পূর্বানুমানের বৈশিষ্ট্য লিখ ।

অথবা’ অনুকল্প কাকে বলে?
অথবা, হাইপোথেসিস বলতে কী বুঝ
অথবা , পূর্বানুমান কী?
অথবা, হাসিস কী?
অথবা, অনুকল্প বলতে কী বুঝ?
উত্তর ভূমিকা :
আধুনিক বিজ্ঞানভিত্তিক গবেষণার মৌলিক উপাদান হলো পূর্বানুমান (Hypothesis)। বিজ্ঞানিভিত্তিক গবেষণায় অবতীর্ণ হওয়ার পূর্বে জ্ঞাত ও পর্যবেক্ষণকৃত পূর্বতন জ্ঞানের ভিত্তিতে গবেষক তার গবেষণাধীন বিষয় সম্পর্কে যে সাময়িক সিদ্ধান্তে উপনীত হন তাকে পূর্বানুমান বা অনুকল্প বলে। এর উপর ভিত্তি করেই মূলত সকল গবেষণার গতি বা স্থিতি পরিচালিত হয়। এটি সামাজিক গবেষণার অন্যতম হাতিয়ার ।
পূর্বানুমান : Hypothesis শব্দটি দুটি গ্রিক শব্দ ‘Hypo’ এবং ‘Tithemi’ থেকে এসেছে, যার অর্থ যথাক্রমে Under এবং Place. অর্থাৎ পূর্বানুমান হচ্ছে Placed under known facts of the problem to explain relationship between them.
কে. ডি. বেইপি (K. D. Bailey) এর মতে, “পূর্বানুমান হলো একটি অস্থায়ী ব্যাখ্যা, যার পরীক্ষায় প্রয়োজনীয় প্রমাণ প্রচ্ছন্ন হলেও বর্তমান।”
ম্যাক্স ওয়েবার (Max Weber) বলেন, “পূর্বানুমান হলো ক্ষণস্থায়ী ব্যাখ্যা, যা এর যৌক্তিক কিংবা বাস্তবিক ফলাফল প্রণয়নে বা পরীক্ষার জন্য প্রণীত হয়। বর্তমানে উপস্থিত প্রমাণসমূহের অপর্যাপ্ততার কারণে পূর্বানুমান একটি পরীক্ষণাধীন ব্যাখ্যা।”
সেলটিক্স (Selltiz) ও অন্যরা এ সম্পর্কে বলেন, “আমরা যখন কোনো সমস্যার সমাধান সম্বন্ধে অনুসন্ধান করি, তখন তার সম্ভাব্য কিছু অনুমান বা ব্যাখ্যা ছাড়া এক পাও অগ্রসর হতে পারি না। আমাদের এই বাস্তব অভিজ্ঞতা আমাদের মনে উদিত হয়, আমাদের অতীত অভিজ্ঞতা থেকে ও বিষয়বস্তুর জ্ঞান থেকে ।”
ব্ল্যাক এবং চ্যাম্পিয়ন (Black and Champion) এর মতে, “পূর্বানুমান হলো কোনো বিষয় সম্পর্কে আপাত স্থিরকৃত বিবৃতি (Statements) যা গবেষক সমর্থন করতে অথবা খণ্ডন করতে চায় ।”
জর্জ এ. ল্যুন্ডবার্গ (George A. Lundberg) এর মতে, “A hypothesis is a tentative generalization, the validity of which remains to be tested.”
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, বস্তুত প্রকল্প একটি অস্থায়ী প্রস্তবনা, যার যথার্থতা ও সত্যতা পরীক্ষা নিরীক্ষা সাপেক্ষ। অনুকল্প বা প্রকল্প ছাড়া উপাত্ত সংগ্রহ ও প্রকল্পভিত্তিক উপাত্ত সংগ্রহের মধ্যে মৌলিক পার্থক্য হলো প্রকল্পের ক্ষেত্রে আমরা ইচ্ছাকৃতভাব আমাদের সম্পদ ও সামর্থ্যের অপ্রতুলতা স্বীকার করে নিচ্ছি এবং অনুপ্রকল্পের ক্ষেত্রে সীমিত করার মাধ্যমে তাদের ভ্রান্তিকে কমানোর চেষ্টা করি। সর্বোপরি প্রকল্প গবেষণার জন্য একটি অত্যাবশ্যকীয় অংশ, যার ভূমিকা গবেষণা সম্পাদনে সর্বাধিক বলা যায় ।