বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের লক্ষ্য ও উদ্দেশ্য লেখ ।

উত্তর ঃ ভূমিকা ঃ বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ বাংলাদেশের অসংখ্য মানুষের কল্যাণার্থে নানা কর্মকাণ্ড
পরিচালন করে যাচ্ছে। এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন একটি উচ্চ ক্ষমতসম্পন্ন স্বায়ত্তশাসিত সংস্থা। বাংলাদেশ স্বাধীনতা লাভের পরে এই কার্যক্রম বেশ বেগবান হয়ে উঠে। এই পরিষদের কিছু লক্ষ্য ও উদ্দেশ্য রয়েছে। যা বাস্তবায়ন করা অত্যন্ত প্রয়োজন।
→ বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের লক্ষ্য ও উদ্দেশ্য ঃ বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের লক্ষ্য ও
উদ্দেশ্যগুলো নিম্নরূপ ঃ
১. গ্রাম ও শহর উন্নয়নে স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা ঃ বাংলাদেশে গ্রাম ও শহরের বাসিন্দাদের সার্বিক উন্নয়নের নিমিত্তে বিভিন্ন স্বেচ্ছাসেবী সমাজকল্যাণমূলক সংস্থা প্রতিষ্ঠা করা ও তা সুষ্ঠুভাবে পরিচালনা করা এর অন্যতম লক্ষ্য হিসেবে বিবেচিত হয় ।
২. সামাজিক সমস্যার সুষ্ঠু সমাধান ঃ বাংলাদেশের সমাজস্থিত সামাজিক সমস্যাগুলো উন্নয়নের ধারাকে প্রতিনিয়ত
ব্যাহত করে চলেছে। জাতীয় সমাজকল্যাণ পরিষদ উক্ত সমস্যাগুলোর সুষ্ঠু সমাধানে জরিপ ও নানান তথ্যাদি সরকারের কাছে উপস্থাপন করে।
৩. উপজেলা ও জেলা পর্যায়ের সমাজকল্যাণ পরিষদকে সহায়তাকরণ ঃ দেশের সর্বত্র সমাজকল্যাণকে প্রসারিত করতে উপজেলা ও জেলা পর্যায়ের সমাজকল্যাণ পরিষদগুলোকে নানা বিষয়ে সহায়তাকরণ ও এর আরেকটি লক্ষ্য। এক্ষেত্রে এটি প্রশিক্ষণসহ যথার্থ ব্যবস্থাপনা সামগ্রী ও সরবরাহ করে থাকে।
৪. সরকারকে পরামর্শদান ঃ বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের গ্রামবাসীকে সার্বিক সুযোগ-সুবিধা প্রদান করার জন্য সরকারকে পরামর্শদানের ব্যবস্থাও করে থাকে এই পরিষদ। ফলে বাংলাদেশের সমাজউন্নয়ন দ্রুত গতিতে এগিয়ে চলে।
৫. গবেষণা ও মূল্যায়ণ ঃ বাংলাদেশের প্রতিটি সমাজের যাবতীয় সমস্যা ও সম্ভাবনা নিয়ে সুষ্ঠুভাবে গবেষণা ও মূল্যায়ণ করা বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের আরেকটি উদ্দেশ্য। এজন্য প্রতিবছর এই পরিষদ নানামুখী কর্মকাণ্ড ও পদক্ষেপের মাধ্যমে দুঃখী অসহায়দের ভাগ্যোন্নয়নে কাজ করে চলেছে।
৬. স্বেচ্ছাসেবী সংস্থাদের সহায়ক অনুদান ঃ বাংলাদেশে বিদ্যমান স্বেচ্ছাসেবী কিছু সমাজকল্যাণ সংস্থা এ দেশবাসীর সার্বিক কল্যাণের নিমিত্তে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে। আর সংস্থাগুলোর তেমন একটা আর্থিক নিশ্চয়তা না থাকায় সকল কার্যক্রমকে বাস্তবে রূপদানে ব্যর্থ হচ্ছে। এ ক্ষেত্রে জাতীয় সমাজকল্যাণ পরিষদে এদেরকে আর্থিক অনুদান প্রদানে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।
৭. বেসরকারি খাতে সংস্থাদের সহায়তা ঃ বাংলাদেশে বেসরকারি খাতে সমাজের কল্যাণে কাজ করছে এমন সংগঠন, ব্যক্তি বিশেষকে সঠিক সাহায্য, সহযোগিতা, প্রশিক্ষণ ইত্যাদি প্রদান করা ।
উপসংহার ঃ পরিশেষে বলা যায় যে, বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ সমাজকল্যাণকে করেছে বেশ কার্যকরী । যা প্রশংসার দাবিদার। তাই এর উন্নয়ন করা দরকার।