বিশেষায়িত খামারের সুবিধাসমূহ লিখ ।

অথবা, বিশেষায়িত খামারের উপকারিতা আলোচনা কর।
অথবা, বিশেষায়িত খামার কী কী সুবিধা প্রদান করে।
অথবা, বিশেষায়িত খামারের সুফল আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
যদি কোন কৃষি খামার কেবল একটি কৃষিপণ্য উৎপাদনে নিয়োজিত থাকে তবে তাকে সম্পূর্ণ বিশেষায়িত খামার বলা হয়।
বিশেষায়িত খামারের সুবিধা : কৃষি উৎপাদনে বিশেষায়িত খামারের কিছু সুবিধা রয়েছে। এগুলো নিম্নরূপ :
১. বিশেষায়িত খামার মাটি ও জলবায়ুর সাথে সংগতিপূর্ণ হয়। একটি অঞ্চলের মাটি ও জলবায়ু একেকটি বিশেষ পণ্য উৎপাদনের উপযোগী। তাই যে অঞ্চলের মাটি ও জলবায়ু যে পণ্য উৎপাদনের উপযোগী সেখানে সে পণ্যই উৎপাদনের সুবিধা এ খামার ব্যবস্থায় ভোগ করা যায়।
২.এ খামারে একটি ফসল উৎপাদিত হয় বলে সে ফসল উপযোগী শ্রমিক ও যন্ত্রপাতি সংগ্রহ করা সহজ হয়, এর ফলে উৎপাদনের ক্ষেত্রে ব্যয়সংকোচ ঘটে।
৩.এ খামারে নিয়োজিত ব্যক্তিবর্গ বার বার একই পণ্য উৎপাদন করে বলে তার উৎপাদন পদ্ধতি সম্পর্কে পূর্ণভাবে জানতে পারে। এতে পণ্যটির উৎপাদনের অভিজ্ঞতা বাড়ে। এ অভিজ্ঞতা কর্মদক্ষতা বৃদ্ধিতে সহায়ক হয়।
৪.এ খামারে একটি বিশেষ পণ্য উৎপাদিত হওয়ায় তার উৎপাদনে বিশেষীকরণ ঘটে। এখানে নিয়োজিত মালিক ও শ্রমিক পণ্যটি উৎপাদনে পারদর্শিতা লাভ করে। এর ফলে উৎপাদনের মান উন্নত ও খরচ কম হয়।
৫. বিশেষায়িত খামার বাজারজাতকরণের সুবিধা ভোগ করতে পারে। একই পণ্য বার বার বাজারজাত করতে গিয়ে উৎপাদনকারী তার দাম, চাহিদা, যোগান ইত্যাদি সম্পর্কে অবগত থাকেন। ফলে তার ঠকার আশঙ্কা থাকে না।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বিশেষায়িত খামার লাভের উদ্দেশ্যে ফসল উৎপাদন এবং উৎপাদিত পণ্য বাজারজাতকরণ করা হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/