প্রশ্নঃ বাংলাদেশের অর্থনীতিতে সেবাখাতের অবদান আলোচনা কর ।

[ad_1]

প্রশ্নঃ বাংলাদেশের অর্থনীতিতে সেবাখাতের অবদান আলোচনা কর ।

উত্তর। ভূমিকা : বাংলাদেশের অর্থনীতিতে উন্নয়নের জন্য সেবাখাত খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে । সেবা খাতই হলো সর্বোচ্চ খাত ।

২০১০-১১ অর্থবছরে সার্বিক সেবা ( Broad service ) খাতের মধ্যে আর্থিক প্রাতিষ্ঠানিক সেবাখাত ব্যতীত অন্য সকল খাতের প্রবৃদ্ধির হার পূববর্তী অর্থবছরের তুলনায় বৃদ্ধি পাবে বলে প্রাক্কলন করা হয়েছে । এর মধ্যে পাইকারি ও খুচরা বাণিজ্য খাতে প্রবৃদ্ধির হার পূর্ববর্তী অর্থবছরের ( ৫.৮৭ শতাংশ ) থেকে বৃদ্ধি পেয়ে চলতি অর্থবছরে ৬.০৬ শতাংশে দাঁড়াবে মর্মে প্রাক্কলন করা হয়েছে । হোটেল ও রেস্তরাঁ খাতে প্রবৃদ্ধির হার পূর্ববর্তী অর্থবছরের ( ৭.৬১ শতাংশ ) তুলনায় প্রায় একই থাকবে ( ৭.৬২ শতাংশ ) বলে প্রাক্কলন করা হয়েছে ।

২০১০-১১ অর্থবছরে পরিবহন সংরক্ষণ ও যোগাযোগ খাতে ৭.৯৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হবে বলে প্রাক্কলন করা হচ্ছে । উল্লেখ্য ২০০৯-১০ অর্থবছরে এ খাতে প্রবৃদ্ধির হার ছিল ৭.৬৯ শতাংশ । এ প্রবৃদ্ধিতে ডাক ও তার যোগাযোগ সেবা উপখাত এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে । ২০১০-১১ অর্থবছরে এ উপখাতে প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ১৭.৬৩ শতাংশ । পূর্ববর্তী অর্থবছরে এ উপখাতের প্রবৃদ্ধি ১২.৯৫ শতাংশ । অন্যদিকে , এ খাতের উপখাতসমূহের মধ্যে স্থলপথ পরিবহন , আকাশপথ পরিবহন এবং সহযোগী পরিবহন সেবা ও সংরক্ষণ উপখাতে প্রবৃদ্ধির হার পূর্ববর্তী অর্থবছরের তুলনায় হ্রাস পেয়েছে ।

২০০৯-১০ অর্থবছরে আর্থিক ও প্রাতিষ্ঠানিক সেবাখাতের প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে ৯.৪২ শতাংশ , ২০০৯-১০ অর্থবছরে এ খাতের প্রবৃদ্ধির হার ছিল ১১.৬৪ শতাংশ । এ খাতের তিনটি উপখাতেই প্রবৃদ্ধির হার পূর্ববর্তী অর্থবছরের তুলনায় হ্রাস পেয়েছে । রিয়েল এস্টেট , ভাড়া ও অন্যান্য ব্যবসায় খাতের প্রবৃদ্ধির হার এ বছর ৩.৯৬ শতাংশ হবে বলে প্রাক্কলন করা হয়েছে , যা ২০০৯-১০ অর্থবছরে ছিল ৩.৮৯ শতাংশ । সেবাখাতের অন্তর্ভুক্ত অবশিষ্ট খাতসমূহের মধ্যে লোক প্রশাসন ও প্রতিরক্ষা , শিক্ষা , স্বাস্থ্য ও সমাজকর্ম এবং কমিউনিটি সামাজিক ও ব্যক্তিগত সেবাখাতের প্রবৃদ্ধির হার যথাক্রমে ৯.৫৬ শতাংশ , ৯.৪৭ শতাংশ , ৮.৩০ শতাংশ এবং ৪.৭৫ শতাংশ হবে বলে প্রাক্কলন করা হয়েছে ।

১৯৯৫ – ৯৬ সালের ভিত্তিগুলো জিডিপিতে সেবাখাতের অবদানের হার ( % ) খাত / উপখাত

১. পাইকারি ও খুচরা বাণিজ্য = ১৪.০৮। ১৪.২৪। ১৪.৪১। ১৪.৩৬। ১৪.২৭

২. হোটেল ও রেস্তরী ০.৬৯ ।০.৬৯ ।0.৯…০.৭১ ।0.৯২ ।০.৭৩

৩. পরিবহন , সংরক্ষণ ও যোগাযোগ ১০.০৭ । ১০.১৮। ১০.৪৪। ১০.৬৫। ১০.৭৯। ১০.৯১

৪. আর্থিক প্রতিষ্ঠান সেবা ১.৭২ ।১.৭৬। ১.৮১। ১৮৬। ২.00

৫. রিয়েল এস্টেট ভাড়া ও অন্যান্য ৭.৮৭। ৭.৬৪। ৭.৪৯। ৭.৩৪। ৭.১৮।৬.৯৯

৬. লোক প্রশাসন প্রতিরক্ষা ২.৭১। ২.৭৫। ২.৭৬। ২.৭৮। ২.৮৪।২.৯২

৭. স্বাস্থ্য ও সামাজিক সেবা ২.২৭। ২.৩১। ২.৩৪। ২.৩৮। ২.৪১। ৬.৭০।২.৪১

৮. কমিউনিটি সামাজিক ও ব্যাক্তিগত সেবা ৭.২৫। ৭.০৯। ৭.০১। ৬.৯৩।৬.৮৩.৮.৭০

উপসংহার : সেবা খাতের আয় ও উন্নয়ন ঘটিয়ে আমরাও উন্নত দেশের মতো উন্নত হতে পারবো ।

[ad_2]