ব্যক্তি সমাজকর্মে ব্যবহৃত বিভিন্ন প্রকার কেস রেকর্ডিং সম্পর্কে বর্ণনা দাও।

অর্থবা, বিভিন্ন প্রকার লিপিবদ্ধকরণ সম্পর্কে লিখ।
অথবা, লিপিবদ্ধকরণের শ্রেণিবিভাগসমূহ বর্ণনা কর।
অথবা, রেকর্ডিং এর প্রকারভেদসমূহ বর্ণনা কর।
উত্তর৷৷ ভূমিকা : সমাজকর্ম অনুশীলনের ক্ষেত্রে সমস্যাগ্রস্ত ব্যক্তি, তার জীবন ইতিহাস, আর্থসামাজিক অবস্থা,পারিবারিক অবস্থা, তার সমগ্র সমস্যার কারণ, সমস্যার প্রকৃতি, সমাজকর্মীর নিকট ব্যক্তির সুবিধার প্রাপ্যতা, তার বর্তমান ও পূর্ববর্তী অবস্থা, বিশেষ ঘটনা ইত্যাদি ধারাবাহিকভাবে লেখাকে লিপিবদ্ধকরণ বা কেস রেকর্ডিং বলে।বিভিন্ন প্রকার লিপিবদ্ধকরণ বিভিন্ন সমাজবিজ্ঞানী কেস রেকর্ডিং এর বিভিন্ন প্রকারভেদের কথা বর্ণনা করেছেন। নিম্নে সার্বিকভাবে কেস রেকর্ডিং এর প্রকারভেদ আলোচনা করা হলো :
১. নির্ধারিত ছকে লিপিবদ্ধকরণ : ব্যক্তি সমাজকর্মে ব্যবহৃত বিভিন্ন প্রকার কেস রেকর্ডিং এর একটি হলো নির্ধারিত ছকে লিপিবদ্ধকরণ। এটি সাক্ষাৎকারের পূর্বেই লিপিবদ্ধ করা হয়ে থাকে। ছকে সাধারণত যে বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকে সেগুলো হচ্ছে-
ক. তথ্য দলিল : এক্ষেত্রে থাকে Client এর-
বয়স:
পিতার নাম:
মাতার নাম:
বর্তমান ঠিকানা:
স্থায়ী ঠিকানা:
বাসস্থান:
সেবা প্রাপ্যতা:
শিক্ষা:
আচরণ:
বিবিধ:
খ. মনিটরিং চার্ট : মনিটরিং চার্টে যে বিষয়গুলো লিপিবদ্ধ থাকে সেগুলো হলো :
i. সাপ্তাহিক খাবার তালিকা, ii. সাপ্তাহিক অন্যান্য কর্মতালিকা ও iii. সময়ভিত্তিক কর্মতালিকা।
গ. ব্যয় চার্ট : এতে Client এর সাপ্তাহিক ও মাসিক ব্যয় বিবরণী থাকে। Client এর ক্ষেত্রে যে বিষয়গুলো উল্লেখ আয়ের উৎস ও iv. ব্যয়ের খাত।
থাকে তা হলো : i. সাপ্তাহিক বা মাসিক আয়, ii. মাসিক ব্যয়, iii.
২. সংক্ষিপ্ত লিপিবদ্ধকরণ : সাধারণত কম সময়ে লিপিবদ্ধকরণের ক্ষেত্রে সাক্ষাৎকার গ্রহণ পর্বে সংক্ষিপ্ত লিপিবদ্ধকরণ করা হয়। এতে বিভিন্ন দিক সংক্ষেপে জানার ও বুঝার চেষ্টা করা হয়। যেমন-
ক. Client পরিচিতি, খ. তার ও তার পরিবারের অর্থনৈতিক অবস্থা, গ. সামাজিক অবস্থা, ঘ. গৃহ পরিবেশ, ঙ. পারিপার্শ্বিক পরিবেশ, চ. Client এর বন্ধু জগৎ, ছ.তার সমস্যা, জ. Client এর মানসিক অবস্থা, ঝ. প্রত্যাশা, ঞ. শারীরিক অবস্থা ইত্যাদি।
৩. আক্ষরিক লিপিবদ্ধকরণ : ব্যক্তি সমাজকর্মে সেবাদান প্রক্রিয়ার ধারাবাহিক বিস্তারিত বিবরণ লিপিবদ্ধ করা হলো আক্ষরিক লিপিবদ্ধকরণ। এতে যে বিষয়গুলো লিপিবদ্ধ করা হয় তা হলো :
ক. সাক্ষাৎকারের সুনির্দিষ্ট উদ্দেশ্য,
খ. মক্কেলের শারীরিক ও মানসিক পরিস্থিতি পর্যবেক্ষণের বর্ণনা,
গ. সাক্ষাৎকারে সময়সীমা, ঘ. সাক্ষাৎকার শুরুর কাহিনী,
ঙ. ঘটিত প্রকৃত তথ্যাদি ও মক্কেলের প্রতিক্রিয়া,
চ. বর্তমান সাক্ষাৎকারের সমাপ্তির ঘটনা ও পরবর্তী সাক্ষাৎকারের প্রস্তুতি সম্পর্কিত বিষয়,
ছ. ঘটনাভিত্তিক মক্কেলের উপলব্ধি ও চিন্তন,
জ. সাক্ষাৎকারের তারতম্য এবং সেক্ষেত্রে সমাজকর্মীর অর্জিত দক্ষতা ও কৌশলের বর্ণনা।
