পরিবারের চিত্ত বিনোদনমূলক কাজের তাৎপর্য ব্যাখ্যা কর।

অথবা, পারিবারিক চিত্তবিনোদনের বর্ণনা দাও।
অথবা, পরিবারকেন্দ্রিক চিত্তবিনোদনমূলক কাজের তাৎপর্য ব্যাখ্যা কর।
অথবা, পরিবারের চিত্ত বিনোদনমূলক কাজের গুরুত্ব তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
পরিবার একটি ক্ষুদ্রতম সামাজিক সংগঠন। অন্যান্য সামাজিক সংগঠনের মতোই পরিবার বিভিন্ন চাহিদা মিটাতে বিভিন্ন রকম কর্ম সম্পাদন করে। সমাজ ও যুগভেদে পরিবারের কার্যাবলির মধ্যে কিছুটা পার্থক্য লক্ষ্য করা যায় । তথাপি পরিবারের এমন কতিপয় গুরুত্বপূর্ণ কাজ রয়েছে যা অত্যন্ত মৌলিক এবং সব সমাজেই কম বেশি লক্ষণীয়। পরিবারের চিত্ত বিনোদনমূলক কাজ তার মধ্যে অন্যতম।
চিত্ত বিনোদনমূলক কাজ : পরিবারের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হলো পরিবারের সদস্যদের মনের খোরাক মিটানো। এ জন্যই গ্রাম কি শহর সর্বত্রই আমাদের পরিবারগুলো চিত্তবিনোদনের ব্যবস্থা করে। শিশুর আনন্দ দান তথা শিশুর চিত্তের বিকাশের জন্য পরিবারকেই অগ্রণী ভূমিকা পালন করতে হয়। এভাবে আড়ং বা মেলায় শিশুদের বেড়াতে নিয়ে গিয়ে কেচ্ছা বা গল্প শুনিয়ে ভালো কোন খাবারের আয়োজন করে রেডিও, টি.ভি. ইত্যাদি ব্যবস্থা করে। পার্ক, চিড়িয়াখানা, মিউজিয়ামে নিয়ে গিয়ে সখের জিনিসপত্র যেমন খেলনা, পোশাকাদি ইত্যাদি ক্রয় করে দিয়ে বা অন্যকোনো উপায়ে আমাদের পরিবারগুলো যথাসাধ্য তাদের সদস্যদের মানসিক চাহিদা পূরণ করার চেষ্টা করে। এ সবই হলো পরিবারের চিত্ত বিনোদনমূলক কাজ ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, পরিবারেই আমাদের জন্ম, পরিবার পরিমণ্ডলেই আমরা বেড়ে উঠি। পরিবার থেকেই আমরা প্রাথমিক শিক্ষা সেবা-যত্ন, আদর স্নেহ পেয়ে থাকি। আপদে বিপদে সুখে দুঃখে পরিবারই আমাদের উত্তম আশ্রয়স্থল।