পেশাগত সম্পর্ক কী?

অথবা, র‍্যাপো বলতে কী বুঝ?
অথবা, পেশাগত সম্পর্ক বলতে কী বুঝ?
উত্তর।৷ ভূমিকা :
সমাজকর্ম একটি সক্ষমকারী প্রক্রিয়া। একটি সক্ষমকারী প্রক্রিয়া হিসেবে সমাজকর্ম ব্য এমনভাবে সাহায্য করে, যাতে ব্যক্তি নিজেই তার নিজের সমস্যা সমাধানে সফল হয়। এ কারণে একজন সমাজক সাহায্যার্থী ব্যক্তির আর্থসামাজিক ও মনোদৈহিক সমস্যা সম্পর্কে অবগত হতে হয়। আর এজন্য সাহায্যার্থী ব্যক্তির সমাজকর্মীর পেশাগত সম্পর্ক বা র‍্যাপো প্রতিষ্ঠা করতে হয়।
পেশাগত সম্পর্ক বা র‍্যাপো : একজন সমাজকর্মীকে সাহায্যার্থীর সমস্যার সমাধান করতে হলে, সাহায্যার্থীর সাথে পেশাগত সম্পর্ক প্রতিষ্ঠা করে তার সার্বিক অবস্থা সম্পর্কে অবগত হতে হয়। সাহায্যার্থীর অবস্থা সম্পর্কে অবগত হওয়ার জন্য সমাজকর্মীকে সাহায্যার্থীর সাথে যে পেশাগত সুসম্পর্ক স্থাপন করতে হয় তাকে পেশাগত সম্প র‍্যাপো (Rapport) বলে।
ড. আবদুল হাকিম সরকার তাঁর ‘ব্যক্তি সমাজকর্ম নির্দেশিকা’ (২০০০: ৬০) গ্রন্থে বলেন, “সাহায্যার্থী ও পরিবেশের মধ্যে অপেক্ষাকৃত ভালো সমঝোতা অর্জনের নিমিত্তে ব্যক্তি (সাহায্যার্থী) এবং সমাজকর্মীর মধ্যে আছে দৃষ্টিভঙ্গিগত যে গতিশীল ভাবের আদান-প্রদান ঘটে তাই হচ্ছে র‍্যাপো বা পেশাগত সম্পর্ক।”
‘Dictionary of Social Work’ এর সংজ্ঞানুযায়ী, “Rapport in the social work interview the state harmony, compatibility and empathy that permits mutual understanding and a worl relationship between the client and the social worker.”
সৈয়দ শওকতুজ্জামান তাঁর ব্যক্তি ও দল সমাজকর্ম’ (২০০২ : ৮৯) গ্রন্থে বলেন, “পেশাগত উদ্দেশ্যকে সামনে রেখে মক্কেলের সাথে সমাজকর্মীর যে গতিশীল সম্পর্ক গড়ে উঠে তাকে মক্কেল-কর্মী সম্পর্ক বলে।”
উপসংহার : উপর্যুক্ত আলোচনায় শেষে আমরা বলতে পারি, একজন সাহায্যার্থীর সমস্যার কার্যকারণ সম্পর্ক আবিষ্কার করে সমস্যার সমাধানের লক্ষ্যে পৌছতে হলে সমাজকর্মীকে সাহায্যার্থী ব্যক্তির সাথে নিবিড় সম্পর্ক গড়ে তুল হয়। সাহায্যার্থীর সাথে সমাজকর্মীর এ সম্পর্ককে পেশাগত সম্পর্ক বা র‍্যাপো বলে ।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/