প্রাথমিক গোষ্ঠীর বৈশিষ্ট্য লিখ।

অথবা, প্রাথমিক গোষ্ঠীর বৈশিষ্ট্য উল্লেখ কর।
অথবা, প্রাথমিক গোষ্ঠীর বৈশিষ্ট্যগুলো কী কী?
অথবা, প্রাথমিক গোষ্ঠীর চারিত্রিক বৈশিষ্ট্য উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
মানুষের মধ্যে গোষ্ঠীবদ্ধতা প্রাচীনকাল থেকেই রয়েছে যা প্রত্যেক সমাজে আজও বিভিন্নভাবে বিদ্যমান। ফলে সমাজবিজ্ঞানের যে কোনো আলোচনায় গোষ্ঠী শব্দটি অনেকাংশে গুরুত্বপূর্ণ, যেহেতু
সমাজবিজ্ঞান বিভিন্ন প্রতিষ্ঠান নিয়ে কাজ করে থাকে। গোষ্ঠীর শ্রেণি বিভাজনে আমরা লক্ষ করেছি যে, বিভিন্ন সমাজতাত্ত্বিক বিভিন্ন দৃষ্টিকোণ থেকে গোষ্ঠীর পৃথকীকরণ করেছেন। ফলে গোষ্ঠীর বিভাজনের মধ্যে প্রাথমিক বা মুখ্য গোষ্ঠী ও গৌণ গোষ্ঠীর আলোচনা প্রয়োজনীয়।
প্রাথমিক গোষ্ঠীর বৈশিষ্ট্য (Characteristics of primary group) : প্রাথমিক গোষ্ঠীর যেসব বৈশিষ্ট্য অধিকতর তীব্র ও শর্তসাপেক্ষ তা নিম্নে সংক্ষেপে আলোচনা করা হলো :
ক. মুখোমুখি সম্পর্কের প্রাধান্য (Dominance of face to face relations) : মুখোমুখি সম্পর্কেরও কিছু বৈশিষ্ট্য লক্ষ করা যায়। যেমন : সম্পর্কটা হবে ব্যক্তিগত, সার্বিক, তীব্র মাত্রায় এবং সম্পর্কের উদ্দেশ্য অবশ্যই থাকবে।
খ. ছোট আয়তন (Small size);
গ. শারীরিক নৈকট্য (Physical nearness);
ঘ.পটভূমির সাদৃশ্যতা (Similarity of background);
ঙ.গোষ্ঠীর স্থিতিশীলতা (Stability of the group);
চ. সীমিত আত্মসন্তুষ্টি (Limited self-interest);
ছ. অংশগ্রহণমূলক সন্তুষ্টির তীব্রতা (Intensity of shared inerest);
জ. যোগাযোগ (Communication);
ঝ. প্রাথমিক গোষ্ঠীর অবিশেষিত ধরন (Unspecialised character of the primary group);
ঞ. প্রত্যক্ষ সহযোগিতা (Direct co-operation)। উল্লিখিত বৈশিষ্ট্যগুলো থাকলেই প্রাথমিক গোষ্ঠীর সংজ্ঞা বা ধারণা সার্থকতা পেতে পারে।
উপসংহার : পরিশেষে বলা যায়, যে সকল গোষ্ঠীর সদস্যদের মধ্যে অত্যন্ত ঘনিষ্ঠ এবং প্রত্যক্ষ সম্পর্ক বিদ্যমান তদের বলা হয় প্রাথমিক গোষ্ঠী। উদাহরণস্বরূপ বলা যায়, পরিবার একটি প্রাথমিক গোষ্ঠী ।