বিশেষায়িত খামারের অসুবিধাসমূহ লিখ।

অথবা, বিশেষায়িত খামারের অপকারিতাগুলো আলোচনা কর।
অথবা, বিশেষায়িত খামারের অসুবিধাসমূহ বর্ণনা কর।
অথবা, বিশেষায়িত খামারের কুফলসমূহ আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
যদি কোন কৃষি খামার কেবল একটি কৃষিপণ্য উৎপাদনে নিয়োজিত থাকে তবে তাকে সম্পূর্ণ | বিশেষায়িত খামার বলা হয়।
বিশেষায়িত খামারের অসুবিধাসমূহ : এ খামারের কিছু অসুবিধা রয়েছে। এগুলো নিম্নরূপ : বিশেষায়িত খামারে একই ফসল বার বার উৎপাদন করা হয় বলে এখানে শস্য উৎপাদনের অনুসরণ করা সম্ভব হয় না। একই ফসল উৎপাদনের দরুন জমির একটি বিশেষ পরিপোষকের অভাব দেখা
দেয়। ফলে জমির উর্বরা শক্তি হ্রাস পায়।
১.ক্রমাবর্তন নীতি
২.এ খামারে কৃষক একই ফসল বার বার উৎপাদন করে বলে সে ঐ সকল উৎপাদনে পারদর্শিতা অর্জন করলেও অন্য ফসল উৎপাদনের জন্য অনুপযুক্ত হয়ে পড়ে। অবস্থার পরিবর্তনের জন্য অন্য ফসল উৎপাদনের প্রয়োজনীয়তা দেখা দিলে সে ঐ ফসল ঠিকমতো উৎপাদন করতে ব্যর্থ হয়।
৩.এ খামারে কৃষককে বেশি ঝুঁকি বহন করতে হয়। এখানে একটি মাত্র ফসল উৎপাদিত হয় বলে কোন কারণে সে ফসল বিনষ্ট হলে কৃষকসমূহ ক্ষতির সম্মুখীন হয়।
৪. এ খামারে একটি ফসল উৎপাদিত হয় বলে ফসল উৎপাদনের মৌসুমেই কৃষক ব্যস্ত থাকে। অন্য সময়ে সে অলসভাবে জীবনযাপন করে। এতে তার শ্রমের পূর্ণ ব্যবহার হয় না।
৫.এ খামারের সাথে জড়িত কৃষকের আয় বছরে একবারই এবং একটি নির্দিষ্ট সময়ে হয়। ফলে সারা বছর ধরে তার আয়ের সুষম বণ্টন হয় না। বরং কোন কোন সময় সে দারুণ আর্থিক সংকটের মধ্যে পড়ে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, এ খামারের মুনাফা লাভের উদ্দেশ্যে ফসল উৎপাদন এবং উৎপাদিত পণ্য বাজারজাতকরণ করা হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/