বৌদ্ধ দর্শনের পর আত্মার ধারণা ব্যাখ্যা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

বৌদ্ধ দর্শনে আত্মার ধারণা মূলত বৈদিক হিন্দু দর্শনে আসা যাওয়া একটি মূলভূত প্রতিষ্ঠান হিসেবে পরিচিত অনুভূতি বা ধারণা কে সম্পূর্ণভাবে পরিস্থাপন করে। বৌদ্ধ দর্শনে আত্মা বা আত্মবাদে বিশেষ করে ‘আত্মবাদ’ কে ‘অনাত্মবাদ’ বা ‘অনাত্মা’ ধারণার সাথে বিপর্যয় করা হয়েছে।

বৌদ্ধ দর্শনে আত্মার ধারণা নাই এবং তাদের এই অভিধানের কারণে বৌদ্ধ দর্শন অনাত্মবাদী দর্শন হিসেবে পরিচিত হয়েছে। বৌদ্ধ দর্শনে শূন্যতা অথবা শূন্যতা ব্রহ্মান্তরে অভিস্তুত হয়েছে এবং এই শূন্যতা বস্তুগত ও বস্তুহীন সব প্রকৃতির প্রতি মন্নামী বা নেতি বস্তুপূজা বা আত্মবাদের সাথে বিরোধী হয়েছে। এখানে বৌদ্ধ দর্শনে আত্মার ধারণা করা হয়নি কারণ তাদের অনুসারে, সব বস্তু অনিত্য, দুঃখময়, অনাত্ম, অনিত্য, এবং শূন্য।

এই দৃষ্টিভঙ্গি বৌদ্ধধর্মকে আত্মবাদের সাথে সম্পৃক্ত না থাকতে বলে দেয় এবং তাদের দৃষ্টিভঙ্গির কারণে অভিধানগুলি অনেকগুলি সোপানমুখী দৃষ্টিকোণ অথবা অনিত্যদৃষ্টি হয়েছে। এই দৃষ্টিভঙ্গির সাথে যুক্ত হয়ে বৌদ্ধধর্ম ভিন্ন ধর্মের একটি ধারার হিসেবে পরিচিত হয়েছে।

বৌদ্ধ দর্শনে, আত্মা বা স্ব (সংস্কৃত: আত্মা) নামক কোন স্থায়ী অন্তর্নিহিত পদার্থ নেই বলে বিশ্বাস করা হয়। বরং, বৌদ্ধরা বিশ্বাস করে যে আমাদের অভিজ্ঞতাগুলি বিভিন্ন উপাদানগুলির সমন্বয়ে গঠিত, যেগুলিকে “নাম-রূপ” বলা হয়। নাম-রূপের উপাদানগুলি হল:

  • নাম: মানসিক উপাদান, যেমন চিন্তা, অনুভূতি, ইচ্ছা, এবং চেতনা।
  • রূপ: শারীরিক উপাদান, যেমন শরীর, ইন্দ্রিয়, এবং জৈবিক প্রক্রিয়া।

বৌদ্ধরা বিশ্বাস করেন যে এই উপাদানগুলি ক্ষণস্থায়ী এবং অস্থায়ী। তারা জন্মগ্রহণ করে, পরিবর্তিত হয়, এবং শেষ পর্যন্ত মারা যায়। এই ধারণাগুলিকে অনাত্তা (সংস্কৃত: অনাত্মা) বা “অ-স্ব” বলা হয়।

অনাত্মার ধারণাটির বিভিন্ন প্রভাব রয়েছে। প্রথমত, এটি আমাদেরকে আমাদের অভিজ্ঞতাগুলির উপর নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করতে পারে। যদি আমরা বিশ্বাস করি যে আমাদের মধ্যে একটি স্থায়ী আত্মা রয়েছে, তাহলে আমরা মনে করতে পারি যে আমরা আমাদের পরিবেশের উপর নিয়ন্ত্রণ রাখতে পারি। যাইহোক, অনাত্তার ধারণা আমাদেরকে মনে করিয়ে দেয় যে আমাদের অভিজ্ঞতাগুলি ক্ষণস্থায়ী এবং অস্থায়ী। এটি আমাদেরকে আমাদের অভিজ্ঞতাগুলিকে আরও গ্রহণযোগ্য এবং শান্তভাবে মোকাবেলা করতে সাহায্য করতে পারে।

দ্বিতীয়ত, অনাত্তার ধারণা আমাদেরকে দুঃখ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। যদি আমরা বিশ্বাস করি যে আমাদের মধ্যে একটি স্থায়ী আত্মা রয়েছে, তাহলে আমরা মৃত্যুর ভয় এবং দুঃখ অনুভব করতে পারি। যাইহোক, অনাত্তার ধারণা আমাদেরকে মনে করিয়ে দেয় যে আমাদের আত্মা ক্ষণস্থায়ী। এটি আমাদেরকে মৃত্যুকে আরও গ্রহণযোগ্যভাবে দেখতে সাহায্য করতে পারে এবং আমাদের দুঃখ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে।

অনাত্মার ধারণা বৌদ্ধধর্মের কেন্দ্রীয় ধারণাগুলির মধ্যে একটি। এটি আমাদেরকে আমাদের অভিজ্ঞতাগুলিকে আরও গভীরভাবে বুঝতে এবং দুঃখ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে।