ফোকাস দল আলোচনা কী?

অথবা, ফোকাস দল আলোচনা (Focus Group Discussion) বলতে কী বুঝ?
অথবা, ফোকাসদল আলোচনা কাকে বলে?
অথবা, ফোকাসদল আলোচনা পদ্ধতির সংজ্ঞা লেখ।
অথবা, ফোকাসদল আলোচনা পদ্ধতির পরিচয় দাও।
অথবা, ফোকাসদল আলোচনা পদ্ধতির ধারণা দাও।
অথবা, ফোকাসদল আলোচনা পদ্ধতি সম্পর্কে লিখ।
উত্তর৷ ভূমিকা : ফোকাস দল আলোচনা মূলত একটি বিজ্ঞানভিত্তিক মতামত জরিপ পদ্ধতি। যেসব বেসরকারি প্রতিষ্ঠান বিভিন্ন রকম ভোগ্যপণ্য উৎপাদন করে তাদের উৎপাদিত পণ্যসামগ্রীর বাজারজাতকরণে ভোক্তাদের মতামত ও দৃষ্টিভঙ্গি সম্পর্কে ধারণা লাভ করার জন্য এ পদ্ধতিটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। তাছাড়া সামাজিক, অর্থনৈতিক ও জনমিতিক উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে; যেমন- শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, পলীউন্নয়ন শহর উন্নয়ন ইত্যাদির জন্য সরকারি ও বেসরকারিভাবে পদ্ধতিটি ব্যবহৃত হয়। মূলত সত্তরের দশকে সমাজ গবেষকরা ফোকাস দল আলোচনা পদ্ধতির ব্যবহার শুরু করেন।
ফোকাস দল আলোচনার সংজ্ঞা : কোনো সুনির্দিষ্ট উদ্দেশ্য ও লক্ষ্য অর্জনের জন্য কোনো নির্দিষ্ট বিষয় সম্পর্কে সমধর্মী লোকদের নিয়ে বা নির্বাচিত দল নিয়ে সে দলকে সুনিয়ন্ত্রিতভাবে পরিচালনা ও দলীয় সদ্যসদের নিয়ে আলাপ ও আলোচনার মাধ্যমে তথ্যসংগ্রহ করার উপায় হলো ফোকাস দল আলোচনা পদ্ধতি। এখানে নির্ধারিত দলের
সদস্যদের আর্থসামাজিক অবস্থা আবেগ-অনুভূতি, আচার আচরণ, দৃষ্টিভঙ্গি, সন্তুষ্টি, সমস্যা ইত্যাদির আলোকে গবেষণা কার্যক্রম পরিচালিত হয়।
Folch-Lyon and Trost 4, “A focus group session can be simply defined as a
discussion in which a small number (usually 6 to 12) of respondents, under the guidance of a moderator, talk about topics that are believed to be special importance to the investigation.” অর্থাৎ, ফোকাস দল আলোচনা বলতে সহজ কথায় উপযুক্ত অনুসন্ধান বিষয়ের উপর একটি ক্ষুদ্র দলভুক্ত (সাধারণ ৬ থেকে ১২ জন) সদস্যদেরকে একজন সর্বব্যস্ততাকারীর পরিচালনায় আলোচনায় অংশগ্রহণের প্রক্রিয়া।
Gupta, “A qualitative research method with a definite goal is essentially a group
discussion taking place between people of more or less identical age, social-economic status, sex and other common characteristics.” অর্থাৎ, সুনির্দিষ্ট উদ্দেশ্যমুখী একটি গুণগত গবেষণা পদ্ধতি হিসেবে ফোকাস
দল আলোচনা দলীয় আলোচনা প্রক্রিয়া হিসেবে চিহ্নিত করা যায় যেখানে প্রায় সমধর্মী বয়স, আর্থসামাজিক অবস্থা, লিঙ্গ এবং অন্যান্য বৈশিষ্ট্যধারী ব্যক্তিবর্গ আলোচনায় অংশগ্রহণ করে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে আমরা বলতে পারি ফোকাস দল আলোচনা এমন ধরনের একটি গবেষণা পদ্ধতি যেখানে জন্য নির্বাচিত ক্ষুদ্র দলের সদস্যদের আর্থসামাজিক অবস্থা,সুনির্দিষ্ট উদ্দেশ্য অর্জনের তাদের সমস্যা, তাদের মতামত, আচার আচরণ, মূল্যবোধ ইত্যাদি সম্পর্কে তথ্যসংগ্রহের জন্য মুক্ত আলোচনা করা হয়।
এ আলোচনার মাধ্যমে গবেষক তার প্রয়োজনীয় তথ্যসংগ্রহ করতে পারেন।