অর্থনীতি কাকে বলে?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, অর্থনীতির সংজ্ঞা দাও।
অথবা, অর্থনীতি বলতে কি বুঝ?

উত্তর: প্রারম্ভিক কথা: সমাজ ও সভ্যতার অগ্রগতির সংঙ্গে সংঙ্গে মানুষের দৃষ্টিভঙ্গি চিন্তা-চেতনা এবং ধ্যান-ধারণার পরিবর্তন ঘটেছে। ফলে মানুষের কল্যাণের নিমিত্তে উৎপত্তি হয়েছে অর্থনীতি। অর্থনীতি একটি গতিশীল বিষয়, তাই সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের নতুন নতুন চিন্তাধারার সূচনা হয়েছে। পরিবর্তন এসেছে অর্থনীতিতে। অর্থনীতির উৎপত্তিঃ অর্থনীতির ইংরেজী প্রতিশব্দ Economics’ এটি প্রাচীন গ্রীক শব্দ Oikonomia’ হতে উদ্বৃত হয়েছে। যার অর্থ গৃহ পরিচালনা। কিন্তু সময়ের ব্যবধানে অর্থনীতি শব্দটির অর্থ গৃহ পরিচালনার পরিধির মধ্যে সীমাবদ্ধ নেই। তাই অর্থনীতির বিষয়বস্তু ব্যাপক হওয়ায় এর সংজ্ঞার পরিধিও বিস্তৃত হয়েছে। অর্থনীতির সংজ্ঞা। জীবনের মৌলিক সমস্যা নিয়ে যে ধরনের প্রশ্ন লক্ষ্য করা যায়, এবং সে সকল প্রশ্নের সমাধান ও সিদ্ধান্ত গ্রহণের উপর যে বিষয় নিয়ে আলোচনা করা হয় তাকে অর্থনীতি বলে।

নিম্নে কয়েকজন অর্থনীতিবিদদের জনপ্রিয় সংজ্ঞা তুলে ধরা হল-

অর্থনীতির জনক এ্যাডাম স্মিথ এর মতে, “অর্থনীতি হচ্ছে সম্পদের বিজ্ঞান।” তার মতে, “অর্থনীতি এমন একটি বিজ্ঞান যা মানুষের সম্পদের প্রকৃতি ও কারণ সম্পর্কে আলোচনা করে।”

অধ্যাপক মার্শাল এর মতে, “অর্থনীতি হল এমন একটি বিষয় যা মানব কল্যাণের সাথে সম্পর্কিত দৈনন্দিন জীবনের কার্যাবলি নিয়ে আলোচনা করে।”

অধ্যাপক এল, রবিন্স বলেন, “অর্থনীতি এমন একটি বিজ্ঞান বা মানুষের অভাব এবং বিকল্প ব্যবহার যোগ্য সীমিত সম্পদের মধ্যে সম্পর্ক বিষয়ক মানব আচরণ সমন্ধে আলোচনা করে।”

অর্থনীতিবিদ ববার-এর মতে, “অর্থনীতি হলো স্বল্প উপকরণসমূহের বিল বণ্টন এবং কর্মসংস্থান ও আয়ের নির্ধারক বিষয়সমূহের আলোচনা।”

উপসংহারঃ পরিশেষে বলা যায়, বিভিন্ন অর্থনীতিবিদ বিভিন্ন দৃষ্টিকোন থেকে অর্থনীতি সংজ্ঞা প্রদান করেছেন। তবে অধিকাংশ আধুনিক অর্থনীতিবিদ সম্পদের ‘স্বল্পতা’ ও ‘নির্বাচনজনিত’ সমস্যার উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। তাই সংক্ষেপে বলা যায়, যে শাস্ত্র মানুষের অসীম অভাব এবং বিকল্প ব্যবহার যোগ্য সীমিত সম্পদের মধ্যে সমন্বয় সাধনকারী কার্যাবলি আলোচনা করে তাকে অর্থনীতি বলে।