প্রতিবন্ধী কল্যাণ ও পুনর্বাসন কর্মসূচির সীমাবদ্ধতা দূরীকরণের উপায় বর্ণনা কর।

অথবা, প্রতিবন্ধী কল্যাণ ও পুনবার্সন কর্মসূচির সমস্যা দূরীকরণের উপায়সমূহ বর্ণনা কর।
উত্তর।৷ ভূমিকা :
আমাদের দেশে প্রতিবন্ধীদের সামাজিক মর্যাদা প্রতিষ্ঠা, তাদের প্রতিভার বিকাশ ও তাদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে প্রতিবন্ধী কল্যাণের গুরুত্ব রয়েছে। প্রতিবন্ধীরা যথাযথ সুযোগ পেলে তারাও সমাজে অবদান রাখতে পারে। টমাস মিল্টন, এডিসন, হেলেন কেলার প্রতিবন্ধী হলেও সমাজে তাদের অবদান ছিল অনস্বীকার্য। তাই প্রতিবন্ধীদেরকে সেই অবদান রাখার সুযোগ প্রদান ও তাদেরকে আত্মনির্ভরশীল হয়ে গড়ে তোলার জন্য
প্রতিবন্ধী কল্যাণের গুরুত্ব রয়েছে।
প্রতিবন্ধী কল্যাণ ও পুনর্বাসন কর্মসূচির সীমাবদ্ধতা দূরীকরণের উপায়
বাংলাদেশে প্রতিবন্ধী কল্যাণ ও পুনর্বাসনজনিত সমস্যা মোকাবিলায় নিম্নোক্ত পদক্ষেপগুলো গ্রহণ করা যেতে পারে:
১. কর্মসূচির সম্প্রসারণ : প্রতিবন্ধীদের জন্য গৃহীত কর্মসূচি সম্প্রসারণ করতে হবে। এতে অধিকসংখ্যক প্রতিবন্ধী উপকৃত হবে।
২. বাজেট বরাদ্দ বৃদ্ধি : প্রতিবন্ধীদের কল্যাণে সরকারের বাজেট বরাদ্দ বৃদ্ধি করতে হবে।
৩. সমাজকর্মী নিয়োগ : প্রতিবন্ধী কল্যাণ/পুনর্বাসন বা প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে পেশাদার সমাজকর্মী নিয়োগ দিতে হবে। এতে সেবার মান বৃদ্ধি পাবে।
৪. স্থানীয় এলাকায় প্রতিবন্ধী প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র স্থাপন : দেশের উপজেলাগুলোতে বা স্থানীয় এলাকায় প্রতিবন্ধী প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র স্থাপন করতে হবে।
৫. অনুভূত চাহিদার প্রতিফলন : প্রতিবন্ধী কল্যাণের ক্ষেত্রে প্রতিবন্ধীদের অনুভূত চাহিদার প্রতি গুরুত্বারোপ করতে হবে।
৬. আর্থসামাজিক প্রতিবন্ধীদের জন্য কর্মসূচি : আমাদের দেশে প্রচুর পরিমাণে আর্থসামাজিক প্রতিবন্ধী রয়েছে। এ ধরনের প্রতিবন্ধীদের জন্য পর্যাপ্ত কর্মসূচি গ্রহণ করতে হবে।
৭. মানসিক প্রতিবন্ধী সেবা বৃদ্ধি : আমাদের দেশে অনেক মানসিক প্রতিবন্ধী রয়েছে যাদের দেখার কেউ নেই। এরা যত্রতত্র ঘুরে বেড়ায় এবং পরিবেশ কর্মসূচির প্রবর্তন করতে হবে।
৮. প্রতিবন্ধী কল্যাণ কর্মসূচির সমন্বয় : আমাদের দেশে প্রতিবন্ধীদের জন্য যেসব প্রতিষ্ঠান রয়েছে সেসব প্রতিষ্ঠানের কার্যাবলির মধ্যে সমন্বয়সাধনের ব্যবস্থা করতে হবে।
৯. প্রতিবন্ধীদের জন্য কর্মসংস্থান : প্রতিবন্ধীদের প্রশিক্ষণ প্রদানের পর তাদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।
১০. গৃহ সুবিধা প্রদান : প্রতিবন্ধীদের জন্য গৃহ সুবিধা প্রদান করে তাদেরকে স্থায়ীভাবে পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।
উপসংহার : প্রতিবন্ধীরাও মানুষ। তাদেরও রয়েছে স্বাভাবিকভাবে বাঁচার অধিকার। তারা আমাদেরই বড় ভাই, বোন বা আত্মীয়স্বজন।তাই তাদের কল্যাণে সরকার এনজিও এবং মানবহিতৈষী ব্যক্তিবর্গের এগিয়ে আসা দরকার।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/