বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির লক্ষ্য ও উদ্দেশ্যসমুহ লিখ ।

অথবা, বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির গুরুত্বপূর্ণ কয়েকটি লক্ষ্য ও উদ্দেশ্য লিখ।
অথবা, বাংলাদেশ পরিবার পরকল্পনা সমিতির উদ্দেশ্যসমূহ আলোচনা কর।
উত্তর।৷ ভূমিকা :
বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি ১৯৬৪ সালের ১৫ মে জাতীয়ভিত্তিক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হিসেবে রেজিস্ট্রেশন লাভ করে। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ১৮ ফেব্রুয়ারি সমিতির নাম পরিবর্তন করা হয়। সমিতির নতুন নামকরণ হয় ‘বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি।’ ১৯৭৫ সালের মধ্যে এ সমিতি ঢাকা,চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, খুলনা, রংপুর এ ৬টি জেলায় তার শাখা স্থাপন করে। এর ফলে সমিতির কার্যক্রম বৃদ্ধি পায়। এ বছরেই এ সমিতি ‘International Planned Parenthood Federation’ এর সহযোগী সদস্যের মর্যাদা লাভ করে।এরপর ১৯৭৭ সালে ‘বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি’ International Planned Parenthood Federation’ এর
পূর্ণাঙ্গ সদস্যপদ লাভে ধন্য হয়।
বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির লক্ষ্যসমূহ : বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির লক্ষ্যসমূহ নিম্নরূপ
১. জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণের হার উন্নীতকরণের লক্ষ্যে সমিতির প্রকল্প এলাকাসমূহে ও স্বপ্ন সেবাপ্রাপ্ত এলাকার গতি অধিক গুরুত্বদানসহ সক্ষম দম্পতিদের পরিবার পরিকল্পনা, মাতৃত্ব, শিশু মঙ্গল সেবা প্রদান।
২. যুবক-যুবতীদের দায়িত্বশীল মাতাপিতা হিসেবে গড়ে তোলার উদ্দেশ্যে জনসংখ্যা, যৌন ও প্রজনন স্বাস্থ্য,যৌনরোগ বা এইডস এবং প্রাথমিক স্বাস্থ্যসেবা সংক্রান্ত শিক্ষা প্রদান।
৩. পরিবার পরিকল্পনা গ্রহণ, পরিবারের সন্তান সংখ্যা নির্ধারণ ও পারিবারিক সিদ্ধান্তে অংশগ্রহণের ব্যাপারেও কার্যকর ভূমিকা রাখার ব্যাপারে মহিলাদেরকে সক্ষম করে তোলা।
৪. তৃণমূল পর্যায়ে জনগণকে অধিক হারে অংশগ্রহণে অনুপ্রাণিত করে পরিবার পরিকল্পনাকে একটি সামাজিক দায়িত্বে পরিণত করা।
৫. নারী ও পুরুষের অংশগ্রহণের ক্ষেত্রে সমতা বিধানে জোর দিয়ে ব্যবস্থাপনা ও প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি করা।
৬. পরিবার পরিকল্পনায় ব্যবহারিক গবেষণার মাধ্যমে উদ্ভাবনধর্মী স্বল্প ব্যয়সাপেক্ষ এবং সম্মিলিত প্রয়াস প্রদর্শন।
৭. প্রশিক্ষণ কর্মকাণ্ড এবং জন্ম নিয়ন্ত্রণ সামগ্রী সরবরাহ ও সমন্বয়ে বাংলাদেশ সরকার ও অন্যান্য সংস্থাকে সহায়তা দান।
৮. সরকার এবং অন্যান্য সংস্থার সহযোগিতায় টেকসই উন্নয়নের স্বার্থে জনসমষ্টি, সম্পদ এবং পরিবেশের মধ্যে ভারসাম্য বৃদ্ধি।
৯. আত্মনির্ভরশীলতা অর্জনের লক্ষ্যে স্থানীয়ভাবে উৎসাহিত আয় ২৫ শতাংশে উন্নীত করা।
বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির উদ্দেশ্য : বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির উদ্দেশ্যসমূহকে নিম্নোক্তভাবে উল্লেখ করা যেতে পারে।
১. পরিবার পরিকল্পনাকে একটি মৌলিক মানবাধিকার হিসেবে প্রতিষ্ঠার জন্য অব্যাহতভাবে ভূমিকা পালন করা,
২. স্বল্প সেবাপ্রাপ্ত এলাকার সক্ষম দম্পতিদের মধ্যে উন্নতমানের সেবা প্রদানের জন্য পরিবার পরিকল্পনা সংক্রান্ত তথ্য, শিক্ষা ও যোগাযোগ বৃদ্ধি করা,
৩. যুবক-যুবতীদের দায়িত্বশীল পিতামাতা হতে প্রস্তুত করে তোলা,
৪. উন্নয়নে নারীদের সহায়তা প্রদান এবং
৫. সরকারকে জাতীয় জনমিতিক লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা প্রদান।
উপসংহার: পরিশেষে বলা যায় যে, অল্প বয়সী ন্যূনতম সন্তানের জনক-জননীদের কাজে নিয়োগ ও টিকিয়ে রাখার প্রতি গুরুত্বারোপসহ স্বল্প সেবাপ্রাপ্ত এলাকা বা কমিউনিটিভিত্তিক চিকিৎসা সুবিধা ও বিভিন্ন পদ্ধতির মাধ্যমে সক্ষম দম্পতিদের উন্নতমানের পরিবার পরিকল্পনা এবং মাতৃত্ব মঙ্গল সেবা প্রদান।তাছাড়া পরিবার পরিকল্পনা সেবার চাহিদা সৃষ্টির লক্ষ্যে নির্দিষ্ট জনগোষ্ঠীর প্রয়োজন অনুসারে চাহ িদাভিত্তিক তথ্য, শিক্ষা ও যোগাযোগ কার্যক্রমের উন্নয়ন ও বাস্তবায়ন।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/