ঝ. পরবর্তী সাক্ষাৎকারে সংক্ষিপ্ত বর্ণনা এবং
ঞ. সাহায্য প্রার্থী দীর্ঘ পরিসীমার লক্ষ্য সম্পর্কে চিন্তনের বর্ণনা।
৪. বর্ণনামূলক লিপিবদ্ধকরণ : বর্ণনামূলক রীতিতে লিপিবদ্ধকরণকে সার্থক ও অর্থবহ করতে হলে সমাজকর্মীর কতিপয় কর্মনীতি ও কৌশল অনুসরণ করা আবশ্যক হয়। এগুলো নিম্নে দেয়া হলো :
ক. সাহায্যার্থী-কর্মীর মধ্যকার সাক্ষাৎকার ঘটনার ধারাক্রম ধরে রাখার জন্য এবং সামগ্রিক অভিজ্ঞতাকে স্মরণ করে পরবর্তীতে সাহায্য লাভের উদ্দেশ্যে আচরণের গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ বিবরণ সংরক্ষণের জন্য সমাজকর্মীকে অনতিবিলম্বে নোট তৈরি করা দরকার।
খ. সময় ক্ষেপণ ব্যতীত নিজেকে যাতে সহজে প্রকাশ করা যায় সে রকম পূর্বনির্দেশনা ও আয়োজন ব্যবস্থাপনায় সমাজকর্মীর কর্মরত হওয়া দরকার। তাতে বিভিন্ন ঘটনার ধারাক্রমের পূর্ব শিরোনাম নির্দিষ্ট করে নেয়া যায়।
গ. সার্থক লিপিবদ্ধকরণের জন্য সমাজকর্মীকে সহজ সরল অর্থবাহী শব্দ চয়ন করতে হবে।
ঘ. সকল সময়ে গোপনীয় ধরনের তথ্য মনে মনে রাখা উচিত। কেননা এর বাহ্যিক প্রকাশ একটি বিব্রতকর অবস্থা সৃষ্টি করতে পারে যা কাম্য নয়।
৫. গবেষণাধর্মী লিপিবদ্ধকরণ : বিশেষভাবে নির্ধারিত বা কাঠামোবদ্ধ তথ্যমালা হয়ে গবেষণা কাজে ব্যবহৃত হয়।পেশাগত সেবাদানে এরূপ লিপিবদ্ধকরণ সরাসরি সহায়তা না করলেও গুরুত্বহীন নয়। এতে প্রকৃত ঘটনা অসম্পূর্ণ বা সংক্ষিপ্ত হওয়ার সম্ভাবনা থাকলেও এর মাধ্যমে সমাজকর্মী অন্তর্দৃষ্টি লাভ করতে পারেন। তাছাড়া এরূপ কেস রেকর্ড সেবা সুবিধার সফলতা-ব্যর্থতা নিরূপণ করতেও সহায়ক। প্রচলিত অন্যান্য লিপিবদ্ধকরণ রীতিতে প্রাপ্ত তথ্যাদি গবেষণা কাজে কিংবা সুষ্ঠু ব্যবহারে অনুপযোগী হওয়ার কারণে গবেষণাধর্মী লিপিবদ্ধকরণের প্রয়োজনীয়তা দেখা দেয়। সাধারণত গবেষণার উদ্দেশ্যে তথ্যসংগ্রহের আবশ্যকতা দেখা দিলে এরূপ লিপিবদ্ধকরণের ব্যবস্থা নেয়া হয়। এরূপ লিপিবদ্ধকরণ কাঠামোবদ্ধ ও আধা কাঠামোবদ্ধ ছকে কিংবা নির্দেশায়িত বিষয় সূচিত হতে পারে।
৬. ব্যাখ্যা দান বা বিশ্লেষণমূলক লিপিবদ্ধকরণ (Interpretative or Analytical Reporting) : এ ধরনের লিপিবদ্ধকরণে বিভিন্ন অবস্থা, ঘটনা ও কর্মকাণ্ডের বিভিন্ন ব্যাখ্যা বিশ্লেষণ উপস্থাপিত হয়। এতে ঘটনাক্রম পরিবর্তিত,বিকৃত, পরিবর্ধিত হতে পারে। সেজন্য পেশাগত অনুশীলনে এর তাৎপর্য সীমিত। তবে দক্ষ সমাজকর্মীর মাধ্যমে সামাজিক ও ব্যক্তিগত বিভিন্ন বিষয়াদি ব্যাখ্যাত হলে এরূপ কেস রেকর্ডের ব্যবহার উপযোগিতা বৃদ্ধি পায়। –
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সমাজকর্মীগণ বিভিন্ন ক্ষেত্রে পরিস্থিতি ও সময়ের সাথে তাল মিলিয়ে বিভিন্ন সময় বিভিন্ন কেস রেকর্ডিং এর ব্যবস্থা করেন। Case recording কোন প্রকার হবে তা
সমাজকর্মী নিজেই সাধারণত নির্ধারণ করবেন। এজন্য তাদেরকে কেস লিপিবদ্ধকরণ সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।