মাঠকর্মের দুটি ধরন।নির্দিষ্ট মাঠকর্মে ছাত্রছাত্রীরা তাদের বিভাগ থেকে কোনো সংস্থায় সংস্থাপিত হয়। অন্যদিকে, চলমান মাঠকর্মে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষের শিক্ষার সাথে মিল রেখে এজেন্সিতে পাঠানো হয়। উভয়ের মধ্যে কতিপয় পার্থক্য লক্ষ করা যায়।
নির্দিষ্ট মাঠকর্ম ও সহগামী মাঠকর্মের পার্থক্য : নির্দিষ্ট (block) ও সহগামী (Convurrent) উভয়ই মাঠকর্মের দুটি ধরন। নির্দিষ্ট মাঠকর্মে ছাত্রছাত্রীরা তাদের বিভাগ থেকে কোনো সংস্থায় সংস্থাপিত হয়। অন্যদিকে, চলমান মাঠকর্মে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষের শিক্ষার সাথে মিল রেখে এজেন্সি পাঠানো হয়। উভয়ের মধ্যে কতিপয় পার্থক্য লক্ষ করা যায়। নিম্নে নির্দিষ্ট মাঠকর্ম ও চলমান মাঠকর্মের পার্থক্য তুলে ধরা হলো :

উপসংহার : পরিশেষে বলা যায়, নির্দিষ্ট মাঠকর্ম ও সহগামী মাঠকর্মের মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে । তবে উপযুক্ত পার্থক্য থাকলেও উভয়ের মধ্যে বহুদিক থেকেই মিল রয়েছে । উভয়েরই লক্ষ্য শিক্ষার্থীদের সমাজকর্মের জ্ঞান ও দক্ষতাকে বাস্তবে প্রয়োগ করতে সহায়তা করা। সমাজকর্মে উভয় ধরনের মাঠকর্ম অনুশীলনেরই ব্যবস্থা রয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a5%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae/