ভূমিস্বত্ব ব্যবস্থার প্রকারভেদ লিখ।

অথবা, ভূমিস্বত্ব ব্যবস্থার প্রকারভেদ সংক্ষেপে উল্লেখ কর।
অথবা, ভূমিস্বত্ব ব্যবস্থার প্রকারভেদ সংক্ষেপে বিশ্লেষণ কর।
অথবা, ভূমিস্বত্ব ব্যবস্থার প্রকারভেদ সংক্ষেপে তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
যেসব রীতিনীতি ও বিধিবিধান দ্বারা ভূমির ব্যবহার, ভূমিতে রাষ্ট্র ও জনসাধারণের মালিকানা, অধিকার ও ভোগদখল সংক্রান্ত যাবতীয় স্বত্বাদি নির্ধারিত হয় সেগুলোর সমষ্টিকে ভূমিস্বত্ব ব্যবস্থা বলে ।
ভূমিস্বত্ব ব্যবস্থার প্রকারভেদ : ভূমির মালিকানার প্রকৃতি, ভূমির মালিকের সাথে সরকারের সম্পর্ক এবং দেয় রাজস্বের ভিত্তিতে এ উপমহাদেশে প্রচলিত ভূমিস্বত্ব ব্যবস্থাকে তিন ভাগে ভাগ করা যায়। যথা :
i. জমিদারি প্রথা,
ii. রায়তওয়ারি প্রথা,
iii. মহলওয়ারি প্রথা।
জমিদারি প্রথা : এ ভূমিস্বত্ব ব্যবস্থায় জমিদারগণই জমির প্রকৃত মালিক থাকেন এবং চুক্তি অনুযায়ী সরকারকে রাজস্ব প্রদান করেন। জমিদারগণ তাদের অধীনস্থ প্রজাদেরকে জমি বন্দোবস্ত দিলেও প্রজারা জমির মালিক হয় না। স্থায়িত্বের ভিত্তিতে জমিদারি প্রথাকে দুই ভাগে বিভক্ত করা যায়। যথা : অস্থায়ী এবং স্থায়ী জমিদারি প্রথা। অস্থায়ী জমিদারি প্রথায় একটি নির্দিষ্ট সময়ে, যেমন- পাঁচ অথবা দশ বছরের জন্য বন্দোবস্ত দেয়া হয় কিন্তু স্থায়ী জমিদারি প্রথায় জমিদাররা চিরদিনের জন্য জমির মালিক হয় এবং সরকারকে একটি নির্দিষ্ট পরিমাণ খাজনা প্রদান করে। ১৭৯৩ সালে লর্ড কর্নওয়ালিস তদানীন্তন অবিভক্ত বাংলা প্রদেশে স্থায়ী জমিদারি প্রথার প্রবর্তন করেন। ১৯৫০ সালে এর অবসান ঘটে।
রায়তওয়ারি প্রথা : এ প্রথা কৃষকরাই জমির প্রকৃত মালিক হয়। সরকার ও কৃষক প্রজাদের মধ্যে কোনো মধ্যবর্তী ব্যক্তির অস্তিত্ব থাকে না। প্রজারা যতদিন পর্যন্ত নিয়মিত ভাবে খাজনা প্রদান করে, ততদিন তারা জমির মালিক থাকে এবং জমি বিক্রয়, হস্তান্তর ও ব্যবহারের সম্পূর্ণ অধিকারী হয়। এ প্রথায় সাধারণত ২০ থেকে ৩০ বছর পর পর জমি জরিপ ও খাজনা নির্ধারণের রেওয়াজ থাকে।
মহলওয়ারি প্রথা : এ প্রথায় এক বা একাধিক গ্রাম নিয়ে একটি মহল গঠিত হয় এবং সে মহলের খাজনা দেয়ার জন্য সংশ্লিষ্ট সকল কৃষক ব্যক্তিগত ও যৌথভাবে সরকারের নিকট দায়ী থাকে। সাধারণত মহলের মোড়ল অথবা প্রধানরা রায়তের নিকট থেকে খাজনা আদায় করে সরকারকে প্রদান করে। এ প্রথায় জমির মালিকরাই স্বয়ং জমি চাষাবাদ করে অথবা একশ্রেণির প্রজাদের দ্বারা চাষাবাদ সম্পন্ন করা হয়।
উপসংহার : পরিশেষে বলা যায়, প্রজাদের স্বার্থ সংরক্ষণ এবং সরকারের বৃদ্ধির দৃষ্টিকোণ থেকে বিচার করলে উল্লিখিত বিভিন্ন ধরনের ভূমিস্বত্ব ব্যবস্থার মধ্যে রায়তওয়ারি প্রথাই সর্বোৎকৃষ্ট বলে প্রতীয়মান হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/