ভবঘুরে বলতে কী বুঝ?

অথবা, ভবঘুরে কারা?
অথবা, ভবঘুরে কাদের বলা হয়?
অথবা, ভবঘুরে ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর।৷ ভূমিকা :
সাধারণভাবে যারা কোন কাজকর্ম না করে উদ্দেশ্যহীনভাবে ঘুরেফিরে বেড়ায় তাদেরকে ভবঘুরে বলা হয়। পথ শিশু, রাস্তাঘাটে ঘুরে বেড়ানো নারী-পুরুষ যারা ভিক্ষাবৃত্তি করে জীবনধারণ করে অথবা অন্যের কাছে হাত পেতে চলে তারাই মূলত ভবঘুরে শ্রেণির অন্তর্ভুক্ত। ভবঘুরের ইংরেজি প্রতিশব্দ Vagrant বা Vagabond.Vagrant শব্দটি ল্যাটিন শব্দ Varagi Wander’ থেকে উৎপত্তি লাভ করেছে যার অর্থ উদ্দেশ্যহীনভাবে ঘুরেফিরে
বেড়ানো। অন্যদিকে Vagabond শব্দটিও ল্যাটিন শব্দ “Vagabundus” থেকে উৎপত্তি লাভ করেছে যার অর্থ
উদ্দেশ্যহীনভাবে ঘুরেফিরে বেড়ানো অপরাধী। সুতরাং উৎপত্তিগতভাবে বলা যায় উদ্দেশ্যহীনভাবে যারা ঘুরে বেড়ায়, বাড়ির বাইরে থাকে এবং অপরাধ কর্মে লিপ্ত থাকে তাদেরকে ভবঘুরে বলা হয়।
ভবঘুরের সংজ্ঞা : ভবঘুরে আইন ১৯৪৩ অনুসারে “ভবঘুরে অর্থ এরূপ ব্যক্তি যাকে কোন প্রকাশ্য স্থানে ভিক্ষা চাইতে দেখা যায় অথবা এরূপ অবস্থায় বা ধরনে ঘুরে বেড়াতে বা অবস্থান করতে দেখা যায়- যা দ্বারা মনে হয় যে অনুরূপ ব্যক্তি ভিক্ষা করে জীবনধারণ করছে। কিন্তু যে ব্যক্তি নির্ধারিত উদ্দেশ্যে অর্থসংগ্রহ করে অথবা খাদ্য কিংবা দান চেয়ে থাকে তিনি এর অন্তর্ভুক্ত নয়।”
Wikipedia, the free encyclopaedia (2014) এর মতে “A vagrant or a vagabond is a person o often
in poverty, who wanders from place to place without a home or regular employment or income.”
(একজন ভবঘুরে হলো এমন একজন ব্যক্তি যে প্রায়শই দারিদ্র্যের মাঝে অবস্থান করে বাড়িঘর ছেড়ে একস্থান থেকে
অন্যস্থানে ঘুরে বেড়ায় অথবা নিয়মিত ঘুরে বেড়িয়ে কোন আয় রোজগার করে।)
রাশিয়ার আইন মোতাবেক “If it recognized one as a vagrant if he could not provide his own standing (title) or if he charge his without a permission from authorities, rather punishing loitering or absence of livelihood.”
উপসংহার : উপযুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যার যে ব্যক্তি বাড়িঘর ছেড়ে অন্য কোথাও গিয়ে উদ্দেশ্যহীনভাবে ঘুরে বেড়ায় এবং ভিক্ষাবৃত্তি বা অপরাধমূলক কর্মের মাধ্যমে জীবিকানির্বাহ করে তাকে ভবঘুরে বলে।ভবঘুরে ব্যক্তি নির্দিষ্ট কোন গৃহে স্থায়ীভাবে বাস করে না এবং তাদের স্থায়ী কোন পেশা নেই।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/