প্রসেস রেকডিং কী?

অথবা, প্রসেস রেকডিং বলতে কী বুঝ?
অথবা, প্রসেস রেকডিং কাকে বলে?
অথবা, প্রসেস রেকডিংয়ের সংজ্ঞা লিখ।
অথবা, প্রসেস রেকডিং ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর।৷ ভূমিকা :
মাঠকর্মের প্রসেস রেকডিং একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে স্বীকৃত। এক্ষেত্রে প্রসেস রেকডিং বলতে মাঠকর্মের দৈনন্দিন কার্যাবলি খাতায় লিপিবদ্ধ করাকে বুঝায়। একে মাঠকর্মী তত্ত্বাবধান ও মূল্যায়নের অন্যতম হাতিয়ার হিসাবে গণ্য করা হয়। প্রসেস রেকডিং ব্যতীত কার্যকর ও ফলপ্রসূ মাঠকর্ম সম্ভব নয় ।
প্রসেস রেকডিং : প্রসেস রেকডিং এর উপর ভিত্তি করেই শিক্ষার্থীদের মাঠকর্মের স্বাধীনতা ও লিপিবদ্ধকরণ প্রক্রিয়া নির্ভরশীল। এক্ষেত্রে মাঠকর্মের Assignment -এর অন্যতম বিষয় হলো নথিবদ্ধ বা লিপিবদ্ধকরণের কাঠামো, এছাড়া এর সাথে বিষয়গুলোও এক্ষেত্রে আনতে হয়। মাঠকর্ম অনুশীলনে শিক্ষার্থীরা সমাজকর্মের জ্ঞান ও দক্ষতাকে বাস্তবে প্রয়োগ করে থাকে। এটি মূলত পেশাগত দক্ষতা যাচাইয়ের মাধ্যমে এবং দক্ষতা উন্নয়নের প্রতি গুরুত্ব দেয়া হয়। এ ধরনের দক্ষতা ব্যক্তি, দল ও সমিতির সমস্যা সমাধানে প্রয়োগ করা হয়। সাথে সাথে শিক্ষার্থী শিক্ষানবিশে সমাজকর্মী হিসেবে
পরিবেশের সাথে নিজেকে সামঞ্জস্য বিধানে সক্ষম করে তোলে। এ প্রসঙ্গে M. A. Momen তাঁর Field work Manual-, The recording must therefore indicate not only what a student does, but also how he develops skill and make adjustment in his work.
এ ধরনের নথিভুক্তকরণ মাঠকর্ম অনুশীলনে একটি পরিকল্পিত কাজ। শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে এটি খুবই প্রয়োজন ।
মাঠকর্মের ক্ষেত্রে নথিভুক্তকরণ প্রক্রিয়া এমন হতে হবে যেন দেখে শিক্ষার্থীকে তত্ত্বাবধান করা যায়, এর মাধ্যমে শিক্ষার্থীরা মাঠকর্মে যেয়ে কী করছে, কিভাবে কাজ করছে এবং সময় কিভাবে ব্যয় করছে তা বিস্তারিত জানা যায়।শিক্ষার্থী কোনো বাধার সম্মুখীন হচ্ছে কিনা তাও জানা যায়। মাঠকর্মের রেকডিং দেখে দুটি বিষয় সম্পর্কে স্পষ্ট হওয়া যায়। যথা :
ক. শিক্ষার্থীদের কাজ মূল্যায়নপূর্বক তত্ত্বাবধায়ক সমাজকর্মের বিষয় ও প্রক্রিয়া সম্পর্কে ধারণা পায়।
খ. শিক্ষার্থীদের কাজ এবং সমস্যা সমাধানে পদক্ষেপ নেয়া।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার শেষে বলা যায় যে, মাঠকর্ম অনুশীলনে প্রসেস রেকর্ডিং একটি গুরুত্বপূর্ণ বিষয়। এর মাধ্যমে মাঠকর্মে নিয়োজিত শিক্ষার্থীর বিভিন্ন বিষয় সম্পর্কে জানা যায় এবং কাজগুলো সহজ হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/