বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণের ৪টি ক্ষেত্র লিখ।

অথবা, বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘে ব্যবহারিক প্রশিক্ষণের ক্ষেত্রসমূহ বর্ণনা কর।
অথবা, বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘে মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রসমূহ তুলে ধর।
উত্তর।৷ ভূমিকা :
বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ স্বাস্থ্য বিষয়ক কার্যক্রম ও গণসচেনতামূলক কার্যক্রম গ্রহণ করেছে।গণসচেনতা বৃদ্ধির জন্য শাখাগুলো পোস্টার, প্রচার পুস্তিকা ও লিফলেট বিতরণ করে। তাছাড়া এর প্রতিটি শাখাই প্রবীণদের স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। এ লক্ষ্যে প্রবীণ হিতৈষী সংঘ কেন্দ্র হতে দরিদ্র প্রবীণদের বিনামূল্যে ওষুধ প্রদান করা হয়। এখানে সমাজকর্ম অনুশীলনের যথেষ্ট সুযোগ রয়েছে।
বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণের ৪টি ক্ষেত্র : বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণার্থীদের ৪টি ভূমিকা নিম্নরূপঃ
১. যৌথ শিক্ষা কার্যক্রম : সমাজকর্ম বিষয়ের অনার্স ও মাস্টার্স পর্যায়ের যেসব প্রশিক্ষণার্থী ছাত্রছাত্রী পেশাগত বা ব্যবহারিক প্রশিক্ষণ গ্রহণের জন্য প্রবীণ হিতৈষী সংঘে আসে তারা বার্ধক্যজনিত রোগ সম্পর্কিত ধারণা লাভ করে।ব্যবহারিক প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীরা প্রবীণদের কল্যাণের জন্য সুপারিশ করে ও প্রবীণদের সমস্যা তুলে ধরে। তারা প্রবীণ হিতৈষী সংঘের সাথে যৌথ উদ্যোগে প্রবীণদের জন্য স্বাস্থ্য শিক্ষা ও নৈতিক শিক্ষার ব্যবস্থা করতে পারে।
২. প্রবীণদের স্বাস্থ্য পরিচর্যা বিষয়ে প্রশিক্ষণ বা কর্মশালা : প্রবীণ হিতৈষী সংঘ প্রবীণদের স্বাস্থ্য পরিচর্যা বিষয়ে পরামর্শ ও সচেনতা বৃদ্ধিমূলক কর্মসূচি গ্রহণ করে। তাছাড়া এ সংঘ প্রবীণ জনগোষ্ঠীর কল্যাণসাধনের লক্ষ্যে বিভিন্ন সময় প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে থাকে। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষাণীরা প্রবীণ হিতৈষী সংঘের সাথে যৌথ উদ্যোগে প্রবীণদের স্বাস্থ্য পরিচর্যা বিষয়ে প্রশিক্ষণ বা কর্মশালার আয়োজন করতে পারে।
৩. প্রবীণদের আয় বৃদ্ধিমূলক প্রকল্প : বাংলাদেশে প্রবীণ হিতৈষী সংঘ ও জরাবিজ্ঞান প্রতিষ্ঠান প্রবীণদের উন্নয়নকল্পে এবং আর্থিক সচ্ছলতা প্রদানের লক্ষ্যে একটি আয়বৃদ্ধিমূলক প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পটিতে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষাণার্থীরা প্রবীণদের সহায়তা করতে পারে।
৪. সক্ষম প্রবীণ পুনর্বাসনের ব্যবস্থা : বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘের অন্যতম লক্ষ্য হলো সক্ষম প্রবীণদের পুনর্বাসনের ব্যবস্থা করা।এ লক্ষ্য অর্জনের জন্য মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষাণীরা প্রবীণদের সহায়তা করতে পারে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রবীণদের আরো অনেক সমস্যা থাকে। অনেক সময় প্যাথলজিক্যাল ল্যাবরেটরিতে বিশেষজ্ঞদের দ্বারা আধুনিক যন্ত্রপাতির সাহায্যে তাদের রোগ নির্ণয়ে সাধারণ ও ব্যায়োকেমিক্যাল পরীক্ষার প্রয়োজন হয়। অনেক সময় এক্সরে ও আলট্রাসনোগ্রাম করা প্রয়োজন পড়ে।এসব ক্ষেত্রেও ব্যবহারিক প্রশিক্ষাণার্থীরা সাহায্য করতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/