বাংলাদেশ বহুমূত্র সমিতিতে মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রগুলো উল্লেখ কর।

অথবা, বাংলাদেশ বহুমূত্র সমিতিতে মাঠকর্ম অনুশীলনের ৮টি ক্ষেত্র উল্লেখ কর।
অথবা, বাংলাদেশ বহুমূত্র সমিতিকে মাঠকর্ম অনুশীলনের কয়েকটি পরিধি আলোচনা কর।
উত্তর।৷ ভূমিকা :
বাংলাদেশ বহুমূত্র সমিতিতে মাঠকর্ম অনুশীলনের বেশ কিছু ক্ষেত্র রয়েছে। সমাজকর্মীরা এসব ক্ষেত্রে তাদের জ্ঞান ও দক্ষতা কাজে লাগাতে পারেন।
বাংলাদেশ বহুমূত্র সমিতিতে মাঠকর্ম অনুশীলন : বাংলাদেশ ডায়াবেটিক সমিতিতে সমাজকর্ম অনুশীলনের জন্য ক্ষেত্রগুলো নিম্নরূপ :
১. রোগী ভর্তি করা : মাঠকর্ম অনুশীলনকারীরা বাংলাদেশ বহমূত্র সমিতিতে ভর্তির জন্য সহায়তা করতে পারে।সেখানে তারা গরিব রোগীদের ফ্রি বেডে ভর্তি করারর জন্যও সুপারিশ করতে পারে।
২. পরীক্ষানিরীক্ষা : মাঠকর্ম অনুশীলনকারীরা বাংলাদেশ বহমূত্র সমিতিতে ভর্তিকৃত রোগীদের সুষ্ঠু চিকিৎসার জন্য রক্ত, ডায়াবেটিস, ব্লাড প্রেসার, হার্ট, কার্ডিওলজি ইত্যাদি বিষয়ে পরীক্ষার ব্যাপারে সাহায্য করতে পারে।
৩. নবজাতক ও প্রসূতি সেবা : নবজাতক শিশু, গর্ভ, প্রসূতি, চর্ম ও নাক, কান, গলা বিভাগে বিশেষজ্ঞদের দ্বারা পরামর্শ দেয়া হয়। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা এক্ষেত্রে রোগীদের সাহায্য করতে পারে।
৪. বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা : মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা গরিব রোগীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করণে সাহায্য করতে পারেন।
৫. পথ্যের ব্যবস্থা : মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা গরিব রোগীদের জন্য বিশেষ ব্যবস্থায় হাসপাতাল সমাজসেবা কর্মকর্তার সাহায্য নিয়ে পথ্যের ব্যবস্থা করে দিতে পারে।
৬. সাহস জোগানো : যেসব রোগীরা চিকিৎসার জন্য বাংলাদেশ বহমূত্র সমিতিতে আসে বা ভর্তি হয় তারা মানসিক এবং তাদের পরিবার মানসিকভাবে দুর্বল হয়ে পড়ে। রোগীকে নিয়ে তার আত্মীয়স্বজন দুঃশ্চিন্তা করে। এসব রোগীর আত্মীয়স্বজন বা রোগীদের মানসিক সাহস জোগাতে সাহায্য করে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীগণ।
৭. নিয়মিত ঔষধ ও পথ্য গ্রহণ : রোগীরা চিকিৎসার জন্য নিয়মিত ঔষধ ও পথ্য গ্রহণ আবশ্যক।মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা এ ব্যাপারে রোগীদের সাহায্য করে থাকে।
৮. ডাক্তার ও নার্সদের সাথে যোগাযোগ : রোগীদের চিকিৎসার জন্য নিয়মিত ডাক্তার ও নার্সদের সাথে যোগাযোগ রক্ষা করার ক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা সাহায্য করে থাকে।
উপসংহার : পরিশেষে বলা যায় মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা বাংলাদেশ বহুমূত্র সমিতিতে রোগীদের বিভিন্নভাবে সাহায্য করে থাকে। তাছাড়া চিকিৎসাক্ষেত্রে যদি কোনো ত্রুটি থাকে সেক্ষেত্রে অনুশীলনকারীরা ত্রুটিগুলো চিহ্নিত করে দিতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/