বাংলাদেশ বহুমূত্র সমিতিতে মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রগুলো সম্পর্কে আলোচনা কর।

অথবা, বাংলাদেশ বহুমূত্র সমিতিতে ব্যবহারিক প্রশিক্ষণের ক্ষেত্রসমূহ বর্ণনা কর।
অথবা, বাংলাদেশ বহুমূত্র সমিতিতে ব্যবহারিক প্রশিক্ষণের পরিধি বিশ্লেষণ কর।
অথবা, বাংলাদেশ বহুমূত্র সমিতিতে মাঠকর্ম অনুশীলনের পরিধি সম্পর্কে আলোচনা কর।
উত্তরা।৷ ভূমিকা :
বাংলাদেশ ডায়াবেটিক সমিতির অধীনে বিভিন্ন প্রতিষ্ঠান রোগীদের কল্যাণ, স্বাস্থ্যসেবা প্রদান, শিক্ষা ইত্যাদি কার্যক্রমের সাথে জড়িত। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সবচেয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হলো বারডেম।বর্তমানে বারডেমে প্রায় ৩০ লক্ষ রেজিস্টার্ড ডায়াবেটিক রোগীকে বিনামূল্যে মৌলিক স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে (পূর্বোক্ত)।বাংলাদেশ ডায়াবেটিক সমিতি বারডেম ছাড়াও আরো কয়েকটি প্রতিষ্ঠানের মাধ্যমে এর কর্মকাণ্ড সম্প্রসারণ করেছে।সমিতির অন্যান্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ন্যাশনাল হেলথ কেয়ার নেটওয়ার্ক (NHN), জুরাইনে অবস্থিত Rehabilitation and Vocational Training Centre (RVTC) ও ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট।
বাংলাদেশ বহুমূত্র সমিতিতে মাঠকর্ম অনুশীলন : বাংলাদেশ ডায়াবেটিক সমিতিতে যাদেরকে সমাজকর্ম অনুশীলনের জন্য পাঠানো হয় তারা সেখানে নিম্নরূপ ভূমিকা পালন করতে পারে :
১. রোগী ভর্তি করা : মাঠকর্ম অনুশীলনকারীরা বাংলাদেশ বহমূত্র সমিতিতে ভর্তির জন্য সহায়তা করতে পারে।সেখানে তারা গরিব রোগীদের ফ্রি বেডে ভর্তি করারর জন্যও সুপারিশ করতে পারে।
২. পরীক্ষানিরীক্ষা : মাঠকর্ম অনুশীলনকারীরা বাংলাদেশ বহমূত্র সমিতিতে ভর্তিকৃত রোগীদের সুষ্ঠু চিকিৎসার জন্য রক্ত,ডায়াবেটিস, ব্লাড প্রেসার, হার্ট, কার্ডিওলজি ইত্যাদি বিষয়ে পরীক্ষার ব্যাপারে সাহায্য করতে পারে।
৩. নবজাতক ও প্রসূতি সেবা : নবজাতক শিশু, গর্ভ, প্রসূতি, চর্ম ও নাক, কান, গলা বিভাগে বিশেষজ্ঞদের দ্বারা পরামর্শ দেয়া হয়।মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা এক্ষেত্রে রোগীদের সাহায্য করতে পারে।
৪. বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা : মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা গরিব রোগীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করণে সাহায্য করতে পারেন।
৫. পথ্যের ব্যবস্থা : মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা গরিব রোগীদের জন্য বিশেষ ব্যবস্থায় হাসপাতাল সমাজসেবা কর্মকর্তার সাহায্য নিয়ে পথ্যের ব্যবস্থা করে দিতে পারে।
৬. সাহস জোগানো : যেসব রোগীরা চিকিৎসার জন্য অনুশীলনকারীরা বাংলাদেশ বহুমূত্র সমিতিতে আসে বা ভর্তি হয় তারা মানসিক এবং তাদের পরিবার মানসিকভাবে দুর্বল হয়ে পড়ে। রোগীকে নিয়ে তার আত্মীয়স্বজন দুঃশ্চিন্তা করে।এসব রোগীর আত্মীয়স্বজন বা রোগীদের মানসিক সাহস জোগাতে সাহায্য করে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীগণ।
৭. নিয়মিত ঔষধ ও পথ্য গ্রহণ : রোগীরা চিকিৎসার জন্য নিয়মিত ঔষধ ও পথ্য গ্রহণ আবশ্যক।মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা এ ব্যাপারে রোগীদের সাহায্য করে থকে।
৮. ডাক্তার ও নার্সদের সাথে যোগাযোগ : রোগীদের চিকিৎসার জন্য নিয়মিত ডাক্তার ও নার্সদের সাথে যোগাযোগ রক্ষা করার ক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা সাহায্য করে থাকে।
উপসংহার : পরিশেষে বলা যায় মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা বাংলাদেশ বহুমূত্র সমিতিতে রোগীদের বিভিন্নভাবে সাহায্য করে থাকে। তাছাড়া চিকিৎসাক্ষেত্রে যদি কোন ত্রুটি থাকে সেক্ষেত্রে অনুশীলনকারীরা ত্রুটিগুলো চিহ্নিত করে দিতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/