বাংলাদেশে ভূমিব্যবস্থা ও শ্রেণি কাঠামোর সম্পর্ক লিখ।

অথবা, বাংলাদেশে ভূমিব্যবস্থা ও শ্রেণি কাঠামোর সম্পর্ক বর্ণনা কর।
অথবা, বাংলাদেশে ভূমিব্যবস্থা ও শ্রেণি কাঠামোর সম্পর্ক আলোচনা কর।
অথবা, বাংলাদেশে ভূমিব্যবস্থা ও শ্রেণি কাঠামোর ঘনিষ্ঠতা সম্পর্কে আলোকপাত কর।
অথবা, বাংলাদেশে ভূমিব্যবস্থা ও শ্রেণি কাঠামোর সম্পর্কে সংক্ষেপে ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
বিশ্বের বিভিন্ন স্থানে বিভিন্ন ধরনের ভূমিস্বত্ব ব্যবস্থা রয়েছে। ভূমিস্বত্ব ব্যবস্থার সাথে শ্রেণি কাঠামোর সম্পর্ক রয়েছে।
বাংলাদেশে ভূমিব্যবস্থা ও শ্রেণি কাঠামোর সম্পর্ক : বাংলাদেশের ভূমিব্যবস্থা ও শ্রেণি কাঠামোয় ভূমিস্বত্বের ভিত্তিতে চার রকম কৃষক পরিবার লক্ষ্য করা যায় :
১. মালিক কৃষক শ্রেণি : বাংলাদেশের সমাজ কাঠামোয় বিদ্যমান এ শ্রেণির লোকেরা নিজের জমি নিজেই চাষ করে। এরা কাউকে বর্গা দেয় না বা কারো কাছ থেকে বর্গা নেয়ও না।
২. মালিক বর্গাকৃষক শ্রেণি : বাংলাদেশের সমাজ কাঠামোয় বিদ্যমান এ শ্রেণির লোকেরা নিজের জমি নিজেরা চাষ করা ছাড়াও অন্যের কাছ থেকে জমি বর্গা নেয়, এমনকি অন্যকে বর্গাও দেয়।
৩. বর্গাচাষি শ্রেণি : সমাজ কাঠামোর এ শ্রেণির লোকদের নিজস্ব কোনো জমি নেই, তবে অন্যের নিকট থেকে জমি বর্গা নিয়ে চাষ করে ।
৪. অনুপস্থিত ভূস্বামী শ্রেণি : এ শ্রেণির লোকেরা নিজের জমি নিজেরা চাষ না করে অন্যের দ্বারা বিভিন্ন শর্তের মাধ্যমে চাষ করায়।
আবার বাংলাদেশের ভূমিব্যবস্থা ও শ্রেণি কাঠামোর সম্পর্ক আলোচনায় নিম্নোক্ত তিনটি শ্রেণিকে আমরা দেখতে পাই ।
১. ক্ষুদে কৃষক শ্রেণি, ২. মাঝারি কৃষক শ্রেণি, ৩. বড় কৃষক বাংলাদেশের সমাজবিজ্ঞানী প্রফেসর নাজমুল করিম তার সমাজবিজ্ঞান সমীক্ষণ গ্রন্থে বাংলার ভূমিব্যবস্থা ও শ্রেণি কাঠামোর মধ্যে বিদ্যমান সম্পর্ককে সুন্দর একটি ছকের মাধ্যমে উপস্থাপন করেছেন :
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, কৃষি নির্ভর সমাজ কাঠামোর মূল উপাদান ভূমি ও শ্রেণি কাঠামো সম্পর্ক একে অপরের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত এবং এ ভূমিব্যবস্থায় অসংখ্য ক্ষুদে কৃষক মুষ্টিমেয় বড় কৃষকের উপর নির্ভরশীল ।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/